১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

অতিরিক্ত আত্মবিশ্বাস ডুবাতে পারে

-

১২ বছর ধরে দেশের মাটিতে কখনো টেস্ট সিরিজ হারেনি ভারত। অপ্রতিরোধ্য এই দলটির সামনে দাঁড়াচ্ছে বাংলাদেশ, যারা কিনা কয়েক সপ্তাহ আগে পাকিস্তান থেকে স্বাগতিকদের হোয়াইটওয়াশ করার স্মৃতি নিয়ে ফিরেছে। ভারতের বিপক্ষে ১৩ টেস্ট খেলে কখনও সেভাবে বলার মতো কিছু করতে পারেনি। সর্বোচ্চ সাফল্য দু’টি ড্র, তাও বৃষ্টির কল্যাণে। বাকি সবগুলো হেরেছে। কিন্তু এবার খেলোয়াড়দের মানসিকতা ভিন্ন। চোখে চোখ রেখে খেলার মনোবল তাদের। অধিনায়ক নাজমুল হোসেন শান্ত বললেন, প্রতিপক্ষ কে সেটা নিয়ে না ভেবে নিজেদের শক্তিমত্তার দিকে তাকিয়ে আছেন তারা। প্রতিপক্ষকে নিয়ে না ভেবে নিজেদের কাজটাই করতে চাচ্ছেন।
বাংলাদেশ দল এখন বিশ্বাস করে ভালো ক্রিকেট খেলার সামর্থ্য তাদের আছে। পাঁচ দিন ধরে তারা খেলতে পারে এবং অকুতোভয় ক্রিকেট খেলতে জানে বা পারে। প্রত্যেক আন্তর্জাতিক দল প্রতিটি ম্যাচ জিততে চায়। দল সমন্বিত হয়ে নিজেদের পদ্ধতির দিকে মনোনিবেশ করছে।

পাকিস্তানে খুব ভালো ক্রিকেট খেলেছে টাইগারবাহিনী। যা অনেক আত্মবিশ্বাস যুগিয়েছে। ভারতের বিপক্ষে আজ থেকে তাদের মাটিতে শুরু হচ্ছে নতুন সিরিজ। বাংলাদেশের ড্রেসিংরুম যদি সেই আত্মবিশ্বাসে ভরপুর থেকে ক্রিকেট খেলা শুরু করে, প্রক্রিয়া অনুসরণ করে খেলে তাহলে ভালো কিছুই হবে বলে বিশ্বাস শান্ত বাহিনীর। তবে অতি আত্মবিশ্বাস ডুবাতে পারে বলে ধারণা বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সাবেক প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু।
সাবেক জাতীয় দলের এই অধিনায়কের মতে, ‘প্রথমবারের মতো পাকিস্তানের মািিটতে পিছিয়ে থেকেও অভুতপূর্ব ভালো খেলে তাদের হারিয়েছে। এমনটি সিরিজও জিতেছে। অকল্পনীয় হলেও সেটি সম্ভব করেছে ছেলেপেলেরা। টেস্ট খেলুড়ে দেশগুলোর মাঝে বাকি দক্ষিন আফ্রিকা ও ভারত।’
তিনি যোগ করেন, ‘বাংলাদেশ যদি তাদের সহজাত খেলাটা খেলতে পারে, স্বাভাবিক খেলাটা খেলতে পারে তাহলে ভিন্ন একটা কিছু হতে পারে। এক্ষেত্রে পাকিস্তান জয়ের পর অতিরিক্ত আত্মবিশ্বাস ভারতের বিপক্ষে ডুবাতেও পারে। তাই মাথা থেকে ঝেড়ে ফেলতে হবে অতীত, মাথায় রাখতে এটি নতুন সিরিজ। ইতিবাচক পারফরম্যান্স করলে ভবিষ্যতে সুযোগ হতে পারে বড় কিছুর।’

 


আরো সংবাদ



premium cement