২৭ সেপ্টেম্বর ২০২৪, ১২ আশ্বিন ১৪৩১, ২৩ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

কলকাতায় কত দাম বাংলাদেশের ইলিশের?

কলকাতায় কত দাম বাংলাদেশের ইলিশের? - ছবি : সংগৃহীত

অবশেষে পূজার আগে বাংলাদেশ থেকে কলকাতায় পৌঁছে ইলিশ মাছ। বাংলাদেশ থেকে ট্রাকে করে প্রায় ১৭২টি পেটিবোঝাই বাংলাদেশের ইলিশ গেছে। আরো কয়েকটি ট্রাকে করে যাচ্ছে ইলিশ। প্রায় ২৫ থেকে ৩০ টন ইলিশ যেতে পারে ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যে।

মোটামুটি সবদিক ঠিক থাকলে শুক্রবার সকাল থেকেই কলকাতার বাজারে বাংলাদেশের ইলিশ মিলতে পারে। একে তো অবিরাম বৃষ্টি। অনেকেই বাড়িতে খিচুড়ি রান্না করছেন। এবার তার সাথে যুক্ত হবে বাংলাদেশের ইলিশ।

আর এই পদ্মার ইলিশের স্বাদ পাওয়ার জন্য বছরভর অপেক্ষা করেন অনেকে। দাম বেশি হলেও বছরের এক-দুদিন এই ইলিশ মাছ খাওয়ার জন্য অনেকেরই মন চায়। তবে এবার অপেক্ষার অবসান। পূজার আগেই চলে এসেছে বাংলাদেশের ইলিশ।

এদিকে গত ২১শে সেপ্টম্বরই একটি বিজ্ঞপ্তি জারি করা হয়েছিল। সেখানে বলা হয়েছিল দুর্গাপুজো উপলক্ষে বাংলাদেশ থেকে ভারতে ইলিশ রফতানির ব্যাপারে অনুমতি দেয়া হলো। তারপর থেকেই প্রস্তুতি শুরু হয়ে যায়। এদিকে পশ্চিমবঙ্গের আমদানিকারক, মাছ ব্যবসায়ীরাও এই বাংলাদেশের ইলিশের জন্য অপেক্ষা করেন। বাংলাদেশ ছাড়পত্র দেয়ায় খুশি তারাও।

এবার প্রশ্ন কত টাকায় বিক্রি হবে বাংলাদেশের এই ইলিশ?

তবে খুব শিগগিরই বাংলাদেশের ইলিশ কলকাতা, হাওড়াসহ রাজ্যের নির্দিষ্ট কয়েকটি বাজারে পৌঁছে যাবে। এরপর সেখান থেকে ইলিশ চলে যাবে রাজ্যের অন্যান্য বাজারে। হাওড়া, পাতিপুকুর, শিয়ালদা ও শিলিগুড়ি এই চারটি বাজারে আপাতত যাচ্ছে বাংলাদেশের ইলিশ। তবে জায়গা ভেদে দামের কিছুটা হেরফের হতে পারে।

মনে করা হচ্ছে দাম ১২০০-১৪০০ রুপির মধ্যেই হতে পারে। তবে যে ইলিশগুলো এসেছে তার বেশিভাগই এক কেজির বেশি। সেক্ষেত্রে স্বাদে-গন্ধেও হবে অতুলনীয়। এবার শুধু বাজার থেকে কিনে নিয়ে গিয়ে রান্না করার পালা বাংলাদেশের ইলিশ।
সূত্র : হিন্দুস্তান টাইমস


আরো সংবাদ



premium cement
হিজবুল্লাহর ড্রোন প্রধানকে হত্যার দাবি ইসরাইলের কলকাতায় কত দাম বাংলাদেশের ইলিশের? বৃষ্টির শঙ্কায় ভারত-বাংলাদেশ টেস্ট ফিলিস্তিনপন্থীদের পাশে ঝুম্পা লাহিড়ী, স্কার্ফ বিতর্কের প্রতিবাদে প্রত্যাখ্যান পুরস্কার সংকট উত্তরণে ইসলামী অনুশাসন প্রতিষ্ঠার বিকল্প নেই : ডা. তাহের ঢাকাসহ ১২ সিটি, ৩২৩ পৌরসভার কাউন্সিলরদের অপসারণ বাংলাদেশের সাথে সহযোগিতা আরো গভীর করতে আগ্রহী যুক্তরাষ্ট্র তুলে নিয়ে বেঁধে মারধর, মৃত ভেবে দুই ছাত্রদল নেতাকে ফেলে গেল দুর্বৃত্তরা সাকিবের নিরাপত্তার দায়িত্ব নেবে না বিসিবি সার্চ কমিটি থেকে বুলবুলকে অব্যহতি শান্তির জন্য জাতিসঙ্ঘের উদ্যোগে বাংলাদেশ প্রতিশ্রুতিবদ্ধ : পররাষ্ট্র উপদেষ্টা

সকল