০৫ ডিসেম্বর ২০২৪, ২০ অগ্রহায়ন ১৪৩১,
`

ড. নেজাতুল্লাহ সিদ্দিকী ও সুদমুক্ত ব্যাংকিং

ড. মোহাম্মদ নেজাতুল্লাহ সিদ্দিকী - ছবি : সংগৃহীত

বিশ্বখ্যাত ইসলামী অর্থনীতিবিদ ও ভারতীয় মুসলিম বুদ্ধিজীবী ড. মোহাম্মদ নেজাতুল্লাহ সিদ্দিকী পৃথিবী ছেড়ে চলে গেছেন ২০২২ সালের ১১ নভেম্বর। ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। তার বয়স হয়েছিল ৯১ বছর এবং তিনি যুক্তরাষ্ট্রের সান জোস এলাকায় অবস্থান করছিলেন। ইসলামী অর্থনীতি, সুদমুক্ত ব্যাংকিং পদ্ধতিতে অসামান্য অবদান রাখায় তিনি ১৯৮২ সালে কিং ফয়সাল আন্তর্জাতিক পুরস্কার লাভ করেন। ১৯৯৩ সালে অ্যামেরিকান ফিন্যান্স হাউজ তাকে পুরস্কৃত করে। তিনি ইসলামী অর্থনীতি ঘিরে অনন্য সব গবেষণাকর্ম পৃথিবীবাসীকে উপহার দিয়ে গেছেন। তিনি ছিলেন মুসলিম উম্মাহর জন্য স্তম্ভস্বরূপ। তার শূন্যতা পূরণ হতে সময় লাগবে।

তিনি ছিলেন উর্দু ও ইংরেজি ভাষায় দক্ষ একজন লেখক। ৬৩টি বই ও ১৭৭টি প্রকাশনা আছে। তার বইগুলো আরবি, ফারসি, তুর্কি, ইন্দোনেশীয়, মালয়েশীয়, থাইসহ বিভিন্ন ভাষায় অনূদিত হয়েছে। তার সর্বাধিক পঠিত বই হলো- Banking Without Interest বা সুদমুক্ত ব্যাংকিং। ১৯৭৩ থেকে ২০০০ সাল পর্যন্ত বইটির ২৭টি সংস্করণ বের হয়েছে। বিশ্বব্যাপী ২২০টি গ্রন্থাগারে তার বই সংরক্ষিত রয়েছে। তার রচিত সব বই পাঠকনন্দিত। তার লিখিত উল্লেখযোগ্য গ্রন্থগুলোর মধ্যে রয়েছে-
Recent Theories of Profit: A Critical Examination (1971);
Economic Enterprise in Islam (1972);
Muslim Economic Thinking (1981);
Banking Without Interest (1983);
Issues in Islamic banking: selected papers (1983);
Partnership and profit-sharing in Islamic law (1985);
Insurance in an Islamic Economy (1985);
Teaching Economics in Islamic Perspective (1996);
Role of State in Islamic Economy (1996); Dialogue in Islamic Economics (2002)
Islam’s View on Property (1969).
ড. মোহাম্মদ নেজাতুল্লাহ সিদ্দিকী ১৯৩১ সালে ভারতের গোরকপুরে জন্মগ্রহণ করেন এবং রামপুর ও আজমগরে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক সমাপ্ত করেন। এরপর আলীগড় বিশ্ববিদ্যালয় থেকে উচ্চতর ডিগ্রি গ্রহণ করেন। তিনি আলীগড় বিশ্ববিদ্যালয়ের ইসলামিক স্টাডিজ ও অর্থনীতি বিভাগের সহযোগী অধ্যাপক ছিলেন। পরবর্তী সময়ে কিং আবদুল আজিজ বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক ও জেদ্দায় অবস্থিত সেন্টার ফর রিসার্চ ইন ইসলামিক ইকোনমিকসের গবেষক হিসেবে দায়িত্ব পালন করেন। এ ছাড়া যুক্তরাষ্ট্রের লসএঞ্জেলেস ইউনিভার্সিটির নেয়ার ইস্ট স্টাডিজের শিক্ষক ও জেদ্দায় অবস্থিত দ্য ইসলামিক রিসার্চ অ্যান্ড ট্রেনিং ইনস্টিটিউট অব দ্য ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংকের বিশেষজ্ঞ হিসেবেও দায়িত্ব পালন করেন। তিনি ভারত, সৌদি আরব ও নাইজেরিয়ার একাধিক বিশ্ববিদ্যালয়ের পিএইচডি সুপারভাইজার এবং বিশ্বের একাধিক একাডেমিক জার্নালের সম্পাদক ছিলেন। আলীগড় বিশ্ববিদ্যালয় তাকে ‘এমিরেটস প্রফেসর’ ঘোষণা করে (দ্য হিন্দুস্তান গেজেট, উর্দু পয়েন্ট ডটকম, কালের কণ্ঠ)।

