২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

কোয়াড বৈঠকের প্রাক্কালে বাইডেনের বার্তা, মোদিকে বাড়িতে আমন্ত্রণ

নরেন্দ্র মোদি এবং জো বাইডেন - ছবি : সংগৃহীত

কোয়াড বৈঠকের আগে এবার ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে উষ্ণ অভ্যর্থনা জানালেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। মোদিসহ তিন দেশের প্রধানমন্ত্রীকে ডেলাওয়ারে নিজের বাড়িতে আমন্ত্রণ জানান আমেরিকার বিদায়ী প্রেসিডেন্ট।

শনিবার বাইডেন সমাজমাধ্যমে লিখেছেন, ‘আজ আলবানিস, মোদি এবং কিশিদাকে নিজের ডেলাওয়ারের বাড়িতে সাদর অভ্যর্থনা জানাব। এই তিন দেশের প্রধানমন্ত্রী শুধু ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলকে মুক্ত ও স্বাধীন রাখবেন তা-ই নয়, সেই সঙ্গে তারা আমার এবং আমেরিকার বন্ধু। আসন্ন বৈঠকের জন্য মুখিয়ে রয়েছি।’

ইতিমধ্যেই আমেরিকায় পৌঁছেছেন মোদি। ফিলাডেলফিয়া আন্তর্জাতিক বিমানবন্দরে প্রবাসী ভারতীয়দের সাথে দেখাও করেন। রোববার চতুর্দেশীয় অক্ষের (কোয়াড) বৈঠকে অংশগ্রহণ করবেন তিনি। বৈঠকে থাকবেন কোয়াডের অন্য সদস্য দেশগুলোর রাষ্ট্রপ্রধানেরাও। থাকবেন আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন, অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্টনি আলবানিস এবং জাপানের প্রধানমন্ত্রী ফুমিয়ো কিশিদা। এর পর রোববার ভারতীয় সময় রাত সাড়ে ৯টা নাগাদ নিউ ইয়র্ক থেকে ‘মোদি এবং আমেরিকা’ বিষয়ে কথা বলবেন তিনি।

উল্লেখ্য, আগামী নভেম্বরেই আমেরিকায় প্রেসিডেন্ট নির্বাচন। ডেমোক্র্যাটিক দলের তরফে এ বছর প্রার্থী হয়েছেন আমেরিকার বর্তমান ভাইস প্রেসিডেন্ট ভারতীয় বংশোদ্ভূত কমলা হ্যারিস। প্রতিপক্ষ রিপাবলিকান প্রার্থী প্রাক্তন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। রাজনীতিকেরা মনে করছেন, আমেরিকার এমন একটি রাজনৈতিক সন্ধিক্ষণের মুখে মোদির সফরের আলাদা তাৎপর্য রয়েছে। তাই মোদির ২১ থেকে ২৩ সেপ্টেম্বরের আমেরিকা সফরের দিকে চোখ রেখেছেন সকলেই।

সূত্র : আনন্দবাজার পত্রিকা


আরো সংবাদ



premium cement