১৮ সেপ্টেম্বর ২০২৪, ৩ আশ্বিন ১৪৩১, ১৪ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

ভারতে ভালো কিছুর আশায় জাকের

মিডিয়ার সাথে কথা বলার সময় জাকের আলী : ইন্টারনেট -


ভারত সফরের বাংলাদেশ টেস্ট দলে নতুন মুখ জাকের আলী। প্রথম শ্রেণীর ক্রিকেট রাঙিয়ে তার সামনে আসে এই সুযোগ। বাংলাদেশের হয়ে ২০১৬ সালের অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ খেলা জাকের ওই বছরের শেষ দিকে যাত্রা শুরু করেন স্বীকৃত ক্রিকেটে। জাতীয় লিগে নিজ বিভাগ সিলেটের হয়ে ২০১৬-১৭ মৌসুমে প্রথম শ্রেণীর ক্রিকেটে অভিষেক তার। ঘরোয়া ক্রিকেটে সাড়ে ৭ বছরের বেশি সময় পর এবার টেস্টে যাত্রা শুরুর খুব কাছে ২৬ বছর বয়সী উইকেটরক্ষক এই ব্যাটার।

আন্তর্জাতিক ক্রিকেটের স্বাদ অবশ্য গত বছর পেয়ে গেছেন জাকের। এরই মধ্যে তিনি খেলেছেন ১৭টি টি-২০। সে দফায় জাতীয় দলে খেলার স্বপ্ন পূরণের পর এবার সাদা পোশাকে বড় মঞ্চে খেলার অপেক্ষায় তিনি। ভারত সফরের আগে মিরপুর শেরে বাংলায় চলছে বাংলাদেশ দলের অনুশীলন ক্যাম্প। সেই প্রস্তুতি পর্বে ঘাম ঝরিয়ে গতকাল সংবাদমাধ্যমকে জাকের শোনালেন টেস্ট ক্রিকেটের সুবাস পাওয়ার রোমাঞ্চের কথা।
‘খুব ভালো অনুভূতি। সবারই স্বপ্ন থাকে টেস্ট ক্রিকেট খেলার। সেটার জন্য স্কোয়াডে সুযোগ পেয়ে ভালো লাগছে। ২০১৭ সাল (২০১৬ সালের ডিসেম্বর) থেকে আমি প্রথম শ্রেণীর ক্রিকেট খেলছি। যে সংস্করণই হোক, ঘরোয়া ক্রিকেটে আমি ভালো করার চেষ্টা করি। ওই প্রক্রিয়াতেই এগোই।’
টেস্ট ক্রিকেটের চ্যালেঞ্জ সামলে পারফর্ম করতেও আত্মবিশ্বাসী জাকের, ‘স্কোয়াডে যেহেতু নির্বাচিত হয়েছি, উনারা প্রস্তুত মনে করেছেন বলেই নিয়েছেন। এখন আমার দায়িত্ব, নিজের সেরা পারফরম্যান্স।’ ভারতের বোলিং আক্রমণ নিয়ে বলেন, ‘তাদেরকে (ভারতীয় বোলার) নিয়ে অবশ্যই পরিকল্পনা হচ্ছে, যারা যারা খেলবে। নিজের পরিকল্পনা অনুযায়ী খেলার চেষ্টা করব। অবশ্যই চ্যালেঞ্জ থাকবে। তবে এই চ্যালেঞ্জের মধ্য দিয়ে রান করা গেলে আমার মনে হয় অনেক ভালো কিছু হবে।’

পাকিস্তানে ২-০ ব্যবধানে টেস্ট সিরিজ জয় বাংলাদেশে লাল বলের সংস্কৃতিতেও বদল আনবে বলে বিশ্বাস জাকেরের। তিনি বলেন ‘আমি কিছুদিন আগেও বললাম, আমরা যে দুইটা ম্যাচ জিতলাম, আধিপত্য দেখিয়ে জিতে আসা- এটা তো অবশ্যই কালচার বদলানোর একটা আভাস।’
টি-২০ দিয়ে আন্তর্জাতিক অভিষেক হলেও লাল বলের ঘরোয়া ক্রিকেটে রেকর্ড বেশি উজ্জ্বল জাকেরের। বিশেষ করে গত তিন-চার বছরে নিজেকে ছাড়িয়ে নতুন মাত্রা যোগ করছেন তিনি। ২০২২ সালের বাংলাদেশ ক্রিকেট লিগে টানা তিন ইনিংসে সেঞ্চুরি করে টেস্ট দলে জায়গা পেতে দাবি জোরাল করেছিলেন জাকের। তবে সেবার চোটে পড়ায় সুযোগ না মিললেও গত মাসে বাংলাদেশ ‘এ’ দলের হয়ে পাকিস্তান সফরে ক্যারিয়ার সেরা ১৭২ রানের ইনিংস খেলে টেস্ট দলের দুয়ার খুলল তার সামনে।
২০২১ সালের শুরু থেকে এখন পর্যন্ত প্রথম শ্রেণীর ক্রিকেটে ৪৮ ইনিংসে চার সেঞ্চুরি ও ১৩ ফিফটিতে ৪৬.৭৯ গড়ে জাকেরের সংগ্রহ এক হাজার ৯৬৫ রান।
আগামী রোববার ভারত সফরে যাবে বাংলাদেশ দল। সেখানে দু’টি টেস্ট এবং তিন টি-২০ ম্যাচের দু’টি সিরিজ খেলবেন নাজমুলরা। ১৯ সেপ্টেম্বর চেন্নাইয়ে শুরু হবে প্রথম টেস্ট। কানপুরে দ্বিতীয় টেস্ট শুরু হবে ২৭ সেপ্টেম্বর।

 


আরো সংবাদ



premium cement