ডক্টর মোহাম্মদ নেজাতুল্লাহ সিদ্দিকী এমন একটি উত্তরাধিকার রেখে গেছেন, যা স্বপ্ন পূরণে অগণিত মানুষের সুদমুক্ত ঋণ পেতে সহায়তা করবে। নেজাত মানে পরিত্রাণ। ড. নেজাতুল্লাহর কাজ এমন লোকদের জন্য পরিত্রাণ প্রমাণ করেছে যারা অত্যন্ত প্রতিযোগিতামূলক বিশ্বে পুঁজির অভাবের কারণে তাদের আর্থিক উন্নতি করতে পারেনি। কে ভেবেছিল ঔপনিবেশিক ভারতে বেড়ে ওঠা এ স্কলার নতুন দিকনির্দেশনা দেবেন। ইসলামী অর্থনীতির ভবিষ্যৎ বর্ণনা করে, তিনি ২০১৩ সালে লিখেছিলেন, পরিবর্তিত বিশ্বপদ্ধতি পাঁচটি কৌশলগত পরিবর্তনের আহ্বান জানাবে : অর্থনৈতিক বিশ্লেষণের সূচনাবিন্দু হিসেবে বাজারের পরিবর্তে পরিবার; সহযোগিতা অর্থনীতিতে আরো গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে, প্রতিযোগিতার পরিপূরক; আর্থিক বাজারে প্রভাবশালী ভূমিকার পরিবর্তে ঋণ একটি সহায়ক ভূমিকা পালন করে; সুদ ও সুদ বহনকারী যন্ত্রগুলো অর্থ সৃষ্টি এবং আর্থিক ব্যবস্থাপনায় কোনো ভূমিকা পালন করে না; এবং সবশেষে মাকাসিদে শরিয়াহভিত্তিক চিন্তাধারা ইসলামিক অর্থনৈতিক আইনশাস্ত্রে সাদৃশ্যমূলক যুক্তিকে প্রতিস্থাপন করে। তিনি বলেন, আমি এ চ্যালেঞ্জিং প্রস্তাবগুলো বোঝার উদ্দেশ্যে কিছু পয়েন্ট বিশদভাবে বলতে চাই।

‘আমি আমার জীবনকে ইসলামী অর্থনীতির সাথে সংযুক্ত রাখি। স্কুলে, আমি বিজ্ঞানের বিষয়গুলো অধ্যয়ন করি কিন্তু আলীগড় বিশ্ববিদ্যালয়ে স্নাতক ডিগ্রির জন্য অর্থনীতি, আরবি ও ইংরেজি সাহিত্যের প্রতি আমার ঝোঁকপ্রবণতা বৃদ্ধি পায়। আমার অধ্যবসায় আমাকে সামনে এগিয়ে যেতে সাহায্য করে। আমি মাওলানা আবুল কালাম আজাদের (১৮৮৮-১৯৫৮) চিন্তা ও স্বাধীনতা আন্দোলনের মহান আদর্শের প্রদর্শিত আল-হিলাল ও আল-বালাঘ ম্যাগাজিনের প্রতি অনুগত হয়ে পড়ি। আমি দেওবন্দি পণ্ডিত মাওলানা আশরাফ আলী থানভীর (১৮৬৩-১৯৪৩) সংস্কারধর্মী কর্মযজ্ঞে মুগ্ধ হই এবং মাওলানা আবুল আলা মওদূদীর (১৯০৩-১৯৭৯) গবেষণাকর্ম অধ্যয়ন করেছি। মওদূদীর চিন্তাসঙ্কলন আমাকে গভীরভাবে আকৃষ্ট করে। লক্ষ্ণৌর নদওয়াতুল উলামা পরিদর্শন ও বক্তৃতা প্রদান আমার চিন্তাশক্তিকে প্রসারিত করে। ১৯৪০-এর মাঝামাঝি সময়ে, ওলামা-ধর্মীয় পণ্ডিতদের প্রভাব আমার লেখায় প্রয়োগ করার পরিকল্পনা করি। আমি আরবি ভাষা ও ইসলামিক স্টাডিজ শিখে, ইসলামিক প্রচার নেটওয়ার্ক পেতে উদ্যোগী হই। এ পথ ধরে সানভি দরসগাহে জামায়াত ইসলামী, রামপুর ও সারাইমির মাদরাসাতুল ইসলাহ পর্যন্ত আমার নিয়মিত যাতায়াত ছিল। আমার এ প্রয়াস আলীগড়ে অর্থনীতিতে পিএইচডি করার সময়ও হ্রাস পায়নি। রামপুর ও সারাইমিরে অতিবাহিত বছরগুলো ওলামায়ে কেরামের সাথে একান্ত যোগাযোগ ছিল। আমাদের দীর্ঘ সময়, ঐতিহ্যের ভাষা, ফিকাহ (আইনশাস্ত্র) উসুল-ই-ফিকাহ বা (আইনশাস্ত্রের নীতিমালা) নিয়ে আলোচনা করতে পারতাম। আমার পুরনো সতীর্থদের সাথে রাষ্ট্রবিজ্ঞান, দর্শন, অর্থনীতি নিয়ে আলোচনা-পর্যালোচনার সুযোগ পেতাম।’

