১৫ অক্টোবর ২০২৪, ৩০ আশ্বিন ১৪৩১, ১১ রবিউস সানি ১৪৪৬
`

ইসরাইলের চূড়ান্ত যুদ্ধ ও বিলোপ শঙ্কা

- প্রতীকী ছবি

ইসরাইল কি মধ্যপ্রাচ্যে চূড়ান্ত যুদ্ধ শুরু করেছে? দেশটির শীর্ষ নেতাদের কথায় সেটিই মনে হওয়া স্বাভাবিক। সর্বশেষ গত বৃহস্পতিবার ইসরাইলের অর্থমন্ত্রী বেজালেল স্মোটিচ এক্স বার্তায় লিখেছেন, ‘আমি এমন একটি ইহুদি রাষ্ট্র চাই যাতে জর্দান, লেবানন এবং মিসর, সিরিয়া, ইরাক ও সৌদি আরবের কিছু অংশ অন্তর্ভুক্ত থাকে। আমাদের সর্বশ্রেষ্ঠ রাবীদের মতে, জেরুজালেম থেকে দামেস্ক পর্যন্ত সমস্ত পথ আমাদের জন্য প্রসারিত হবে।’

অন্যদিকে নেতানিয়াহুর সর্বশেষ এক্স বার্তা হলো, ‘একটি দীর্ঘ যুদ্ধের অতল গহ্বরে পতিত হওয়ার আগে লেবাননকে বাঁচানোর একটি সুযোগ রয়েছে। সেটি না নিলে যা আমরা গাজায় ঘটতে দেখছি সেই ধ্বংস ও দুর্ভোগের দিকে লেবাননকে নিয়ে যাবে।’ নেতানিয়াহু চাইছেন, লেবাননের সরকার ও সেনাবাহিনী হিজবুল্লাহর বিপক্ষে গিয়ে ইসরাইলের কাছে আত্মসমর্পণ করুক। সেটি হলে বেজালেল স্মোটিচের চাওয়া অনুসারে লেবাননকে ইসরাইলের মানচিত্রভুক্ত করা সম্ভব হবে।

অন্যরা কী ভাবছেন
ইসরাইল যে তার মানচিত্র স¤প্রসারণের যুদ্ধ শুরু করেছে সেটি এখন আর গোপন কোনো বিষয় নয়। ইরান অক্ষ ছাড়া ইসরাইলের আগ্রাসনের বিরুদ্ধে আরব নেতারা খুব একটা কথা বলেন না। এরদোগান বলছেন; কিন্তু তিনি ঠিক কতটা বা কবে কী করবেন তা অনুমান করা মুশকিল। তবে তুরস্কের সামনে ব্যাপক ঝুঁকি রয়েছে। দেশটির শাসক জোটের অন্যতম নেতা বাসেলিও বলেছেন, ‘আজ, সমস্যাটি বৈরুতের নয়, আঙ্কারার। টার্গেট ইস্তাম্বুল, দামেস্ক ও বাগদাদ নয়। ইসরাইলের গোপন এজেন্ডায় রয়েছে তুরস্ক। ক্ষেপণাস্ত্র ও হত্যাকাণ্ডের পরবর্তী টার্গেট আনাতোলিয়ান ভ‚গোল। আপনি যদি পুরনো রাজনৈতিক গতিশীলতা পরিবর্তন করেন তবে আপনি এই ভ‚গোলটি হারাবেন। এটাই আজকের বিপদ।’

বাসেলির বক্তব্য, ‘ইসরাইলকে থামাতে জরুরিভাবে শক্তি প্রয়োগ করতে হবে।’ খুবই সত্য এবং তা এত গুরুত্বপূর্ণ যে, কেউ ইসরাইলের বিরুদ্ধে ‘আত্মরক্ষামূলক’ অবস্থানে থাকলে সে হেরে যাবে।

