২৪ সেপ্টেম্বর ২০২৪, ৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

ভারতে হানা মাঙ্কিপক্সের সেই ভয়ানক ভ্যারিয়েন্টের

ভারতে হানা মাঙ্কিপক্সের সেই ভয়ানক ভ্যারিয়েন্টের - ফাইল ছবি

আগেই ভারতে মাঙ্কিপক্সে আক্রান্ত হয়েছিলেন একজন। তবে তা বিশ্ব স্বাস্থ্য সংস্থা হু-র উদ্বেগ বাড়ানো বিপজ্জনক ভ্যারিয়েন্ট ছিল না। কিন্তু এবার খারাপ খবর, মাঙ্কিপক্সের নতুন উপরূপ ক্লেড ১বি-এর সংক্রমণের সন্ধান মিলল ভারতেও। সংবাদ সংস্থা এএনআই জানিয়েছে, কেরলের মলপ্পুরমে এক যুবকের শরীরে মাঙ্কিপক্সের ক্লেড ১বি-র সংক্রমণ ধরা পড়েছে। আটত্রিশের বছরের ওই যুবক সদ্য সংযুক্ত আরব আমিরাত থেকে ফিরেছেন। এসেই অসুস্থ হয়ে পড়েন। প্রশ্ন হলো, এমপক্সের নতুন উপরূপ নিয়ে উদ্বিগ্ন কেন বিশ্ব স্বাস্থ্য সংস্থা?

মাঙ্কিপক্সের নতুন উপরূপ বিশ্বের একাধিক দেশে মাথাব্যথার কারণ হয়ে উঠেছে। যেহেতু সেটি দ্রুত গতিতে সংক্রমণ ছড়ায়। অফ্রিকায় এভাবে ছড়ানোর পর গত আগস্ট মাসে এমপক্স নিয়ে গোটা বিশ্বে সতর্কতা জারি করে হু।

উল্লেখ্য, ২০২২ সালের পর এই নিয়ে দ্বিতীয়বার মাঙ্কিপক্স নিয়ে সতর্কতা জারি করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এদিকে সরকারি সূত্রকে উদ্ধৃত করে এএনআই জানিয়েছে, দেশে ফেরার পর থেকে জ্বরে ভুগছিলেন ওই যুবক। ত্বকে র‌্যাশ বেরিয়েছিল। উপসর্গ দেখে সন্দেহ হয় চিকিৎসকের। নমুনা পরীক্ষা করা হলে শরীরে এমপক্সের সংক্রমণ ধরা পড়ে। সবচেয়ে বড় কথা, সেই সংক্রমণ মাঙ্কিপক্সের নতুন উপরূপ ক্লেড ১বি-এর।

এর আগে দিল্লিতে এক রোগীর শরীরে সংক্রমণ ধরা পড়েছিল। তবে সেটি ছিল ক্লেড ২ উপরূপের সংক্রমণ। তিনি আফ্রিকার একটি দেশ থেকে সদ্য ভারতে ফিরেছিলেন। একাধিক উপসর্গ থাকায় সন্দেহভাজন ওই রোগীর নমুনা পরীক্ষার জন্য পাঠানো হয়েছিল। রিপোর্ট প্রকাশ্যে আসতেই দেখা যায়, তিনি এই ভাইরাসে আক্রান্ত।

উল্লেখ্য, মাঙ্কিপক্স নিয়ে বিশ্বের একাধিক প্রান্তে উদ্বেগের মধ্যেই সেপ্টেম্বরের শুরুর দিকে রাজ্যগুলোকে সতর্ক করে একটি নির্দেশিকা জারি করেছে ভারত সরকার।
সূত্র : সংবাদ প্রতিদিন


আরো সংবাদ



premium cement

সকল