আমরা আধুনিক ধর্মনিরপেক্ষ ও ক্ল্যাসিক্যাল ধর্মীয় শিক্ষাকে সমন্বিত করে এমন কিছু তৈরি করেছি যা বিশ্বের ভ্রান্তিগুলো দূর করবে। আমরা ভারতের সাবেক রাষ্ট্রপতি, তৎকালীন আলীগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ের ভিসি জাকির হোসেন (১৮৯৭-১৯৬৯), জামিয়া মিল্লিয়া ইসলামিয়া, দিল্লির অর্থনীতির অধ্যাপক মোহাম্মদ আকিল সাহেব ও হায়দরাবাদের ওসমানিয়া বিশ্ববিদ্যালয়ের বিশিষ্ট শিক্ষকদের কাছ থেকে উষ্ণ সহযোগিতা পেয়েছি। আমাদের লক্ষ্য ছিল অর্থনীতিতে ইসলামী চিন্তাধারার প্রবর্তন করা। এগুলো তিনটি স্তরে ছিল-
ক. ইসলামের বিশ্বদর্শন দ্বারা প্রদত্ত একটি পটভূমি অর্থনৈতিক বিষয়গুলো একটি সামগ্রিক কাঠামোর মধ্যে রাখা।
খ. স্বতন্ত্র আচরণ ও আর্থিক নীতির জন্য লক্ষ্যগুলোর একটি সেট তৈরি করা,
গ. নিয়মতান্ত্রিক এবং মানসম্পন্ন ও উপযুক্ত প্রতিষ্ঠান তৈরি করা।

মাওলানা মওদূদী যুক্তি দিয়েছিলেন, সমালোচনামূলক সামাজিক বিজ্ঞানে সম্পাদিত এ অনুশীলন একটি ইসলামী সমাজের দিকে অগ্রগতির পথ প্রশস্ত করবে। আমি সম্পূর্ণরূপে ধারণাটি উপলব্ধি করি। বিশ্বব্যাপী ইসলাম ও মুসলিমরা যে অসাধারণ সময় পার করছিল তাতেও আমরা প্রভাবিত হয়েছি। তিন শতাব্দীর ঔপনিবেশিকতার পরে ইসলাম ‘পুনরায় আবির্ভূত’ হওয়ার সম্ভাবনা তৈরি হয়। পুঁজিবাদের অন্ধকার দিকটি আমরা উন্মোচিত করেছি এবং রাশিয়ার সমাজতন্ত্রের সহানুভূতিশীলদের পয়েন্টগুলোও খতিয়ে দেখেছি। আমরা ভেবেছিলাম এ মুহূর্তে ইসলামের একটি সুযোগ আছে একটি বিশ্বাসযোগ্য নীতিমালা বিশ্ববাসীকে উপহার দেয়ার। ড. নেজাতুল্লাহ সিদ্দিকী একটি সম্পূর্ণ বই উৎসর্গ করেছেন শরিয়তের উদ্দেশে (মাকাসিদ শরিয়াহ)। তিনি সেই লেখকদের সাথে একমত হননি যারা আল-গাজালির উল্লিখিত পাঁচটি শ্রেণীর উদ্দেশের ওপর জোর দিয়েছিলেন, দাবি করেছিলেন যে তাদের অধীনে আরো অনেক উদ্দেশ্য এক বা অন্যভাবে আসে। তিনি উল্লিখিত পাঁচটির পাশে এবং এর বাইরে আরো লক্ষ্য যুক্ত করার পরামর্শ দেন, যেমন- মানবজাতির সম্মান ও মর্যাদা, মৌলিক স্বাধীনতা, ন্যায়বিচার ও সমতা, দারিদ্র্যবিমোচন, সবার ভরণ-পোষণ, সামাজিক সমতা, ধনী ও গরিবের বৈষম্য দূর করা, শান্তি ও নিরাপত্তা, ব্যবস্থার সংরক্ষণ ও বিশ্বস্তরে সহযোগিতা। তিনি কুরআনের বিভিন্ন আয়াত ও নবীর বাণী, বিশেষ করে অমুসলিমদের সাথে আচরণের ক্ষেত্রে তার অবস্থানকে সমর্থন করেন (ড. আসলাম আবদুল্লাহ, দ্য মুসলিম মিরর, নিউ দিল্লি, ১৩ নভেম্বর-২০২২)।

