২৪ সেপ্টেম্বর ২০২৪, ৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

নতুন স্পাইমাস্টার নিয়োগ দিলো পাকিস্তান

লে. জেনারেল আসিম মালিক - ফাইল ছবি

পাকিস্তানের সামরিক গোয়েন্দা সংস্থা ইন্টার সার্ভিস ইন্টেলিজেন্স (আইএসআই)-এর প্রধান হিসেবে নিয়োগ পেয়েছেন লে. জেনারেল আসিম মালিক। তিনি ৩০ সেপ্টেম্বর নতুন দায়িত্ব গ্রহণ করবেন। লে. জেনারেল নাদিম আঞ্জুমের স্থলাভিষিক্ত হচ্ছেন ‘সন্ত্রাস বিশেষজ্ঞ’ মালিক। বর্তমানে তিনি পাকিস্তান সেনাবাহিনীর রওয়ালপিন্ডির সদর দফতরে অ্যাডজুট্যান্ট জেনারেল হিসেবে কর্মরত রয়েছেন।

সোমবার হঠাৎ করেই লেফটেন্যান্ট জেনারেল নাদিম অঞ্জুমের উত্তরসূরি হিসেবে লেফটেন্যান্ট জেনারেল মালিকের নাম ঘোষণা করা হয়। ১৯৮৮ সালে পাকিস্তান সেনাবাহিনীতে যোগ দেয়া লেফটেন্যান্ট জেনারেল মালিক অতীতে করাচির পঞ্চম কোরের জিওসি ছিলেন। পাকিস্তান আধা সামরিক বাহিনী ফ্রন্টিয়ার কোরের ব্রিগেড কমান্ডার হিসেবে খাইবার-পাখতুনখোয়ায় তেহরিক-ই-তালিবান পাকিস্তান (টিটিপি)-র বিদ্রোহীদের বিরুদ্ধে অভিযানে নেতৃত্ব দিয়েছেন তিনি। পাকিস্তান সেনাবাহিনীর ডিভিশন কমান্ডার হিসাবে বালুচিস্তানের বিচ্ছিন্নতাপন্থী গ্রুপগুলোর বিরুদ্ধে অভিযানের দায়িত্ব পালনে দক্ষতার পরিচয় দেয়ার প্রেক্ষাপটে ২০২১ সালে মেজর জেনারেল থেকে লেফটেন্যান্ট জেনারেল পদে উন্নীত করা হয়েছিল মালিককে।

বালুচিস্তানের কোয়েটায় ‘কমান্ড অ্যান্ড স্টাফ কলেজ’-এর প্রধান হিসেবেও কাজ করার অভিজ্ঞতা রয়েছে পাকিস্তান সেনাপ্রধান জেনারেল আসিম মুনিরের ঘনিষ্ঠ হিসাবে পরিচিত এই অফিসার।

সাধারণভাবে পাকিস্তান গুপ্তচর সংস্থার শীর্ষপদে ‘ভারতে গুপ্তচরবৃত্তিতে অভিজ্ঞ’ অফিসারদের নিয়োগ করাই বিধি। কিন্তু লেফটেন্যান্ট জেনারেল মালিকের পরিচিতি বালুচ এবং টিটিপি বিদ্রোহীদের দমনে।

এর আগে ইমরান খান প্রধানমন্ত্রী থাকাকালীন ‘আফগানিস্তান বিশেষজ্ঞ’ হিসেবে পরিচিত লেফটেন্যান্ট জেনারেল ফয়েজ হামিদকে আইএসআইয়ের ডিজি করা হয়েছিল। ‘ঠান্ডা মাথার দক্ষ অফিসার’ হিসাবে পরিচিত লেফটেন্যান্ট জেনারেল মালিককে সামনে রেখে পাকিস্তান সেনা আগামী দিনে বালুচ এবং পাশতুন বিদ্রোহীদের বিরুদ্ধে অভিযান তীব্র করতে পারে বলে মনে করছেন নিরাপত্তা বিশেষজ্ঞদের একাংশ।

সূত্র : দি নিউজ ইন্টারন্যাশনাল এবং আনন্দবাজার পত্রিকা


আরো সংবাদ



premium cement