২৭ সেপ্টেম্বর ২০২৪, ১২ আশ্বিন ১৪৩১, ২৩ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

সন্তানের মঙ্গলকামনায় কোলে নিয়ে ‘ডুব’! বিহারে মৃত্যু ৩৭ শিশুসহ ৪৬ জনের

সন্তানের মঙ্গলকামনায় কোলে নিয়ে ‘ডুব’! বিহারে মৃত্যু ৩৭ শিশুসহ ৪৬ জনের - ছবি : সংগৃহীত

সন্তানের মঙ্গলকামনায় তাকে নিয়েই পানিতে ডুব দিতে গিয়ে ভারতের বিহার রাজ্যে মৃত্যু হয়েছে ৪৬ জনের। মৃতদের মধ্যে শিশু রয়েছে ৩৭ জন। গত বুধবার থেকে সে রাজ্যের ১৫টি জেলা থেকে মিলেছে এমনই মর্মান্তিক মৃত্যুর খবর।

বৃহস্পতিবার বিহার সরকারের তরফে জারি করা এক বিবৃতিতে বলা হয়েছে, ‘জীবিতপুত্রিকা’ নামে তি নদিনের এক ধর্মীয় রীতি পালিত হয় বিহারে। সন্তানের মঙ্গলকামনা করে মায়েরা ডুব দেন নদীর পানিতে। আর সেই সময় তাদের কোলে থাকেন সন্তানরাও। আর তা করতে গিয়েই এই মৃত্যুমিছিল। নিহতদের মধ্যে চারজন মহিলা রয়েছে বলেও জানানো হয়েছে।

গত বছর এই উৎসবের পালন করতে গিয়েই প্রাণ হারিয়েছিলেন ২২ জন। এবার এখন পর্যন্ত ৪৩ জনের মৃত্যুর খবর মিলেছে। নদীর পানিতে তলিয়ে গেছেন আরো তিনজন। তাদের মৃতদেহ না মিললেও তাদের মৃত বলেই ঘোষণা করেছে বিহার প্রশাসন। তবে নিখোঁজ মৃতদেহগুলোর সন্ধানে চলছে তল্লাশি অভিযান। এদিকে বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার মৃতদের পরিবারকে চার লাখ রুপি করে আর্থিক সাহায্যের ঘোষণা করেছেন। আটটি পরিবার ইতিমধ্যেই সেই টাকা পেয়েও গেছে বলে জানা যাচ্ছে।

তবে এই ঘটনায় আঙুল উঠেছে প্রশাসনের দিকেও। কেন পর্যান্ত পুলিশ প্রহরা ছিল না, উঠছে প্রশ্ন। নদী ও পুকুর-সহ অন্য যে জলাশয়গুলোতে এই রীতি পালন করতে মানুষের ঢল নেমেছিল সেখানে আরো পুলিশ মোতায়েন করা দরকার ছিল বলে দাবি উঠছে।
সূত্র : সংবাদ প্রতিদিন


আরো সংবাদ



premium cement
সম্ভাবনাময় মিরসরাইয়ের পর্যটন শিল্প, প্রয়োজন উদ্যোগের দুর্নীতিগ্রস্ত নেতৃত্বকে মানুষ আর গ্রহণ করবে না : মুহাম্মদ তাহের বাংলাদেশ ইউরোপের সমর্থনের ওপর নির্ভর করতে পারে : ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট কানপুর টেস্টের শুরুটা ভালো হয়নি বাংলাদেশের পোরশার দুয়ারপাল সীমান্তে ২ বাংলাদেশীকে আটক করলো বিএসএফ ইলিশ স্বল্পতা ও রেকর্ড দামের মধ্যে ভারতে রফতানির কারণ কী? একাত্তর-সহ যেসব বিষয় ভারত-ইরান সম্পর্কে প্রভাব ফেলেছে আজ বিশ্ব পর্যটন দিবস ৬ বিভাগে বজ্রবৃষ্টির সম্ভাবনা রয়েছে : আবহাওয়া অফিস অস্বাভাবিকভাবে বেড়েই চলেছে, চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে ট্রাফিক জ্যাম বাংলাদেশের বিপ্লবী আইকন আবু সাঈদ : মাহমুদুর রহমান

সকল