১৮ সেপ্টেম্বর ২০২৪, ৩ আশ্বিন ১৪৩১, ১৪ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

বাংলাদেশ-ভারত সিরিজে যে রেকর্ড হতে পারে

-

আজ দুপুরে ভারতের উদ্দেশে উড়াল দেবে নাজমুল হোসেন শান্তরা। ১৯ সেপ্টেম্বর চেন্নাইয়ে শুরু হবে দুই দলের সিরিজের প্রথম টেস্ট। এই সিরিজ দিয়ে বেশ কিছু রেকর্ড গড়তে পারেন বাংলাদেশ-ভারতের খেলোয়াড়রা।
৯ : তামিম ইকবালকে (১৫১৯২) ছাড়িয়ে বাংলাদেশের হয়ে সর্বোচ্চ রানের মালিক হতে পারেন মুশফিকুর রহীম। ১৫১৮৪ আছে, দরকার আর মাত্র ৯ রান।
১০ : ভারতের বিপক্ষে দুই ম্যাচের সিরিজে একটি টেস্ট জিতলেও নতুন রেকর্ড গড়বে বাংলাদেশ। এর আগে তাদের বিপক্ষে ১৩ টেস্ট খেলে একবারো জিতেননি সাকিব বাহিনী। এবার এক ম্যাচ জিতলেও টেস্ট খেলুড়ে ১০ দলের বিপক্ষে জেতা হবে বাংলাদেশের। লাল বলে এখন পর্যন্ত শুধু ভারত ও দক্ষিণ আফ্রিকাকে হারাতে পারেননি সাকিবরা।
১৩ : আর ৬ উইকেট পেলেই ভারতের হয়ে ১৩তম বোলার হিসেবে তিন সংস্করণের ক্রিকেটে ৩০০ উইকেটের মালিক হবেন স্পিনার কুলদীপ যাদব। তার বর্তমান উইকেট ২৯৪।
২০০ : সাকিবের পর দ্বিতীয় বাংলাদেশী হিসেবে টেস্টে ২০০ উইকেটের মালিক হতে স্পিনার তাইজুল ইসলামের দরকার আর ৫ উইকেট।
৩০০ : সাকিব আল হাসান (৭০৮), মাশরাফি বিন মর্তুজা (৩৮৯) ও মোস্তাফিজুর রহমানের পরে চতুর্থ বাংলাদেশী হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে ৩০০ উইকেট পেতে মেহেদী হাসান মিরাজের প্রয়োজন আর ৭ উইকেট। এ দিকে ৬ উইকেট পেলে টেস্টে সপ্তম ভারতীয় হিসেবে ৩০০ উইকেটের মাইলফলক স্পর্শ করবেন স্পিনার রবীন্দ্র জাদেজা।
২৬৯৪২ : এটি আন্তর্জাতিক ক্রিকেটে বিরাট কোহলির রান। ক্রিকেট ইতিহাসের দ্রুততম ব্যাটার হিসেবে ২৭ হাজার রান করতে তার দরকার মাত্র ৫৮ রান। বাংলাদেশের বিপক্ষে টেস্ট সিরিজেই এই কীর্তি গড়তে পারেন তিনি। তিন সংস্করণে সর্বোচ্চ রান সংখ্যায় কোহলির ওপরে আছেন শুধু শচীন টেন্ডুলকার (৩৪৩৫৭)।


আরো সংবাদ



premium cement