২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

বাড়ল মেয়েদের বিশ্বকাপের প্রাইজমানি

-

মহিলা টি-২০ বিশ্বকাপ চলতি বছরের ৩-২৫ অক্টোবর হওয়ার কথা ছিল বাংলােেদশে। কিন্তু রাজনৈতিক অস্থিরতার কারণে ভেনু সরিয়ে নেয়া হয়েছে সংযুক্ত আরব আমিরাতে। বিশ্বকাপকে সামনে রেখে এক যুগান্তকারী সিদ্ধান্ত নিলো ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। আসন্ন টি-২০ বিশ্বকাপের প্রাইজমানিতে পুরুষদের সাথে বৈষম্য প্রায় শূন্যে নামাল আইসিসি। এই বছর অনুষ্ঠিত ছেলেদের প্রতিযোগিতার সমান প্রাইজমানি ঘোষণা করেছে বিশ্ব ক্রিকেট নিয়ন্তা সংস্থা। এক প্রেস বিজ্ঞপ্তিতে গতকাল আইসিসি জানায়, আন্তর্জাতিক ক্রিকেট ইতিহাসে এই প্রথমবার ছেলে ও মেয়েদের টুর্নামেন্টে একই অর্থপুরস্কার দেয়া হচ্ছে।
২০২৩ সালের জুলাইয়ে আইসিসির বার্ষিক সম্মেলনে এই ঐতিহাসিক সিদ্ধান্ত নেয়া হয়েছিল। সাত বছরের মধ্যে প্রাইজমানিতে সমতা ফেরানোর লক্ষ্য নির্ধারণ করেছিল তারা। সিদ্ধান্ত অনুযায়ী বিশ্বকাপ জয়ীরা ২৩ লাখ ৪০ হাজার মার্কিন ডলার পাবে। গত বছর দক্ষিণ আফ্রিকায় অনুষ্ঠিত আসরের (১০ লাখ ডলার) চেয়ে ১৩৪ শতাংশ প্রাইজমানি বেড়েছে। রানার্সআপরা পাবে ১১ লাখ ৭০ হাজার ডলার। গতবার যার পরিমাণ ছিল মাত্র ৫ লাখ ডলার।

হেরে যাওয়া দুই সেমিফাইনালিস্ট পাবে ৬ লাখ ৭৫ হাজার ডলার। সব মিলিয়ে ৭৯ লাখ ৫৮ হাজার ৮০ ডলারের প্রাইজমানি দেয়া হবে অক্টোবরের বিশ্বকাপে। গত বছর যা ছিল ২৪ লাখ ৫০ হাজার ডলার। এবার বেড়েছে ২২৫ শতাংশ।
গ্রুপ পর্বে প্রতিটি জয়ের জন্য দলগুলো পাবে ৩১ হাজার ১৫৪ ডলার করে। সেমিফাইনালে পৌঁছাতে ব্যর্থ হওয়া ছয় দল তাদের শেষ অবস্থান অনুযায়ী ১৩ লাখ ৫০ হাজার ডলার ভাগাভাগি করে নেবে। গ্রুপের তৃতীয় কিংবা চতুর্থ স্থানে শেষ করা দল পাবে দুই লাখ ৭০ হাজার ডলার করে। দুই গ্রুপের পঞ্চম দল পাবে এক লাখ ৩৫ হাজার ডলার। ১০ দলের সবারই অন্তত এক লাখ সাড়ে ১২ হাজার ডলার নিশ্চিত।

 


আরো সংবাদ



premium cement