১৮ সেপ্টেম্বর ২০২৪, ৩ আশ্বিন ১৪৩১, ১৪ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

অনাকাক্সিক্ষত ইতিহাসে আফগানিস্তান-নিউজিল্যান্ড টেস্ট

গ্রেটার নয়দা মাঠে এভাবেই জমেছিল বৃষ্টির পানি, তাই পরিত্যক্ত ঘোষণা করা হয় আফগানিস্তান-নিউজিল্যান্ড টেস্ট : বিবিসি -


নিউজল্যান্ডের বিপক্ষে গ্রেটার নয়দায় আফগানিস্তানের ঐতিহাসিক টেস্টের পঞ্চম দিন সকালেও ছিল বৃষ্টি। ম্যাচ রেফারি জাভাগাল শ্রীনাথ সকাল সাড়ে ৮টায় মাঠে। বিজ্ঞাপনী বোর্ডগুলো ততক্ষণে ব্রডকাস্টাররা গুটিয়ে নিতে শুরু করেছেন। খেলা নয়, শেষের তাড়া চলছে তখন। একটু পরই ঘোষণা এলো, পঞ্চম দিনের খেলাও পরিত্যক্ত।
১৪৭ বছরের ইতিহাসে অষ্টমবারের মতো এমন নজির দেখল টেস্ট ক্রিকেট, আর দ্বিতীয়বার এই উপমহাদেশে।
নয়দা টেস্টে বৃষ্টির কারণে টস না হলেও ১৯৯৮ সালের ডিসেম্বরে ফায়সালাবাদে ঘন কুয়াশার কারণে টস হয়নি পাকিস্তান-জিম্বাবুয়ে টেস্টে। ফায়সালাবাদ টেস্টের পরদিনই ডোনেডিনে ভারত-নিউজিল্যান্ড টেস্টেও শেষ পর্যন্ত টস হয়নি বৃষ্টির কারণে। গ্রেটার নয়দার এই টেস্টের আগে ডোনেডিনের ম্যাচটিই ছিল পাঁচ দিনে টস না হওয়া সবশেষ টেস্ট। আর আফগানিস্তান-নিউজিল্যান্ড টেস্ট বড় রেকর্ডটা গড়েছে এশিয়ায়। সাদা পোশাকে আফগানিস্তান ও নিউজিল্যান্ডের প্রথম মুখোমুখি হওয়ার ঐতিহাসিক টেস্টটি শেষ পর্যন্ত জায়গা পেল ইতিহাসের অনাকাক্সিক্ষত এক পাতায়। ১৯৩৩ সালে এশিয়ায় টেস্ট খেলা শুরুর পর বৃষ্টির কারণে গোটা ম্যাচই পরিত্যক্ত হলো এই প্রথম।

গ্রেটার নয়দাকে ভেনু হিসেবে বেছে নেয়ায় গত কয়েক দিনে আলোচনা-সমালোচনাও হয়েছে প্রবল। এই টেস্টের জন্য বেঙ্গালুরুর ও কানপুরকে ভেনু করার প্রস্তাব দিয়েছিল ভারতীয় বোর্ড। কিন্তু কাবুল থেকে দিল্লি সরাসরি ফ্লাইট ও অন্যান্য লজিস্টিকাল সুবিধার কারণে আফগান বোর্ড বেছে নেয় দিল্লির কাছে এই গ্রেটার নয়দাকে। সেই সিদ্ধান্তের জন্য এখন পস্তাতে হচ্ছে আফগানদের। বোর্ডকর্তারা দায় দিচ্ছেন অসময়ের প্রবল বৃষ্টিকে।
আফগানদের বিপক্ষে এই ম্যাচটি টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ ছিল না। এই ম্যাচ দিয়ে মূলত উপমহাদেশে সামনের পাঁচ টেস্টের জন্য নিজেদের ঝালিয়ে নিতে চেয়েছিল নিউজিল্যান্ড। সেই আশা ভেসে গেল বৃষ্টিতে।


আরো সংবাদ



premium cement