বস্তুত ৭ অক্টোবর হামাস-ইসরাইল যুদ্ধ শুরু হওয়ার এক বছর পর মধ্যপ্রাচ্য আজ এমন এক সন্ধিক্ষণে চলে এসেছে যে এই অঞ্চলে একটি সর্বাত্মক যুদ্ধ অনিবার্য হয়ে উঠেছে। ইসরাইল যে কোনো সময় ইরানে হামলা করবে বলে ঘোষণা করেছেন নেতানিয়াহু। প্রতিরক্ষা মন্ত্রী ইয়োব গ্যালান্ট বলেছেন, এই হামলা হবে সুনির্দিষ্ট বিপর্যয়কর ও ধ্বংসকরী। জবাবে ইরান ইসরাইলের ডেমোনা পরমাণু প্রকল্পের একটি নকশা প্রকাশ করে দুই মিনিটের এক ভিডিও প্রকাশ করেছে। তাতে তেহরান এই বার্তা দিয়েছে যে, ইরানে হামলা হলে তার প্রতিশোধ হবে ভয়ঙ্কর। ইরানের তেলক্ষেত্রে হামলা হলে ইসরাইলের তেলক্ষেত্র অবশিষ্ট থাকবে না।

ভয়ঙ্কর যুদ্ধ?
ইরান-ইসরাইলের এই যুদ্ধের প্রতিক্রিয়া যে কতটা ভয়ঙ্কর হবে তা অনুমান করে যুক্তরাষ্ট্র এটি ঠেকানোর জন্য কাজ শুরু করেছে বলে মনে হচ্ছে। যদিও ইসরাইলকে নিবৃত্ত করার ক্ষমতা কতটা ওয়াশিংটনের আছে তা নিয়ে সংশয় রয়েছে।

এই যুদ্ধের বিষয়ে সবচেয়ে ভয়ঙ্কর যে আভাস পাওয়া যাচ্ছে তা হলো, এর মধ্যে ইরান সম্ভবত গোপন পরমাণু পরীক্ষা চালিয়েছে। দেশটির সংসদে পরমাণু প্রকল্পের সম্প্রসারণ সম্পর্কে একটি বিল উত্থাপন করা হয়েছে। তেহরান টাইমসে ইরানের পরমাণু শক্তিধর হওয়ার বিষয়ে ঘোষণা দেয়ার আহ্বান জানানো হয়েছে।

ইরানের নেতারা পরমাণু শক্তিকে বেশ কিছু দিন ধরে তার নিরাপত্তার রক্ষাকবচ ভাবছেন বলে মনে হয়। ফলে ভেতরে ভেতরে পরমাণু শক্তি অর্জনে তেহরান অনেক দূর এগিয়েছে। কারো ধারণা, ডজনখানেক পরমাণু বোমা বানিয়ে ফেলেছে ইরান। আর ইসরাইল ইরানি পরমাণু কেন্দ্রে হামলা চালালে পাল্টা হিসাবে ইসরাইলি পরমাণু প্রকল্প গুঁড়িয়ে দেয়া হবে।

জো বাইডেন তার মেয়াদের শেষ দিনগুলোতে মধ্যপ্রাচ্যে একটি আঞ্চলিক যুদ্ধ শুরু করতে চান না বলে মনে হয়। তবে সেই যুদ্ধ অনিবার্য হলে তিনি মনে করতে পারেন যে তাকে অবশ্যই ইসরাইলের জয় নিশ্চিত করতে হবে। তার ধারণা, ইসরাইল তার পক্ষেই মধ্যপ্রাচ্যকে পুনর্নির্মাণ করছে। এতে করে নেতানিয়াহু হয়তো যুক্তরাষ্ট্রকে যুদ্ধে টেনে আনতে সফল হতে পারেন। এর আগে নেতানিয়াহু যে হামলার প্রতিশ্রুতি দিয়েছিলেন ইসরাইল যদি সেদিকে এগিয়ে যায়, তবে এটি শেষ পর্যন্ত ইরানের পারমাণবিক অস্ত্র কর্মসূচিকে লক্ষ্যবস্তু করতে পারে। সাবেক ইসরাইলি প্রধানমন্ত্রী নাফতালি বেনেট টুইট করেছেন, ইরানের পারমাণবিক কর্মসূচি ধ্বংস করার জন্য, ‘এই সন্ত্রাসী শাসনকে মারাত্মকভাবে পঙ্গু করতে’ ইসরাইলকে ‘এখন’ কাজ করতে হবে।

