১৮ সেপ্টেম্বর ২০২৪, ৩ আশ্বিন ১৪৩১, ১৪ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

টেস্টে কবে খেলা হবে রিশাদের

-


বাংলাদেশে এক প্রকার উপেক্ষিতই ছিলেন লেগ স্পিনাররা। সেই ধারায় ছেদ টেনেছেন রিশাদ হোসেন। সাদা বলের ক্রিকেটে দারুণ করছেন তিনি। টি-২০ বিশ্বকাপে অসাধারণ বোলিং করে ক্রিকেটবিশ্বের নজর কেড়েছেন তিনি। যে কারণে বিগ ব্যাশ লিগে দল পেয়ে গেছেন। এরপর আফ্রো-জিম টি-টেন লিগেও ডাক পেয়েছেন এই লেগস্পিনার। সীমিত ওভারের খেলায় বাংলাদেশের বোলিং আক্রমণে অন্যতম আলোচিত নাম রিশাদ। সাথে আছে বিগ হিটে ছক্কার মারার কৃতিত্ব।

তবে এখনো বাংলাদেশের টেস্ট ক্রিকেটে অভিষেক হয়নি রিশাদের। আগামী ১৯ সেপ্টেম্বর থেকে শুরু হতে যাওয়া ভারত সিরিজেও দলে রাখা হয়নি এই লেগস্পিনারকে।
রিশাদ টেস্ট খেলুক এটা হয়তো বাংলাদেশের অনেক ক্রিকেটভক্তই চায়। তবে এই লেগস্পিনারকে টেস্ট ক্রিকেটে খেলানোর পরিকল্পনার কথা জানালেন প্রধান নির্বাচক হান্নান সরকার। জানান, রিশাদকে টেস্টে খেলানোর পরিকল্পনা আছে বাংলাদেশের। তবে এখনি সে সিদ্ধান্ত নিতে চান না তারা। কারণ রিশাদের এখনো দীর্ঘ ফরম্যাটে খেলার অভিজ্ঞতা হয়নি।
ব্যাখ্যা দিয়ে হান্নান জানান, টি-২০ একজন বোলার মাত্র ৪ ওভার বোলিং করতে পারেন। আর ওয়ানডেতে ১০ ওভার। কিন্তু টেস্টে বল করতে হয় ১৫-২০ ওভার। দীর্ঘ সময় বোলিং করার চাপ নেয়ার ক্ষমতা এখনো রিশাদের হয়নি। তবে আস্তে আস্তে তার অভিজ্ঞতা বাড়বে। তখন রিশাদকে দলে নেয়ার ক্ষেত্রে নির্বাচকরাই আগ্রহী হবেন।

জাতীয় দলের সাবেক ওপেনার হান্নান সরকার যোগ করেন, আমরা চাই রিশাদ টেস্ট স্কোয়াডে আসার আগে দীর্ঘ ফরম্যাটে অভিজ্ঞতা অর্জন করুক। সে যদি দলে যোগ দেয়, তাহলে এটি দারুণ কিছু হবে। একজন লেগস্পিনার যেকোনো ফরম্যাটেই শক্তিশালী সম্পদ হতে পারে।
বাংলাদেশের জার্সিতে ২৪টি টি-২০ ম্যাচ খেলেছেন রিশাদ। আর ওয়ানডে ফরম্যাটে খেলেছেন মাত্র তিনটি ম্যাচ, যা টেস্টে ডাক পাওয়ার ক্ষেত্রে নেতিবাচক অবস্থানে নিয়ে গেছে স্পিন-অলারাউন্ডারটিকে। এখন লংগার ভার্সানের ম্যাচে তাকে প্রমাণ করতে হবে। তবেই টেস্টে গুরুত্বপূর্ণ ক্রিকেটার হতে পারবেন তিনি।

 


আরো সংবাদ



premium cement