১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১, ১৩ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

প্যারালম্পিক কর্নার

-

স্ত্রীর পর স্বামীরও অলিম্পিক স্বর্ণ
এক মাসের ব্যবধানে ঘরে দুই অলিম্পিক স্বর্ণ। স্ত্রী মার্কিন ক্রীড়াবিদ টারা ডেভিস উডহল গত মাসে মূল প্যারিস অলিম্পিকে স্বর্ণ জয় করেন মহিলাদের লং জাম্পে। তখন গ্যালারিতে বসে থাকা স্বামীর হান্টার উডহলের কাছে এসে জড়িয়ে ধরেন তাকে। এবার হলো ভিন্ন চিত্র। একই স্টেডিয়াম স্টাডিও ডি ফ্রান্সে পরশু রাতে স্বামী হান্টার দৌড় শেষে ছুটে গেলেন গ্যালারির দিকে। কাছে টেনে নিলেন স্ত্রী টারাকে। কারণ স্বামী হান্টারও এখন অলিম্পিক স্বর্ণজয়ী। ৪০০ মিটার স্প্রিন্টে তিনি স্বর্ণ জিতেছেন বিশ্বরেকর্ডধারী জার্মানির জোহানেস ফ্লোরকে পেছনে ফেলে। হান্টার সময় নেন ৪৬.৩২ সেকেন্ড।

দুই দিনে দুই স্বর্ণ কামিজির
পরশু মহিলাদের হুইল চেয়ার টেনিসের এককে স্বর্ণ জিতেছিলেন জাপানের ইউই কামিজি। গতকাল এই জাপানি গলায় তুললেন দ্বিতীয় স্বর্ণপদক। এবার ডাবলসে। মানামি তানাকাকে সঙ্গী করে তাদের এই পোডিয়ামের সবচেয়ে উঁচু স্থানে ওঠাটা নেদারল্যান্ডসের জুটিকে হারিয়ে। এতে ডাচদের ২৪ বছরের আধিপত্যের সমাপ্তি হলো। ১৯৯২ সালের বার্সেলোনা প্যারালম্পিক গেমস থেকেই মহিলাদের হুইল চেয়ার টেনিসের ডাবলসে সেরা হয়ে আসছিল নেদারল্যান্ডস। এবার তা জাপানের দখলে। এ দিকে পুরুষদের হুইল চেয়ার টেনিসের ডাবলসে স্বর্ণ গেছে গ্রেট ব্রিটেনের দখলে। আলফিয়ে হিউইট ও গর্ডন রেইট জাপানের জুটিকে হারিয়ে প্রথম স্বর্ণের মুখ দেখলেন। ২০১৬ রিও অলিম্পিক ও ২০২১ টোকিও অলিম্পিকে স্বর্ণের বদলে রৌপ্য পাওয়ার কষ্টই এবার ঘুচিয়েছেন এই ব্রিটিশ টেনিস তারকারা। যদিও তাদের দখলে চারটি গ্র্যান্ডস্ল্যামসহ ২১টি শিরোপা ছিল আগে।

ব্রিটিশদের শততম পদক
প্যারিস প্যারালম্পিকে পদক জয়ের সেঞ্চুরি করেছেন গ্রেট ব্রিটেনের ক্রীড়াবিদরা। আলফিয়ে হিউইট ও গর্ডন রেইট পুরুষদের হুইল চেয়ার টেনিসে স্বর্ণ জয়ের মাধ্যমে এই মাইলফলক অর্জন ব্রিটিশদের। এখন তাদের সামনে টোকিওতে পাওয়া ৪১ স্বর্ণসহ ১২৪ পদক জয়ের রেকর্ড অতিক্রমের সুযোগ। গত পরশু শুক্রবারে ব্রিটিশ ক্রীড়াবিদরা ৬টি স্বর্ণসহ ১৬টি পদক জয় করে।

সর্বাধিক স্বর্ণের রেকর্ড
প্যারালম্পিক গেমসে সর্বাধিক স্বর্ণ জয়ের রেকর্ড গড়েছেন গ্রেট ব্রিটেনের সারা স্টেরো। মহিলাদের সেইলিংয়ে স্বর্ণ জয়ের মাধ্যমে তিনি তার স্বর্ণপদককে ১৯-এ উন্নীত করেন। এতে ভেঙেছেন নেদারল্যান্ডসের হেইডি গাইগেনের রেকর্ডকে। ৪৬ বছর বয়সী স্টোরে সেই ১৯৯২ সালের প্রথম প্যারালম্পিক গেমস থেকেই অংশ নিয়ে আসছেন। এখন পর্যন্ত তার দখলে ৩০টি পদক। সাঁতার ও সেইলিংয়ে তার এই সাফল্য।


আরো সংবাদ



premium cement
সাবেক রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন গ্রেফতার সোনারগাঁয়ে শেখ হাসিনা-শেখ রেহেনাসহ ২৩৯ জনের বিরুদ্ধে মামলা গাজার চলমান ঘটনাবলী সমসাময়িক বিশ্বের সবচেয়ে বড় ভুল : বসনিয়া রাজনৈতিক অস্থিরতার পর থেকে ভারতের আসাম-মেঘালয় সীমান্তে আটক ৬৫ বাংলাদেশী ঐক্যের মাধ্যমেই কেবল মুসলিম উম্মাহ'র মর্যাদা প্রতিষ্ঠা সম্ভব : ইরানের সর্বোচ্চ নেতা হোসেনপুরে স্কুলশিক্ষকের বসতঘর পুড়ে ছাই রাজশাহী, খুলনা ও চট্টগ্রামে ভারী বৃষ্টির আভাস 'শ্রম আইন সংস্কার করে শ্রমিকদের ন্যায্য অধিকার বাস্তবায়ন করতে হবে' সিংগাইরে ধলেশ্বরী নদী থেকে লাশ উদ্ধার সাতক্ষীরায় বজ্রপাতে মৎস্যচাষির মৃত্যু সাংবাদিক শ্যামল দত্ত ও মোজাম্মেল বাবুর ওপর ডিম নিক্ষেপ

সকল