২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

আফগান সীমান্তের কাছে গুলি, ৬ পাকিস্তানি সেনা নিহত

পাকিস্তানের উত্তর ওয়াজিরিস্তানে আফগানিস্তানের সাথে সীমান্তের বেড়া বরাবর এক সৈন্য পাহারা দিচ্ছে - ফাইল ছবি

পাকিস্তানের উত্তর-পশ্চিমাঞ্চলের সীমান্ত অঞ্চলের নিরাপত্তা ফাঁড়িতে শুক্রবার উগ্রবাদী হামলার ফলে কমপক্ষে ছয় সৈন্য নিহত এবং ১৪ জন আহত হয়েছে। এ হামলার সময় পাল্টা গুলিতে ১২ জন হামলাকারী নিহত হয়েছে।

আফগানিস্তানের সীমান্তবর্তী দক্ষিণ ওয়াজিরিস্তান এবং প্রতিবেশী উত্তর ওয়াজিরিস্তানে উগ্রবাদে বিধ্বস্ত জেলাগুলোতে ভোরবেলা এ সংঘর্ষ হয়। আহতদের মধ্যে অন্তত চারজন সেনা রয়েছে যাদেরকে 'গুরুতরভাবে আহত' হিসেবে বর্ণনা করা হয়েছে।

একাধিক স্থানীয় নিরাপত্তা কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে ভিওএ-কে হতাহতের বিষয়টি নিশ্চিত করেন, তাদের গণমাধ্যমের সাথে কথা বলার অনুমতি নেই।

পাকিস্তানি সামরিক বাহিনীর সংবাদমাধ্যম পরে উগ্রবাদী ও সৈন্য উভয়ের প্রাণহানির বিষয়টি নিশ্চিত করে একটি বিবৃতি প্রকাশ করে। তবে এ দুই হামলার সময় সৈন্যদের আহত হওয়ার কোনো কথা উল্লেখ করেনি।

বিবৃতিটিতে বলা হয় উগ্রবাদীদের একটি দল দক্ষিণ ওয়াজিরিস্তানে একটি নিরাপত্তা ফাঁড়িতে হামলা চালায়। ফলে, উভয় পক্ষের মধ্যে 'তীব্র গুলি বিনিময়' শুরু হয় এবং ছয়জন সৈন্য এবং পাঁচজন হামলাকারী নিহত হয়।

সামরিক বাহিনী জানায়, উত্তর ওয়াজিরিস্তানের আফগান দিক থেকে সীমান্তে 'অনুপ্রবেশ' করার চেষ্টা করার সময় সাত উগ্রবাদী নিহত হয়েছে। তারা পাকিস্তানি সীমান্ত সেনাদের 'পরিবেষ্টিত' এবং আক্রমণের সম্মুখীন হয়।

বিবৃতিটিতে বলা হয়, 'এছাড়াও, বিপুল পরিমাণ অস্ত্র, গোলাবারুদ এবং বিস্ফোরক উদ্ধার করা হয়েছে।'

নিষিদ্ধ ঘোষিত তেহরিক-ই-তালেবান পাকিস্তান, বা টিটিপির সাথে জড়িত উগ্রবাদীরা এই মারাত্মক সহিংসতার দায় স্বীকার করেছে বলে জানা গেছে।

টিটিপি নিয়মিতভাবে আফগানিস্তানের সীমান্তবর্তী খাইবার পাখতুনখোয়া প্রদেশের আশেপাশের জেলাগুলো এবং দক্ষিণ ওয়াজিরিস্তানের নিরাপত্তা বাহিনী এবং সরকারি স্থাপনায় হামলা চালানোর কৃতিত্ব দাবি করে।

কর্মকর্তারা শুধুমাত্র এই বছরে এই প্রদেশটিতে এবং পাকিস্তানের অন্যান্য জায়গায় টিটিপি-র নেতৃত্বে বিভিন্ন সহিংসতায় শত শত সৈন্য, পুলিশ কর্মকর্তা এবং বেসামরিক মানুষের মৃত্যুর খবর জানিয়েছেন। প্রাদেশিক সন্ত্রাস দমন বিভাগের সর্বশেষ প্রতিবেদনে ২০২৪ সালের প্রথম নয় মাসে আরো কয়েক শ' ব্যক্তি আহতসহ কমপক্ষে ১০০ জন পুলিশ কর্মকর্তা এবং সমান সংখ্যক বেসামরিক নাগরিকের মৃত্যু নথিভুক্ত করা হয়েছে।

জাতিসঙ্ঘ টিটিপিকে একটি বৈশ্বিক সন্ত্রাসী সংগঠন হিসেবে চিহ্নিত করেছে। পাকিস্তান সরকারের মতে টিটিপি প্রতিবেশী দেশের উগ্র তালেবান নেতাদের সহায়তায় তাদের আফগানিস্তানের আশ্রয়স্থল থেকে হামলা পরিচালনা করছে।

তালেবান সরকার আনুষ্ঠানিকভাবে কোনো দেশের স্বীকৃত নয়। তারা এ অভিযোগ অস্বীকার করে যে আফগানিস্তানের ভূমি থেকে টিটিপি বা অন্য কোনো বিদেশী গোষ্ঠী কাজ করছে বা প্রতিবেশী দেশগুলোকে সেখান থেকে হুমকি দেয়ার সুযোগ করে দিচ্ছে।
সূত্র : ভিওএ


আরো সংবাদ



premium cement