নেতানিয়াহু তার প্রধানমন্ত্রিত্বের সময় চারটি পৃথক অনুষ্ঠানে ইরানে আক্রমণ করতে চেয়েছিলেন। পূর্ববর্তী আমেরিকান প্রেসিডেন্টরা তাকে থামিয়েছিলেন। এবার নেতানিয়াহু অনুভব করতে পারেন, ‘এই সুযোগটি মিস করা উচিত নয়’।

পরিবর্তনের সময়
ইরানের পররাষ্ট্রমন্ত্রী আব্বাস আরাকচি কাতার, লেবানন ও সিরিয়া সফরের পর, গত বুধবার সৌদি রাজধানী রিয়াদে পৌঁছেছেন। সৌদি পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল বিন ফারহান এবং ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের সাথে সাক্ষাতের আগে আরাকচি বলেছিলেন, ‘আঞ্চলিক বিষয় আমার আলোচনার মূল ফোকাস হবে। বিশেষ করে গাজা এবং লেবাননের পরিস্থিতি অত্যন্ত গুরুত্বপূর্ণ।’

গাজায় ইসরাইল তার গণহত্যামূলক যুদ্ধ শুরু করার পর থেকে সর্বাত্মক যুদ্ধের ভ‚ত এক বছর ধরে পশ্চিম এশিয়াকে তাড়িত করেছে। তবে এই অঞ্চলটি এখনকার মতো পূর্ণ-বিকশিত দাবানলের দ্বারপ্রান্তে কখনোই অনুভব করেনি। এখন ইসরাইল তার মারাত্মক সামরিক অভিযান লেবাননে ছড়িয়ে দিয়েছে এবং বলেছে যে তারা পরবর্তীতে ইয়েমেনেও যাবে।

গত এক বছর ধরে, বেশির ভাগ আরব নেতা গাজায় ফিলিস্তিনিদের বিরুদ্ধে অপরাধ বন্ধ করার জন্য ইসরাইলকে চাপ দেয়ার জন্য জনসাধারণের দাবি প্রত্যাখ্যান করেছেন। অপারেশন আল-আকসা স্টর্মের আগে ইসরাইল-সৌদি আরব তাদের সম্পর্ক প্রায় সম্পূর্ণ স্বাভাবিকীকরণ প্রক্রিয়ায় নিয়ে গিয়েছিল।

মোহাম্মদ বিন সালমান মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি বিলঙ্কেনকে বলেছেন যে তিনি ব্যক্তিগতভাবে ফিলিস্তিনি স্বার্থ নিয়ে চিন্তা করেন না। দ্য আটলান্টিকের একটি প্রতিবেদন অনুসারে, বিন সালমান জানুয়ারিতে বিলঙ্কেনকে বলেছিলেন যে, রিয়াদ গাজায় যুদ্ধ চলা অবস্থায় ইসরাইলের সাথে একটি স্বাভাবিকীকরণ চুক্তি স্বাক্ষর করতে পারে না। তবে, তিনি মার্কিন কর্মকর্তাকে বলেছিলেন যে, চুক্তি স্বাক্ষর হলে ইসরাইল ছিটমহলে তাদের সামরিক অভিযান আবার শুরু করতে পারে।

