২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

ভারতে মাদরাসা নিয়ে কী হচ্ছে?

ভারতে মাদরাসা নিয়ে কী হচ্ছে? - ছবি : সংগৃহীত

ভারতে মাদরাসাগুলোর অর্থের উৎস খতিয়ে দেখতে যাচ্ছে দেশটির সুপ্রিম কোর্ট। উগ্র হিন্দুত্ববাদীদের অভিযোগের পর এই সিদ্ধান্ত হয়েছে।

এদিকে ন্যাশনাল কমিশন ফর প্রোটেকশন অফ চাইল্ড রাইটস (এনসিপিসিআর) সুপ্রিম কোর্টের কাছে অভিযোগ করেছে, 'মাদরাসায় ইসলামের আধিপত্যের ব্যাপারে শিক্ষা দেয়া হয়। যুগোপযোগী নানা বিষয় সেখানে শেখানো হয় না। তাই মাদরাসার শিক্ষাব্যবস্থা, ভারতীয় শিক্ষার অধিকার আইনের আওতায় পড়ছে না।' এলাহাবাদ হাইকোর্টের ২২ মার্চের একটি নির্দেশের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে আবেদন জমা পড়েছে। এনসিপিসিআর ওই মামলায় তাদের মতামত গত ১১ সেপ্টেম্বর সুপ্রিম কোর্টকে জানিয়েছে।

ইতিমধ্যেই এলাহাবাদ হাইকোর্ট, 'উত্তরপ্রদেশ বোর্ড অফ মাদরাসা শিক্ষা আইন, ২০০৪'-কে অসাংবিধানিক ঘোষণা করেছে। এলাহাবাদ হাইকোর্টের মতে, মাদরাসা শিক্ষার অধিকার আইন 'ধর্মনিরপেক্ষতার নীতি' লঙ্ঘন করেছে। সংবিধানের ১৪তম অনুচ্ছেদে বলা আছে, 'ধর্মনিরপেক্ষতার নীতি' একটি মৌলিক অধিকার। সেই কথা মাথায় রেখে বিচারপতি বিবেক চৌধুরী ও বিচারপতি সুভাষ বিদ্যার্থীর বেঞ্চ উত্তরপ্রদেশ সরকারকে নির্দেশে জানিয়েছে, মাদরাসা শিক্ষার্থীদের অবিলম্বে উত্তরপ্রদেশ সরকারের স্বীকৃত প্রাইমারি, হাইস্কুল এবং ইন্টারমিডিয়েট স্কুলে ভর্তি করাতে হবে।

স্থগিতাদেশ দিয়েছে সুপ্রিম কোর্ট
উত্তরপ্রদেশ সরকার আদালতকে জানিয়েছে, 'এতে কোনো সন্দেহ নেই যে মাদরাসা বোর্ড শিক্ষার্থীদের ধর্মীয় শিক্ষা এবং ধর্মীয় দৃষ্টিভঙ্গি দিচ্ছে। তবে, এই ধরনের শিক্ষা সংবিধান সম্মত। রাষ্ট্রই এমন শিক্ষা দেয়ার অধিকার মাদরাসাগুলোকে দিয়েছে।' উত্তরপ্রদেশ সরকারের এই বক্তব্যের পর গত ৫ এপ্রিল, ভারতের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বাধীন সুপ্রিম কোর্টের বেঞ্চ এলাহাবাদ হাইকোর্টের নির্দেশে স্থগিতাদেশ দেয়। সেই মামলাতেই মাদরাসা শিক্ষা সম্পর্কে নিজস্ব মতামত জানাল এনসিপিসিআর।

* ২০১৮-১৯ সাল পর্যন্ত ভারতে ২৪,০১০টি মাদরাসা ছিল। যার মধ্যে ১৯,১৩২টি স্বীকৃত মাদরাসা। ৪,৮৭৮টি অস্বীকৃত মাদরাসা।

