২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

‘কোয়াড থাকবে’, নাম না নিয়েই চীনকে কড়া বার্তা মোদির

- ছবি : হিন্দুস্তান টাইমস

আমেরিকায় কোয়াডের বৈঠকে নাম না নিয়েই চীনকে কড়া বার্তা দিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

শনিবার আমেরিকার উইলমিংটনে কোয়াড সম্মেলনের শুরুতেই মোদি স্পষ্টভাবে বলে দেন, ‘মুক্ত, গঠনমূলক, সমৃদ্ধশালী ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় আমাদের অগ্রাধিকারের।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন, জাপানের প্রধানমন্ত্রী ফুমিয়ো কিশিদা এবং অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্থনি অ্যালবানিজের উপস্থিতিতে মোদি আরো বলেন, ‘আমরা কারো বিরুদ্ধে নই। আমরা সকলেই নিয়ম মেনে চলা আন্তর্জাতিক ব্যবস্থা, সার্বভৌমত্ব ও আঞ্চলিক অখণ্ডতার প্রতি সম্মান বজায় রাখার এবং শান্তিপূর্ণভাবে সকল বিষয়ের সমাধানের পক্ষে আছি।

কোনো দেশের নাম মুখে না আনলেও মোদির ওই মন্তব্যের নিশানায় যে চীন ছিল, তা বুঝতে কারো অসুবিধা হয়নি। কারণ দক্ষিণ চীন সাগর এবং পূর্ব চীন সাগরকে নিজেদের দখলে রাখতে চায় বেইজিং। পুরো দক্ষিণ চীন সাগরের উপরে তাদের একার আধিপত্য আছে বলে বেজিংয়ের পক্ষ থেকে দাবি করা হয়। যদিও ভিয়েতনাম, মালয়েশিয়া, ফিলিপিন্স, ব্রুনেই এবং তাইওয়ান সেই ক্ষমতার আস্ফালন মেনে নেয় না।

আর ওই ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে চীনা আগ্রাসন রুখতে কোয়াড যে আগামী দিনেও হাতে হাত মিলিয়ে কাজ করবে, তা স্পষ্ট করে দিয়েছেন মোদি। বিশেষত কোয়াড আগে থাকলেও মূলত বাইডেনের আমলেই ওই চতুর্দেশীয় অক্ষের গুরুত্ব বৃদ্ধি পায়। তিনিই কোয়াডকে রাষ্ট্রনেতাদের মঞ্চ হিসেবে তুলে ধরেন। কিন্তু কয়েকদিন পরে বাইডেন আর আমেরিকার প্রেসিডেন্ট থাকবেন না। সেই পরিস্থিতিতে আবারো কোয়াডের গুরুত্ব কমে যাবে কিনা, তা নিয়ে একাধিক মহলে প্রশ্ন উঠছিল।

সেইসব যাবতীয় শঙ্কা দূরে সরিয়ে রেখে শনিবার মোদির কাঁধে হাত রেখে বাইডেন বলেন, ‘নভেম্বরের অনেক পরেও কোয়াড থাকবে।’ বাইডেনের ওই মন্তব্য শুনে মোদিও হেসে ফেলেন। থাম্বস আপ দেখান ভারতের প্রধানমন্ত্রী।

সেই রেশ ধরেই ভারতের প্রধানমন্ত্রী বলেন, ‘আমাদের বার্তাটা স্পষ্ট, কোয়াড থাকবে। সাহায্য করতে কোয়াড থাকবে। জোট বাঁধতে কোয়াড থাকবে। একে অপরের পরিপূরক হয়ে উঠতে কোয়াড থাকবে।

তিনি আরো বলেন, ‘আমাদের এই বৈঠক এমন একটা সময় হচ্ছে, যখন উত্তেজনা এবং সঙ্ঘাতে আষ্টেপৃষ্ঠে জড়িয়ে আছে বিশ্ব। এই পরিস্থিতিতে গণতান্ত্রিক মূল্যবোধ বজায় রেখে কোয়াড যে কাজ করছে, তা পুরো মানবজাতির জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়।’

সূত্র : হিন্দুস্তান টাইমস


আরো সংবাদ



premium cement
বিএনপি নেতাদের সাথে ভারতের হাইকমিশনারের যা কথা হলো রাঙ্গামাটিতে জেলা প্রশাসনের উদ্যোগে সম্প্রীতি সমাবেশ ‘সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ বছর করার বিষয়টি গুজব’ পার্বত্য এলাকায় সহিংসতায় আহতদের পাশে রাঙ্গামাটি জামায়াত আমাদের সরকারি পর্যায়ে নীরবতার দিন শেষ, ভারতকে উদ্দেশ করে রিজওয়ানা কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে নতুন ভিসি, প্রোভিসি ও কোষাধ্যক্ষ নিয়োগ শ্রীপুরে ঝুটের গোডাউনে আগুন ২১ দিনে রেমিট্যান্স এসেছে ১৬৩ কোটি ডলার ‘ফারাক্কা বাঁধের কারণে সুন্দরবনের প্রতিবেশ ব্যবস্থার ভারসাম্য নষ্ট হয়েছে’ নোয়াখালীতে দিনমজুরকে হত্যা বায়তুল মোকাররমের খতিব রুহুল আমিনকে অপসারণ

সকল