বিশ্লেষক মোরাদি বিশ্বাস করেন যে ইসরাইলের সাথে সৌদি আরবের আরামদায়ক সম্পর্কের মেয়াদ এখন শেষ হয়ে গেছে। তথাকথিত ‘বৃহত্তর ইসরাইল’ প্রকল্পটি লেবানন, জর্দান এবং সিরিয়া, মিসর ও সৌদি আরবের কিছু অংশকে ঘিরে রেখেছে।

এই বিশেষজ্ঞ উল্লেখ করেছেন যে, তার সম্প্রসারণবাদী নীতির পাশাপাশি, ইসরাইল এই অঞ্চলে একটি শক্তিশালী মুসলিম রাষ্ট্রের উত্থানের বিরোধী। সুতরাং, ইহুদিবাদীরা কেবল ইরান এবং প্রতিরোধের বাকি অক্ষকে তার শত্রু মনে করে এমনটি ভাবা বিভ্রান্তিকর। সৌদি আরব সবসময়ই আরব বিশ্বে একটি ট্রেন্ডসেটার। রিয়াদ একবার যদি বুঝতে পারে যে ইসরাইলের প্রতি তার দৃষ্টিভঙ্গি পরিবর্তন করতে হবে, বাকি আরবরা শেষ পর্যন্ত এটি অনুসরণ করবে।
৭ অক্টোবর ২০২৩-এর পরে সম্ভবত মধ্যপ্রাচ্য এবং এর জের ধরে পুরো পৃথিবী আর কখনো আগের মতো হবে না। গত এক বছরে যেসব ঘটনা ঘটেছে তা মধ্যপ্রাচ্যের ভিত্তিকে নাড়া দিয়েছে। ফিলিস্তিনে এটি প্রতিষ্ঠার পর থেকে, বলটি সর্বদা ইসরাইলের কোর্টে ছিল বিশ্বকে এটি দেখানোর জন্য যে, জায়নবাদ ও বসতি স্থাপনকারী-উপনিবেশবাদের ধারণা তার প্রতিবেশীদের সাথে পুনর্মিলন করতে পারে এবং শান্তিতে বসবাস করতে পারে। আট দশক পর, মনে হচ্ছে ফিলিস্তিনে ইহুদি আধিপত্যের ওপর নির্মিত একটি রাষ্ট্র প্রতিষ্ঠার জন্য অব্যাহত মৃত্যু, আরও ধ্বংস এবং আরও যুদ্ধ চালিয়ে যেতে হবে।

খ্যাতিমান ইসরাইলি লেখক ইউভাল নোয়া হারারি এই মুহূর্তটির তাৎপর্য তুলে ধরেছেন। তিন দিন আগে একটি সাক্ষাৎকারে তিনি বলেছিলেন, ‘ইসরাইল একটি চৌরাস্তায় রয়েছে। আমি মনে করি এর [ইসরাইলের] পরিচয় ঝুঁকির মধ্যে রয়েছে। দেশের আত্মা এখন যুদ্ধক্ষেত্র এবং ফলাফল শুধু ইসরাইলের আকৃতিই নয়, আগামী বহু বছরের জন্য, ইহুদি ধর্মের আকারও নির্ধারণ করবে।’

এই অন্তর্নিহিত দ্ব›দ্বটি এক শতাব্দী আগে বিশিষ্ট ফিলিস্তিনি বুদ্ধিজীবী এবং রাজনীতিবিদ ইউসুফ দিয়া আল-খালিদি অনুমান করেছিলেন। ১৮৯৯ সালে, আল-খালিদি আধুনিক রাজনৈতিক ইহুদিবাদের প্রতিষ্ঠাতা থিওডর হার্জলকে একটি পূর্বনির্ধারিত চিঠি লিখে সতর্ক করেন যে ফিলিস্তিনে একটি ইহুদি আবাসভূমি প্রতিষ্ঠা অনিবার্যভাবে সংঘর্ষ ও সহিংসতার দিকে নিয়ে যাবে।

