১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১, ১৩ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

বিদায় সুখকর হলো না সুয়ারেজের

বিদায়বেলা অশ্রুসিক্ত নয়নে পরিবারের সাথে সুয়ারেজ : ইন্টারনেট -


বিদায়ের বার্তা আগেই দিয়েছিলেন উরুগুয়ের ফরোয়ার্ড লুইস সুয়ারেজ। আন্তর্জাতিক ফুটবলে বিশ্বকাপ বাছাইয়ে প্যারাগুয়ের বিপক্ষে ম্যাচটাই হবে ক্যারিয়ারের শেষ। ল্যাটিন অঞ্চলের ২০২৬ বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচে রাজধানী মন্টেভিডিওর এস্টাডিও সেন্টেনারিওতে গতকাল সাবেক বার্সা ফরোয়ার্ডের বিদায়ী ম্যাচ দেখতে হাজির হয়েছিল প্রায় ৪৮ হাজার দর্শক। তার বিদায়ী ম্যাচ উপলক্ষে উৎসবে পরিণত গ্যালারি। কিন্তু প্যারাগুয়ের শক্তিশালী ডিফেন্স সেই উৎসবে পানি ঢেলে দেয়ায় শেষ বেলাটাই দর্শকদের মন ভরাতে পারেননি উরুগুয়ের ইতিহাসে অন্যতম সেরা এই ফুটবলার। জালের ঠিকানা পেলেন না নিজে, পারেনি কাউকে দিয়ে গোল করাতে। প্যারাগুয়ের বিপক্ষে গোলশূন্য ড্র দিয়েই ১৭ বছরের ক্যারিয়ারের ইতি টানলেন যুক্তরাষ্ট্রের ক্লাব ইন্টার মিয়ামির এই ফরোয়ার্ড।

উরুগুয়ের হয়ে আন্তর্জাতিক ক্যারিয়ারে মোট ১৪৩টি ম্যাচে ৬৯টি গোল করেছেন তিনি। উরুগুয়ের ইতিহাসে সর্বোচ্চ গোল স্কোরারের পাশাপাশি দ্বিতীয় সর্বোচ্চ ম্যাচও খেলেছেন সুয়ারেজ।
মন্তেভিদিওর সেন্তেনারিও স্টেডিয়ামে বেশ দাপটের সাথেই খেলেছে উরুগুয়ে। ৬৫ শতাংশ বলের দখল রেখে প্রতিপক্ষকে বেশ চাপেও রাখে তারা। তবে সুযোগ তৈরিতে খুব একটা সুবিধা করতে পারেনি দলটি। ১১টি শট নিলেও মাত্র ১টি শট রাখতে পারে লক্ষ্যে। অন্যদিকে প্যারাগুয়েও ম্যাচের ধারা বদলানোর জন্য বেশি কিছু করতে পারেনি। ফলে দুই দলকেই ড্র নিয়েই সন্তুষ্ট থাকতে হয়।
এই ড্রয়ে অবশ্য অবস্থানের পরিবর্তন হয়নি উরুগুয়ের। ৭ ম্যাচে ১৪ পয়েন্ট নিয়ে লাতিন আমেরিকা অঞ্চলে দ্বিতীয় স্থানে রয়ে গেছে উরুগুইয়নরা। ৭ ম্যাচে ৬ পয়েন্ট নিয়ে সপ্তম স্থানে প্যারাগুয়ে।

ম্যাচের ফল ছাপিয়ে অবশ্য সুয়ারেজের ছিল ওপর সবার চোখ। এদিন ম্যাচের শুরু থেকেই মাঠে ছিলেন এই স্ট্রাইকার। সুয়ারেজময় গ্যালারিতে বড় বড় ব্যানার ও তিফোতে লেখা ছিল তার নাম। এ সময় সুয়ারেজের নাম ধরে স্লোগানে স্লোগানে গোটা গ্যালারি মাতিয়ে রাখেন দর্শকেরা। এদিন মাঠে উপস্থিত ছিলেন তার পরিবারের সদস্যরাও। সুয়ারেজকে বিদায়ী অর্ঘ্য দিতে বিশেষ অতিথি হিসেবে এসেছিলেন উরুগুয়ের কিংবদন্তি কোচ অস্কার তাবারেজ। সাবেক এই কোচ যখন বিদায়ের মুহূর্তে সুয়ারেজকে জড়িয়ে ধরেন, তখন আবেগতাড়িত হয়ে পড়েন উপস্থিত অনেকেই। অশ্রুসিক্ত হতে দেখা যায় সুয়ারেজের পরিবারের সদস্যদের। বিদায়ের মুহূর্তে বারবার চোখের পানিতে ভেসেছেন সুয়ারেজও।
বিদায়ী বার্তায় সবাইকে ধন্যবাদ জানিয়ে সুয়ারেজ বলেন, ‘উরুগুয়ে যেকোনো খেলোয়াড়, কোচ, পরিচালক কিংবা যে কারো চেয়ে বড়। আগামীকাল (আজ) থেকে আমি শুধুই আরেকজন ভক্ত। যারা এরপর খেলতে আসবে, সবার জন্য শুভকামনা থাকবে। নিশ্চিতভাবে তারাও আমাদের মতো দেশের প্রতিনিধিত্ব করবে। উরুগুয়ে দীর্ঘজীবী হোক। আমি সব সময় উরুগুয়ের মানুষের কাছে কৃতজ্ঞ থাকব।’

 


আরো সংবাদ



premium cement
সাবেক রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন গ্রেফতার সোনারগাঁয়ে শেখ হাসিনা-শেখ রেহেনাসহ ২৩৯ জনের বিরুদ্ধে মামলা গাজার চলমান ঘটনাবলী সমসাময়িক বিশ্বের সবচেয়ে বড় ভুল : বসনিয়া রাজনৈতিক অস্থিরতার পর থেকে ভারতের আসাম-মেঘালয় সীমান্তে আটক ৬৫ বাংলাদেশী ঐক্যের মাধ্যমেই কেবল মুসলিম উম্মাহ'র মর্যাদা প্রতিষ্ঠা সম্ভব : ইরানের সর্বোচ্চ নেতা হোসেনপুরে স্কুলশিক্ষকের বসতঘর পুড়ে ছাই রাজশাহী, খুলনা ও চট্টগ্রামে ভারী বৃষ্টির আভাস 'শ্রম আইন সংস্কার করে শ্রমিকদের ন্যায্য অধিকার বাস্তবায়ন করতে হবে' সিংগাইরে ধলেশ্বরী নদী থেকে লাশ উদ্ধার সাতক্ষীরায় বজ্রপাতে মৎস্যচাষির মৃত্যু সাংবাদিক শ্যামল দত্ত ও মোজাম্মেল বাবুর ওপর ডিম নিক্ষেপ

সকল