১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১, ১৩ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

ফ্রিটজে ১৫ বছরের অপেক্ষার অবসান যুক্তরাষ্ট্রের

ইতালির ইতিহাসে ‘প্রথম’ সিনার
-


ইউএস ওপেনের পুরুষ এককে গ্ল্যান্ডস্ল্যামের ফাইনালে উঠে যুক্তরাষ্ট্রের ১৫ বছরের অপেক্ষার অবসান ঘটালেন টেলর ফ্রিটজ। এর আগে ২০০৯ সালে শেষবার উইম্বলডনের ফাইনালে উঠেছিলেন অ্যান্ডি রডিক। সেটিই ছিল কোনো মার্কিনির ফাইনালে উঠার সর্বশেষ নজির। সেবার তিনি হেরেছিলেন রজার ফেদেরারের কাছে। তারও ছয় বছর আগে ২০০৩ সালে ইউএস ওপেন জয় করেছিলেন রডিক। এবার ২১ বছর আগের খরা কাটানোর খুব কাছে সে সময়ের ৫ বছর বয়সের সেই বালক ফ্রিটজ।
অন্য সেমিফাইনালে ব্রিটেনের জ্যাক ড্রাপারকে ৭-৫, ৭-৬ (৭-৩), ৬-২ গেমে হারিয়ে প্রথম ইতালিয়ান পুরুষ খেলোয়াড় হিসেবে ইউএস ওপেনের ফাইনালে উঠেছেন জেনিক সিনার। চলতি বছরের প্রথম গ্র্যান্ডস্ল্যাম অস্ট্রেলিয়ান ওপেনজয়ীও সিনার। ফ্রিটজের চেয়ে সিনারের জয়টা এলো তুলনামূলক সহজেই। আগামীকাল বাংলাদেশ সময় রাত ৯টায় ফ্রিটজের সামনে কঠিন চ্যালেঞ্জ শীর্ষ বাছাই সিনার।

চমক দেখিয়ে সেমিফাইনালে আসা জ্যাক ড্রাপারের বিস্ময়যাত্রা থামিয়ে ফাইনালে ওঠেন সিনার। কার্লোস আলকারাজ, নোভাক জোকোভিচদের বিদায়ের পর সিনারই শিরোপা জয়ে সবচেয়ে ফেবারিট। কোর্টেও সেটির প্রমাণ দিয়ে চলেছেন তিনি ম্যাচের পর ম্যাচ। সেমিফাইনালে শুধু প্রতিপক্ষ নয়, হারিয়েছেন তিনি চোটকেও। ম্যাচের একপর্যায়ে পড়ে গিয়ে কব্জিতে চোট পান তিনি। কোর্টেই চিকিৎসা নিতে হয়। ব্যথাও ছিল বেশ। কিন্তু এই বছরের অস্ট্রেলিয়ান ওপেন জয়ী ২৩ বছর বয়সী তারকা দমে যাননি একটুও।
২০২২ আসরেও তিনি উঠেছিলেন সেমিফাইনালে। প্রথম তিন সেটে তিনিই ছিলেন এগিয়ে। কিন্তু পরের দু’টি জিতে আনন্দে মেতে ওঠেন ফ্রিটজ। সেমিফাইনালে অবশেষে টিয়াফোকে ৪-৬, ৭-৫, ৪-৬, ৬-৪, ৬-১ গেমে হারিয়ে ফাইনালে উঠেছেন ১২তম র্যাংকিংয়ে থাকা যুক্তরাষ্ট্রের এই খেলোয়াড়।

 


আরো সংবাদ



premium cement
সাবেক রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন গ্রেফতার সোনারগাঁয়ে শেখ হাসিনা-শেখ রেহেনাসহ ২৩৯ জনের বিরুদ্ধে মামলা গাজার চলমান ঘটনাবলী সমসাময়িক বিশ্বের সবচেয়ে বড় ভুল : বসনিয়া রাজনৈতিক অস্থিরতার পর থেকে ভারতের আসাম-মেঘালয় সীমান্তে আটক ৬৫ বাংলাদেশী ঐক্যের মাধ্যমেই কেবল মুসলিম উম্মাহ'র মর্যাদা প্রতিষ্ঠা সম্ভব : ইরানের সর্বোচ্চ নেতা হোসেনপুরে স্কুলশিক্ষকের বসতঘর পুড়ে ছাই রাজশাহী, খুলনা ও চট্টগ্রামে ভারী বৃষ্টির আভাস 'শ্রম আইন সংস্কার করে শ্রমিকদের ন্যায্য অধিকার বাস্তবায়ন করতে হবে' সিংগাইরে ধলেশ্বরী নদী থেকে লাশ উদ্ধার সাতক্ষীরায় বজ্রপাতে মৎস্যচাষির মৃত্যু সাংবাদিক শ্যামল দত্ত ও মোজাম্মেল বাবুর ওপর ডিম নিক্ষেপ

সকল