* ভারতের ৬০ শতাঙশ মাদরাসা ছিল উত্তরপ্রদেশে। যার মধ্যে ১১,৬২১টি স্বীকৃত এবং ২,৯০৭টি অস্বীকৃত মাদরাসা। দ্বিতীয় সর্বোচ্চ সংখ্যক মাদরাসা ছিল রাজস্থানে। যার মধ্যে ২,৪৬৪টি স্বীকৃত এবং ২৯টি অস্বীকৃত মাদরাসা।

* তৎকালীন সংখ্যালঘু বিষয়কমন্ত্রী মুখতার আব্বাস নকভি ২০২০ সালের ৩ ফেব্রুয়ারি, রাজ্যসভাকে এমনটাই জানিয়েছিলেন।

* মাদরাসায় শিক্ষার্থীরা মৌলভি (দশম শ্রেণির সমতুল্য), আলিম (দ্বাদশ শ্রেণির সমতুল্য), কামিল (স্নাতক ডিগ্রি) এবং ফাজিল (মাস্টার্স) কোর্স পড়ে।

বর্তমানে মাদরাসা শিক্ষা কোথায় চালু আছে?

আধুনিক পূর্ব ও উত্তর ইরান, মধ্য এশিয়া এবং আফগানিস্তানের পাশাপাশি খোরাসান এবং ট্রান্সক্সানিয়ায় মাদ্রাসা শিক্ষা চালু আছে। এছাড়াও বাংলাদেশেও চালু আছে মাদরাসা শিক্ষাব্যবস্থা। এমন বহু বড় আকারের মাদরাসা আছে, যেখানে গরিব শিক্ষার্থীদের থাকা খাওয়ারও সুবিধা আছে।

ভারতে মাদরাসার ভাগ

ভারতে দুটি শ্রেণির মাদরাসা আছে। ১. মাদরাসা দারসে নিজামি। এগুলো দাতব্য সংস্থা হিসেবে পরিচালিত হয়। এগুলো রাজ্যের স্কুলশিক্ষা পাঠ্যক্রম অনুসরণ করতে বাধ্য নয়।
২. মাদরাসা দারসে আলিয়া। এগুলো রাজ্যের মাদরাসা শিক্ষা বোর্ডের (যেমন উত্তরপ্রদেশ মাদরাসা শিক্ষা বোর্ড) সঙ্গে যুক্ত। ২০টিরও বেশি রাজ্যের নিজস্ব মাদরাসা বোর্ড আছে। রাজ্য মাদরাসা বোর্ডগুলো রাজ্য সরকারের মাধ্যমে নিয়ন্ত্রিত হয়। স্বীকৃত মাদরাসায় শিক্ষক এবং অন্য কর্মকর্তাদের সংশ্লিষ্ট রাজ্যের রাজ্য সরকার নিয়োগ করে।
সূত্র : ইন্ডিয়ান এক্সপ্রেস

 


আরো সংবাদ



premium cement
ইসরাইল-হিজবুল্লাহর পাল্টা-পাল্টি হামলা, পূর্ণ মাত্রার যুদ্ধের শঙ্কা শ্রীলঙ্কায় প্রেসিডেন্ট নির্বাচনের ভোট গ্রহণ শুরু চট্টগ্রামে দুই গ্রুপের সংঘর্ষে যুবক নিহত চাকরির বয়সসীমা বাড়ানোর পক্ষে-বিপক্ষে যত যুক্তি কিয়েভ বেলারুশের বিরুদ্ধে গেলে ‘মারাত্মক পরিণতি’ সম্পর্কে রাশিয়ার হুঁশিয়ারি যুক্তরাষ্ট্রের সীমান্তে অভিবাসী অনুপ্রবেশের হার কমেছে, বলছে হোয়াইট হাউস চেন্নাই টেস্টের নিয়ন্ত্রণ ফিরে পেতে চায় বাংলাদেশ রাঙ্গামাটিতে একদিকে সড়ক ও নৌপথ অবরোধ, অন্যদিকে পরিবহণ ধর্মঘট হিজবুল্লাহর ওপর হামলা কেন জোরদার করেছে ইসরাইল! ভারতে মাদরাসা নিয়ে কী হচ্ছে? টার্গেট চীনকে রোখা, আবার সক্রিয় হচ্ছে কোয়াড!

সকল