১৮ সেপ্টেম্বর ২০২৪, ৩ আশ্বিন ১৪৩১, ১৪ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

চ্যালেঞ্জ জানাতে পারবে না বাংলাদেশ

-


পাকিস্তানকে টেস্টে হোয়াইট ওয়াশ। তা আবার তাদের মাটিতে। এত দিনের ওয়ানডে এবং টি-২০তে দুর্দান্ত ছিল টাইগাররা। এখন সর্বশেষ দুই টেস্ট জয় ক্রিকেট বিশ্বকে নতুন করে ভাবতে বাধ্য করছে নাজমুল হোসেন শান্তদের নিয়ে। পাকিস্তান জয়ের পর এখন ভারত জয়ের পালা বাংলাদেশ ক্রিকেট দলের।
তবে ভারতের সাবেক উইকেটরক্ষক ব্যাটার দিনেশ কার্তিক মনে করেন, এই বাংলাদেশ ভারতের মাটিতে তাদের চ্যালেঞ্জ জানাতে পারবে না।
ক্রিকবাজের এক অনুষ্ঠানে দর্শকদের সাথে প্রশ্নোত্তর পর্বে কার্তিক বলেন, ‘ব্যক্তিগতভাবে আমি মনে করি না, বাংলাদেশ ভারতকে চ্যালেঞ্জ জানাতে পারবে। ঘরের মাঠে ভারতকে হারানো বাংলাদেশের সামনে অনেক বড় চ্যালেঞ্জ হবে। যদিও বাংলাদেশ পাকিস্তানে জিতেছে, তবে আমি মনে করি না বাংলাদেশকে হারাতে ভারতের খুব বেশি সমস্যা হবে।’ তিনি আরো বলেন, ‘আমি মনে করি যে ভারত কিছুটা পেসভিত্তিক পিচে খেলবে, এটা জেনে যে এটি বাংলাদেশকে হারানোর একটি ভালো উপায়। এ ছাড়াও তারা এখান থেকেই অস্ট্রেলিয়ার টেস্ট সিরিজের প্রস্তুতি নেবে। আমি মনে করি তারা শুধু দুই স্পিনার-রবিচন্দ্রন অশ্বিন ও রবীন্দ্র জাদেজাকে খেলাবে এবং এর সাথে তিনজন ফাস্ট বোলারকে খেলাবে।’
ভারত ও বাংলাদেশের মধ্যে দুই ম্যাচের টেস্ট সিরিজ শুরু হবে ১৯ সেপ্টেম্বর। এই সিরিজে উইকেটরক্ষক-ব্যাটসম্যান রিশাভ পান্ত প্রায় ২১ মাস পর টেস্ট দলে ফিরছেন। রোহিত শর্মার অধীনে বেশ শক্তিশালী টেস্ট স্কোয়াডই ঘোষণা করেছে ভারত।
টেস্টে বাংলাদেশের বিপক্ষে ভারতের রেকর্ড বেশ ভালো। ২০০০ সাল থেকে দুই দল ১৩ বার একে-অপরের মুখোমুখি হয়েছে, যার মধ্যে ভারত ১১টি ম্যাচ জিতেছে। বাংলাদেশ ড্র করেছে দুই ম্যাচ, জয় নেই। ফলে ভারতের মাটিতেও পাকিস্তানের মতো ইতিহাস গড়ার হাতছানি থাকছে নাজমুল হোসেন শান্তদের।

বাংলাদেশকে হারালে যে রেকর্ড গড়বে ভারত
বাংলাদেশের বিপক্ষে ঘরের মাঠে দুই টেস্টের সিরিজ খেলবে ভারত। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের অন্তর্ভুক্ত এই সিরিজে জিতে টেবিলের শীর্ষস্থান ধরে রাখতে আশাবাদী তারা। আগামী জানুয়ারিতে অস্ট্রেলিয়ায় বোর্ডার-গাভাস্কার ট্রফির আগে দু’টি ম্যাচ জিতলে এগিয়ে থাকবে রোহিত শর্মার দল।
টানা তৃতীয়বার ফাইনালে যেতে ভারতের হাতে রয়েছে ১০টি টেস্ট। ঘরের মাঠে বাংলাদেশ (দুই টেস্ট) ও নিউজিল্যান্ডের বিপক্ষে (তিন টেস্ট) ম্যাচ খেলবে তারা। তারপর অস্ট্রেলিয়ার মাটিতে পাঁচ ম্যাচের সিরিজ।
তবে বাংলাদেশকে হারাতে পারলে অনন্য এক রেকর্ড গড়বে ভারত। দেশের ক্রিকেট ইতিহাসে কখনো তাদের জয়ের সংখ্যা হারকে পেছনে ফেলতে পারেনি। বাংলাদেশের বিপক্ষে জিতলে এই পরিসংখ্যানে বদল আনতে পারে।
এখন পর্যন্ত ৫৭৯ টেস্ট খেলেছে ভারত। জয় ও পরাজয় বর্তমানে সমানে সমান ১৭৮টি করে। ২২২ ম্যাচ ড্র এবং একটি টাই। বাংলাদেশের বিপক্ষে ১৯ সেপ্টেম্বর শুরু হতে যাওয়া ম্যাচ জিতলে প্রথমবার হারের চেয়ে তাদের জয়ের সংখ্যা বেশি হবে।
২০১৭ থেকে ২০২২ সাল পর্যন্ত ভারত বাংলাদেশের বিপক্ষে টানা পাঁচ টেস্ট জিতেছে। এবার সেই ধারা হয়তো তারা বাড়িয়ে নেবে।

 

 


আরো সংবাদ



premium cement