২৭ সেপ্টেম্বর ২০২৪, ১২ আশ্বিন ১৪৩১, ২৩ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

সন্তানের মঙ্গলকামনায় কোলে নিয়ে ‘ডুব’! বিহারে মৃত্যু ৩৭ শিশুসহ ৪৬ জনের

সন্তানের মঙ্গলকামনায় কোলে নিয়ে ‘ডুব’! বিহারে মৃত্যু ৩৭ শিশুসহ ৪৬ জনের - ছবি : সংগৃহীত

সন্তানের মঙ্গলকামনায় তাকে নিয়েই পানিতে ডুব দিতে গিয়ে ভারতের বিহার রাজ্যে মৃত্যু হয়েছে ৪৬ জনের। মৃতদের মধ্যে শিশু রয়েছে ৩৭ জন। গত বুধবার থেকে সে রাজ্যের ১৫টি জেলা থেকে মিলেছে এমনই মর্মান্তিক মৃত্যুর খবর।

বৃহস্পতিবার বিহার সরকারের তরফে জারি করা এক বিবৃতিতে বলা হয়েছে, ‘জীবিতপুত্রিকা’ নামে তি নদিনের এক ধর্মীয় রীতি পালিত হয় বিহারে। সন্তানের মঙ্গলকামনা করে মায়েরা ডুব দেন নদীর পানিতে। আর সেই সময় তাদের কোলে থাকেন সন্তানরাও। আর তা করতে গিয়েই এই মৃত্যুমিছিল। নিহতদের মধ্যে চারজন মহিলা রয়েছে বলেও জানানো হয়েছে।

গত বছর এই উৎসবের পালন করতে গিয়েই প্রাণ হারিয়েছিলেন ২২ জন। এবার এখন পর্যন্ত ৪৩ জনের মৃত্যুর খবর মিলেছে। নদীর পানিতে তলিয়ে গেছেন আরো তিনজন। তাদের মৃতদেহ না মিললেও তাদের মৃত বলেই ঘোষণা করেছে বিহার প্রশাসন। তবে নিখোঁজ মৃতদেহগুলোর সন্ধানে চলছে তল্লাশি অভিযান। এদিকে বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার মৃতদের পরিবারকে চার লাখ রুপি করে আর্থিক সাহায্যের ঘোষণা করেছেন। আটটি পরিবার ইতিমধ্যেই সেই টাকা পেয়েও গেছে বলে জানা যাচ্ছে।

তবে এই ঘটনায় আঙুল উঠেছে প্রশাসনের দিকেও। কেন পর্যান্ত পুলিশ প্রহরা ছিল না, উঠছে প্রশ্ন। নদী ও পুকুর-সহ অন্য যে জলাশয়গুলোতে এই রীতি পালন করতে মানুষের ঢল নেমেছিল সেখানে আরো পুলিশ মোতায়েন করা দরকার ছিল বলে দাবি উঠছে।
সূত্র : সংবাদ প্রতিদিন


আরো সংবাদ



premium cement
নিষিদ্ধ নয় ছাত্র রাজনীতি, যোক্তিক সংস্কার চাই : শিবির সভাপতি জাতিসঙ্ঘে বিবিএনজে চুক্তি অনুসমর্থনের অনুলিপি জমা দিলো বাংলাদেশ হিজবুল্লাহর সাথে উত্তেজনার মাঝেই ইসরাইলকে নতুন সামরিক সহায়তা যুক্তরাষ্ট্রের বৃষ্টিতে বন্ধ কানপুর টেস্ট ইসরাইলি হামলায় ৭ শতাধিক লেবানিজ নিহত বাংলাদেশের ইলিশ পেয়ে খুশি পশ্চিমবঙ্গের ব্যবসায়ীরা, কত দামে বিক্রি হচ্ছে? কানপুরে ভারতীয়দের হামলার শিকার টাইগার রবি লেফটেন্যান্ট তানজিম হত্যা : কক্সবাজার থেকে আরো ১ আসামি গ্রেফতার প্রত্নতত্ত্ব নিদর্শনগুলো পর্যবেক্ষণ করে নীতিমালা প্রণয়ন করা হবে : আসিফ নজরুল এক্সপ্রেসওয়েতে প্রাইভেটকারের ধাক্কায় কিশোর নিহত আইসিসির প্রধান প্রসিকিউটরের সাথে গণহত্যার মামলা নিয়ে আলোচনা ড. ইউনূসের

সকল