বিংশ শতাব্দীর গোড়ার দিকে বিভিন্ন মার্কিন ও ব্রিটিশ কমিশনের অনুসন্ধানে তার উদ্বেগ প্রতিধ্বনিত হয়েছিল। স্থানীয় জনগণের মতামত সংগ্রহের জন্য মার্কিন প্রেসিডেন্ট উড্রো উইলসনের পাঠানো ১৯১৯ সালের কিং-ক্রেন কমিশন ফিলিস্তিনের আদিবাসী আরব জনগোষ্ঠীর মধ্যে জায়নবাদী প্রকল্পের তীব্র বিরোধিতা খুঁজে পায়। কমিশন উল্লেখ করে যে, আরবরা তাদের নিজেদের ভূমিতে সংখ্যালঘু হওয়ার ভয় পায় এবং ইহুদিবাদী উচ্চাকাঙ্ক্ষাকে ঔপনিবেশিকতার একটি রূপ হিসাবে দেখে যা তাদের স্থানচ্যুতি এবং প্রান্তিককরণের দিকে নিয়ে যায়।

গাজায় ফিলিস্তিনিদের বিরুদ্ধে ইসরাইলের সামরিক অভিযানে ৪২ হাজারের বেশি মানুষ নিহত হয়েছে। পশ্চিমা ডাক্তার এবং স্বনামধন্য চিকিৎসা প্রকাশনা অনুমান করে যে নিহতের প্রকৃত সংখ্যা ১১৮,০০০ ছাড়িয়ে যেতে পারে, যা গাজার মোট জনসংখ্যার পাঁচ শতাংশেরও বেশি। যাতে আগের চেয়ে আরও স্পষ্ট হয়ে উঠেছে তা হলো ইহুদিবাদের রক্ষণাবেক্ষণ এবং পরিষেবার জন্য অবিরাম সহিংসতা এবং সংঘর্ষের প্রয়োজন। শত্রুদের একটি অন্তহীন সরবরাহের প্রয়োজনীয়তা প্রকৃতপক্ষে, হার্জেল নিজেই পূর্বাভাস করেছিলেন। তিনি বিশ্বাস করতেন যে ইহুদি জাতির অস্তিত্ব একটি সাধারণ শত্রুর উপস্থিতির ওপর নির্ভর করে। ইহুদি জাতিসত্তার স্থায়িত্ব প্রতিপক্ষের ক্রমাগত উপস্থিতির ওপর নির্ভরশীল, এমন একটি ধারণা যা মৌলিকভাবে ঐতিহ্যের পরিবর্তে সঙ্ঘাতের পরিপ্রেক্ষিতে ইহুদি পরিচয়কে পুনরায় সংজ্ঞায়িত করে।

নেতানিয়াহু সেই শত্রুতার চাষ করে যাচ্ছেন এখন নির্মমতা দিয়ে। যদিও গত এক বছরে, তার অপ্রতিরোধ্য সামরিক শ্রেষ্ঠত্ব সত্ত্বেও, ইসরাইল বেশ কয়েকটি কৌশলগত পরাজয়ের সম্মুখীন হয়েছে। শুরুতে, সামরিক শক্তি হিসেবে ইসরাইলি অপরাজেয়তার মিথ ভেঙে গেছে। গাজায় হামাসকে নির্মূল করতে ব্যর্থ হয়েছে ইসরাইল। এই ব্যর্থতা ইসরাইলের সামরিক শক্তির সীমাবদ্ধতা প্রকাশ করেছে এবং এর দীর্ঘস্থায়ী প্রতিরোধকে চ্যালেঞ্জ করেছে, যা দাহিয়া মতবাদ নামে পরিচিত, যা ইসরাইলের অনুভূত অজেয়তা বজায় রাখার জন্য অপ্রতিরোধ্য শক্তির হুমকির ওপর নির্ভর করে।

