২৯ সেপ্টেম্বর ২০২৪, ১৪ আশ্বিন ১৪৩১, ২৫ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

টাকা আত্মসাৎ! ভারতের অর্থমন্ত্রীর বিরুদ্ধে এফআইআরের নির্দেশ আদালতের

নির্মলা সীতারমন - ছবি : সংগৃহীত

ভারতের অর্থমন্ত্রী নির্মলা সীতারমনের বিরুদ্ধে এফআইআর দায়ের করার নির্দেশ দিয়েছে আদালত। এরপর পদত্যাগের দাবি করেছে বিরোধী দল কংগ্রেস।

বেঙ্গালুরু আদালত নির্বাচনী বন্ড মামলায় কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমনের বিরুদ্ধে এফআইআর দায়েরের নির্দেশ দেয়। এরপরই বিজেপির বিরুদ্ধে আক্রমণাত্মক অবস্থান নিয়েছে কংগ্রেস। কর্ণাটকের মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়া অর্থমন্ত্রীর পদত্যাগ দাবি করেছেন এবং বলেছেন, দেশের মধ্যে নির্বাচনী বন্ড সবচেয়ে বড় কেলেঙ্কারি।

বেঙ্গালুরুর জনপ্রতিনিধিদের বিশেষ আদালতে নির্মলা সীতারামন এবং অন্যদের বিরুদ্ধে নির্বাচনী বন্ডের মাধ্যমে অর্থ আত্মসাৎ-এর অভিযোগে এফআইআর নথিভুক্ত করার দাবি জানানো হয়েছিল। জনাধিকার সংগ্রাম পরিষদের (জেএসপি) আদর্শ আইয়ার এই আবেদনটি দায়ের করেছেন। শুনানির পরে, আদালত বেঙ্গালুরুর তিলক নগর থানাকে নির্বাচনী বন্ডের মাধ্যমে অর্থ আত্মসাৎ-এর অপরাধে কেন্দ্রীয় মন্ত্রীর বিরুদ্ধে এফআইআর দায়ের করার নির্দেশ দেয়।

নির্মলার ইস্তফা চেয়েছে কংগ্রেস
এখন এই ঘটনায় বিজেপির বিরুদ্ধে আক্রমণাত্মক অবস্থান নিয়েছে কংগ্রেস। অন্যদিকে, কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের পদত্যাগ দাবি করেছেন কর্ণাটকের মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়া। অর্থমন্ত্রীর বিরুদ্ধে আদালতে জনাধিকার সংগ্রাম পরিষদের (জেএসপি) করা অভিযোগে বলা হয়েছে, দেশের অর্থমন্ত্রী নির্বাচনী বন্ডের মাধ্যমে তোলা আদায় করেছেন। যদিও এই মামলার শুনানি ১০ অক্টোবর পর্যন্ত পিছিয়ে দেয়া হয়েছে, তবে কিছু রাজ্যের বিধানসভা নির্বাচনের আগে এই মামলা কেন্দ্রের বিরুদ্ধে বিরোধীদের প্রধান নির্বাচনী ইস্যু হয়ে উঠতে পারে।

জেএসপির সহ-সভাপতি আদর্শ আইয়ার আবেদনে বলেছেন, অর্থমন্ত্রী ভয় দেখিয়ে নির্বাচনী বন্ডের মাধ্যমে তোলা আদায় করেছেন। এখন, এই সংক্রান্ত একটি পিটিশনের পরে, বেঙ্গালুরুর জনপ্রতিনিধি আদালত অর্থমন্ত্রীর বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছে।

উল্লেখ্য, ২০২৩ সালে, নির্বাচনী বন্ড নিয়ে সুপ্রিম কোর্টের চ্যালেঞ্জ করা হয়। সুপ্রিম কোর্ট ইলেক্টোরাল বন্ড স্কিমকে শুধু অসাংবিধানিক বলেই বিবেচনা করেনি, এটি সম্পূর্ণ নিষিদ্ধও করেছে।
সূত্র : ইন্ডিয়ান এক্সপ্রেস


আরো সংবাদ



premium cement