ড. সিদ্দিকী শরিয়া উদ্দেশ্যের ধারণার ইতিহাস জরিপ করেন। তার কাছে ইসলামের ইতিহাসের শুরু থেকে শরিয়াহ উদ্দেশ্যের ধারণা বিদ্যমান। কিন্তু আল-জুওয়াইনি (মৃত্যু ৪৭৮/১০৮৫) যিনি প্রথম শব্দটি ব্যবহার করেছিলেন, যার কাছ থেকে তার শিষ্য আল-গাজালি (মৃত্যু ৫০৫/১১১১) এটি গ্রহণ করেছিলেন এবং এটিকে পাঁচটি ভাগে বিভক্ত করেছিলেন: ধর্মের সুরক্ষা, জীবন, কারণ, বংশধর ও সম্পত্তি। ইবনে তাইমিয়া (মৃত্যু ৭২৮/১৩২৮) বংশধরদের জায়গায় মর্যাদা রক্ষার প্রবর্তন করেছিলেন। তিনি আরো যুক্তি দিয়েছিলেন, উদ্দেশ্যগুলো হারাম (নিষিদ্ধ) থেকে সুরক্ষার মধ্যে সীমাবদ্ধ হওয়া উচিত নয়, তবে সুবিধাগুলো সুরক্ষিত করা উচিত। সুতরাং সংখ্যাটি পাঁচটি উদ্দেশ্যের মধ্যে সীমাবদ্ধ থাকবে না। ইবনুল কাইয়্যিম তার শিক্ষক ইবনে তাইমিয়ার মত অনুসরণ করেন এবং উদ্দেশ্যগুলোর মধ্যে ন্যায়বিচারকে অন্তর্ভুক্ত করেন। তিনি আল-শাতিবি (মৃত্যু ৭৯০/১৩৮৯), শাহ ওয়ালিউল্লাহ দেহলভীর (মৃত্যু ১১৭২/১৭৬৩) এর মতামত, চিন্তাধারা ও সমসাময়িক সাহিত্যের দ্রুত জরিপ করেন (প্রাগুক্ত)।

ড. নেজাত ইতোমধ্যে অর্থনীতিতে যে নতুন দর্শন অর্জন করেন, যা শুধু কয়েকজন নির্বাচিত ব্যক্তি অর্জন করতে সক্ষম হন। লাখ লাখ মানুষকে অর্থনৈতিক প্রবৃদ্ধির ভাঁজে আনতে তার অবদানের জন্য তিনি আল্লাহর কাছ থেকে চিরস্থায়ী পুরস্কার নিশ্চিত করেছেন। ফলে পুঁজির অভাবে পিছিয়ে থাকা প্রান্তিক মানুষ একটি স্থিতিশীল আর্থিক জীবন গড়ার প্রক্রিয়ায় রয়েছে। ড. নেজাতুল্লাহ ঐশ্বরিক ন্যায় ও ন্যায়ের ধারণাকে বাস্তবে পরিণত করেন। তিনি যখন ইসলামী ব্যাংকিং নিয়ে কাজ শুরু করেন, তখন ধর্মীয় নীতি প্রয়োগকারী প্রতিষ্ঠান কমই ছিল; এখন পাঁচ শতাধিক ইসলামী ব্যাংক ও হাজার হাজার অন্যান্য সুদবিহীন আর্থিক প্রতিষ্ঠান রয়েছে। বিশ্বব্যাপী মানুষের থাকার ও উপকার করার জন্য তার উত্তরাধিকার রয়েছে। তার কর্মপ্রয়াস তাকে কিংবদন্তিতে পরিণত করেছে এবং বর্তমান ও ভবিষ্যত প্রজন্ম তাকে আধুনিক ইসলামী ব্যাংকিংয়ের পথিকৃৎ বলে স্মরণ করবে।

লেখক : অবসরপ্রাপ্ত অধ্যাপক ও গবেষক
[email protected]


আরো সংবাদ



premium cement