পরকীয়া রাষ্ট্র!
ইসরাইল বিশ্বের দৃষ্টিতে একটি পরকীয়া রাষ্ট্র হিসেবে তার মর্যাদা তৈরি করেছে। গাজায় বর্বরতা, প্রতিবেশী দেশগুলোতে সঙ্ঘাতের স¤প্রসারণের সাথে, শিকার রাষ্ট্র হওয়ার তার যে কোনো ভান ছিনিয়ে নিয়েছে। ইসরাইল আর বিশ্বাসযোগ্যভাবে দাবি করতে পারে না যে অস্তিত্বের হুমকির বিরুদ্ধে আত্মরক্ষায় সে কাজ করছে। হলোকাস্টের ঐতিহাসিক ট্রমা এবং ইহুদি-বিদ্বেষের অভিজ্ঞতার মধ্যে নিহিত একটি বর্ণনা এখন বিশ্বাসযোগ্যতা হারিয়েছে। পরিবর্তে, ইসরাইল নিজেকে আগ্রাসী হিসাবে প্রকাশ করেছে। যে দু’টি স্তম্ভের ওপর ইসরাইল তার নীতি তৈরি করেছে সেই অপরাজেয়তা এবং অন্যায়ের শিকার মিথ ভেঙে পড়েছে। ইসরাইলের সামরিক শক্তির সীমা এবং বেসামরিক নাগরিকদের দুর্দশা চাপিয়ে দেয়ার জন্য তার ভয়ঙ্কর ইচ্ছা বিশ্ব প্রত্যক্ষ করেছে।

গত বছরের ঘটনা প্রমাণ করেছে যে ইহুদিবাদ মধ্যপ্রাচ্যে শান্তি ও স্থিতিশীলতার সাথে মৌলিকভাবে বেমানান। ইসরাইলের কৌশলগত পরাজয় পরিবর্তনের একটি সুযোগ উপস্থাপন করে। আন্তর্জাতিক সম্প্রদায়ের জন্য সঙ্ঘাতের প্রতি তার দৃষ্টিভঙ্গি পুনর্মূল্যায়ন করা এবং ইসরাইলি সমাজের জন্য ইহুদিবাদী প্রকল্পের কেন্দ্রস্থলে থাকা দ্ব›দ্বগুলোর মোকাবিলা করার সময় এসেছে। শুধু এই মৌলিক বিষয়গুলো সমাধানের মাধ্যমে আমরা সহিংসতার চক্র ভেঙে এই অঞ্চলে একটি টেকসই শান্তির দিকে এগিয়ে যাওয়ার আশা করতে পারি।

mrkmmb@gmail.com


আরো সংবাদ



premium cement
সর্বজনীন পেনশন কর্মসূচি কি ব্যর্থ প্রকল্পে পরিণত হচ্ছে? আইনজীবীকে বিচারপতির হুমকি, বেঞ্চ ভেঙে দিলেন প্রধান বিচারপতি ‘দুঃসময়ে উম্মতে মোহাম্মদীকে সঠিক পথের দিশা দিয়েছিলেন বড়পীর’ এইচএসসি পাস করলেন ৪৩ বছর বয়সের স্বামী ও ৩৩ বছরের স্ত্রী বাংলাদেশের সংস্কার কার্যক্রমে সহায়তায় প্রস্তুত ইইউ কুষ্টিয়ায় অপহৃত শিশুকে উদ্ধার করে মায়ের কোলে ফিরিয়ে দিলো বিজিবি তারেক রহমানের সব মিথ্যা মামলা প্রত্যাহার চায় ইউট্যাব নবীনগরে ২১ লাখ টাকার নিষিদ্ধ পলিথিন জব্দ ‘ফরিদপুরে মেডিক্যালে চিকিৎসা সেবার মান আরো উন্নত করা উচিত’ মার্কিন ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগের আমন্ত্রণ প্রধান উপদেষ্টার ইসরাইলের চূড়ান্ত যুদ্ধ ও বিলোপ শঙ্কা

সকল