২৩ সেপ্টেম্বর ২০২৪, ৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

বিতাড়িত রাজাপাকসে ভোট পেয়েছেন ২.৫৭ শতাংশ

বাবা মহিন্দা রাজাপাকসের সাথে নমল - ছবি : সংগৃহীত

শ্রীলঙ্কায় যে গণ-অভ্যুত্থানে বিতাড়িত রাজপাকসে পরিবার এবারের নির্বাচনে আবারো প্রত্যাখ্যাত হয়েছে। শনিবার অনুষ্ঠিত দেশটির প্রেসিডেন্ট নির্বাচনে রাজাপাকসে পরিবারের নতুন সদস্য নমল রাজাপাকসে অংশ নিয়েছিলেন। তাতে তিনি ভোট পেয়েছেন মাত্র ৩,৪২,৭৮১টি, তথা ২.৫৭ শতাংশ। তিনি চতুর্থ স্থান পেয়েছেন। তার পরিবার এই নির্বাচনের মাধ্যমে পুনর্বাসিত হওয়ার স্বপ্ন দেখেছিল। এমনকি রাজাপাকসেরা যখন ক্ষমতায় ছিল, তখনই নমলকে ভবিষ্যতের নেতা হিসেবে সামনে আনা হয়েছিল। কিন্তু তিনি শোচনীয় ব্যর্থতার পরিচয় দিয়েছেন। শ্রীলঙ্কার জনগণ তাকে প্রত্যাখ্যান করেছে বলে বিশ্লেষকেরা জানিয়েছেন।

রোববার ভোটগণনার পর জনতা বিমুক্তি পেরামুনার (জেভিপি) বৃহত্তর জোট ন্যাশনাল পিপলস পাওয়ারের (এনপিপি) নেতা অনুরা কুমারা দিসানায়েককে নির্বাচিত ঘোষণা করা হয়। আজ সোমবার তিনি প্রেসিডেন্ট হিসেবে শপথ গ্রহণ করবেন।

তিনি প্রথম গণনায় ভোট পেয়েছিলেন ৪২.৩১ শতাংশ ভোট। কিন্তু শ্রীলঙ্কা নিয়ম অনুযায়ী, কোনো প্রার্থী প্রথম রাউন্ডের গণনায় ৫০ ভাগ ভোট না পেলে দ্বিতীয় দফায় গণনা করা হয়। তাতে দেখা যায়, দিসানায়েক পেয়েছেন ৫৫.৮৯ শতাংশ ভোট। ফলে তিনিই হচ্ছেন শ্রীলঙ্কার পরবর্তী প্রেসিডেন্ট।

নির্বাচনে দ্বিতীয় স্থানে রয়েছেন সাজিথ প্রেমাদাসা। তিনি পেয়েছেন ৩২.৭৬ শতাংশ ভোট। ক্ষমতাসীন প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহে মাত্র ১৭.২৭ শতাংশ ভোট পেয়ে তৃতীয় অবস্থানে রয়েছেন।

 


আরো সংবাদ



premium cement
কুষ্টিয়ায় ইউপি চেয়ারম্যানের উপর প্রতিপক্ষের হামলা ছাত্রশিবিরের উদ্যোগে ‘ছাত্র-জনতার অভ্যুত্থান-২০২৪’ স্মৃতি লিখন প্রতিযোগিতার আয়োজন আজ নিউইয়র্ক যাচ্ছেন প্রধান উপদেষ্টা ইউক্রেনের যুদ্ধ পরিকল্পনা পেশ করতে যুক্তরাষ্ট্রে জেলেন্সকি জয়ের ধারাই বার্সালোনা, উড়িয়ে দিয়েছে ভিয়ারিয়ালকে লক্ষ্মীপুরে আওয়ামী লীগ নেতাকে পিটিয়ে হত্যার অভিযোগ বিতাড়িত রাজাপাকসে ভোট পেয়েছেন ২.৫৭ শতাংশ ১০ জনের আর্সেনালকে হারাতে পারল না ম্যাঞ্চেস্টার সিটি স্বস্তির জয়ে মান বাঁচালো দক্ষিণ আফ্রিকা কলকাতায় ‘সেমিকন্ডাক্টর কারখানা’ প্রতিষ্ঠা করবে যুক্তরাষ্ট্র! কেজরিওয়ালকে আবার দিল্লির মুখ্যমন্ত্রী করতে হবে : অতীশি

সকল