২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

বায়ার্ন ও কেনের রেকর্ডের রাত

হ্যাটট্রিক ম্যান হ্যারি কেনের সাথে গোল উৎসবে মেতেছেন বায়ার্ন মিউনিখের অন্যরা : ইন্টারনেট -


৩৬ দলের অংশগ্রহণে গত পরশু নতুন আঙ্গিকে শুরু হয়েছে চ্যাম্পিয়ন্স লিগ। নতুন অভিযানের শুরুতেই অবিশ্বাস্য পারফরম্যান্সে নিজেদের মেলে ধরেছে জার্মান ক্লাব বায়ার্ন মিউনিখ। ক্রোয়েশিয়ার ক্লাব ডায়নামো জাগরেবকে ৯-২ ব্যবধানে গুঁড়িয়ে দিয়েছে বাভারিয়ানরা। অসাধারণ পারফরম্যান্সে এ দিন হ্যাটট্রিকসহ চার গোল করেন হ্যারি কেন। বায়ার্নের হয়ে নিজের ৫০তম ম্যাচে এসে ৫০, ৫১, ৫২ ও ৫৩তম গোল করলেন ইংলিশ এই ফরোয়ার্ড। আর এক ম্যাচে চার গোল করে গড়েছেন কিছু নতুন কীর্তি। এ ছাড়া রাফায়েল গুয়েরেইরো, দু’টি গোল করেন মাইকেল ওলিস, লেরয় সানে ও লিওন গোরেটজকা। জাগরেবের হয়ে দু’টি গোল শোধ করেন ব্রুনো পেটকোভিচ ও তাকুয়া ওগিওয়ারা। আর এত বড় জয়ে পরিসংখ্যানের পাতায় নতুন ছাপ ফেলেছে বায়ার্নও।

দিনের অন্য ম্যাচের শুরু থেকেই নিজেদের ছায়া হয়ে থাকা চ্যাম্পিয়ন্স লিগের বর্তমান চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ। দ্বিতীয়ার্ধে জেগে উঠল লস ব্লাঙ্কোসরা। তবে প্রতিপক্ষের মাঠে সমান তালে লড়াই করে ভিএফবি স্টুটগার্ডআক্রমণাত্মক ফুটবল উপহার দিলেও সান্তিয়াগো বার্নাব্যুতে ৩-১ গোলের জয় নিয়েই মাঠ ছেড়েছে রিয়াল। শিরোপা ধরে রাখার মিশনে বিরতির পর প্রথম মিনিটেই জালের দেখা পেল কোচ কার্লো অ্যানচেলোত্তির দল। স্প্যানিশ চ্যাম্পিয়নদের হয়ে ৪৬ মিনিটে প্রথমে জালের দেখা পান কিলিয়ান এমবাপ্পে। ৬৮ মিনিটে সফরকারীদের সমতায় ফেরান ডেনিজ উন্দাভ। ম্যাচের ৮৩ মিনিটে আবার স্বাগতিকদের ২-১-এ এগিয়ে নেন আন্টোনিও রুডিগার। নির্ধারিত সময় শেষে যোগ করা সময়ের পঞ্চম মিনিটে চ্যাম্পিয়ন্স লিগের রেকর্ড চ্যাম্পিয়নদের হয়ে শেষ গোলটি করেন এন্দ্রিক।

চ্যাম্পিয়ন্স লিগ অভিষেকে গোল করে সতীর্থদের নিয়ে আনন্দে মাতেন ব্রাজিলের নতুন ফুটবল সেনসেশন এন্দ্রিক। চ্যাম্পিয়ন্স লিগে রিয়ালের সর্বকনিষ্ঠ গোলস্কোরার এখন তিনিই (১৮ বছর ৫৮ দিন)। আগের রেকর্ডটি ছিল রাউল গঞ্জালেসের (১৮ বছর ১১৩ দিন)। ১৯৯৫ সালে হাঙ্গেরির ক্লাব ফেরেন্সিভারোসের বিপক্ষে ৬-১ ব্যবধানে জয়ের ওই ম্যাচে হ্যাটট্রিক করেছিলেন এই স্প্যানিয়ার্ড।
এ দিন ইতালির ক্লাব এসি মিলানের মাঠ থেকে জয় নিয়ে ফিরেছে ইংলিশ ক্লাব লিভারপুল। শুরুতে গোল হজমের পর যেন তেতে উঠল অ্যানফিল্ডের দলটি। তাদের আগ্রাসী ফুটবলের সামনে দিশেহারা হয়ে পড়ল সান সিরোর ক্লাব। ৩-১ গোলে দারুণ এক জয়ে নতুন অভিযান শুরু করল আর্না স্লটের দল। নিজেদের মাঠে এ দিন পিএসভিকে ৩-১ গোলে হারিয়েছে জুভেন্টাস। ইয়ং বয়েজকে তাদেরই মাঠে ৩-০ হারায় অ্যাস্টন ভিলা। লসকে ২-০ ব্যবধানে হারিয়েছে স্পোর্টিং।

বায়ার্নের মাঠ আলিয়াঞ্জ এরিনায় দারুণ এক রেকর্ড গড়ার ম্যাচে পেনাল্টি থেকে তিনটি গোল করেন ইংলিশ তারকা হ্যারি কেন। চ্যাম্পিয়ন্স লিগ বা ইউরোপিয়ান কাপে এই প্রথম কেউ কেবল পেনাল্টি থেকেই হ্যাটট্রিক করলেন। আর প্রথম দল হিসেবে চ্যাম্পিয়ন্স লিগের ম্যাচে ৯ গোল করার কীর্তি গড়ল বায়ার্ন। ডায়নামোর জালে দ্বিতীয় গোলটি করেই ইংলিশ ফুটবলারদের মধ্যে ইউরোপিয়ান কাপ বা চ্যাম্পিয়ন্স লিগে সর্বোচ্চ গোলের রেকর্ড গড়েন কেন। এই প্রতিযোগিতায় এখন তার মোট গোল ৪৫ ম্যাচে ৩৩টি। ৩০ গোল নিয়ে এতদিন রেকর্ডটি ছিল সাবেক তারকা স্ট্রাইকার ওয়েন রুনির। ইংলিশ কোনো ফুটবলার হিসেবেও চ্যাম্পিয়ন্স লিগের কোনো ম্যাচে প্রথম ৪ গোলের রেকর্ডটিও এখন দখলে নিলেন কেন।

 


আরো সংবাদ



premium cement