১৬ সেপ্টেম্বর ২০২৪, ১ আশ্বিন ১৪৩১, ১২ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

৯০০ ক্লাবে প্রথম রোনালদো

৯০০ ক্লাবে প্রথম রোনালদো -


ক্রিশ্চিয়ানো রোনালদোর ইতিহাস গড়ার রাতে জয়ে শুভসূচনা করল পর্তুগাল। উয়েফা নেশন্স লিগের শিরোপা পুনরুদ্ধারের অভিযানের শুরুতে সিআর সেভেনেরা হারিয়েছে কাতার বিশ্বকাপের তৃতীয় স্থান অধিকারী লুকা মডরিচের ক্রোয়েশিয়াকে। ম্যাচের শুরুতেই দিয়োগো দালোতের গোলে এগিয়ে যায় পর্তুগিজরা। দলের ব্যবধান দ্বিগুণ করা গোলটি করে ক্যারিয়ারে ৯০০ গোলের মাইলফলক স্পর্শ করেছেন রোনালদো। প্রথমার্ধেই দালোতের আত্মঘাতী গোলে ২-১ ব্যবধান করে ক্রোয়েটরা। শেষ পর্যন্ত আল নাসর ফরোয়ার্ডের বিশেষ অর্জনের রাতে গত পরশু গ্রুপ ‘এ’তে জয় নিয়েই মাঠ ছাড়ে রবার্তো মার্টিনেজের দল। একই গ্রুপে স্কটল্যান্ড থেকে ৩-২ গোলে জয় নিয়ে ফিরেছে রবার্ট লেভানোদোভস্কির দেশ পোল্যান্ড।
এ দিন মাঠে নেমে হোঁচট খেয়েছে বর্তমান ইউরো চ্যাম্পিয়ন স্পেন। নিজেদের মাঠ বেলগ্রেডে সার্বিয়ার ‘ডি’ গ্রুপের ম্যাচে গোলশূন্য রুখে দিয়েছে লা রোজাদের। একই গ্রুপে সুইজারল্যান্ডের বিপক্ষে ২-০ ব্যবধানে জিতেছে ডেনমার্ক। গ্রুপ ‘আই’তে এস্তোনিয়াকে ১-০ গোলে হারিয়েছে স্লোভাকিয়া। একই গ্রুপে আজারবাইজানের মাঠ থেকে ৩-১ গোলের জয় নিয়ে ফিরেছে সুইডেন।

লিসবনে গত পরশু গোলের লক্ষ্যে নেয়া প্রথম শটেই এগিয়ে যেতে পারত পর্তুগাল। ম্যাচের ৬ মিনিটে ব্রুনো ফার্নান্দেজের ডি-বক্সের বাইরে থেকে নেয়া জোরাল শট ঝাঁপিয়ে ঠেকিয়ে দেন গোলরক্ষক দমিনিক লিয়াকোভিচ। পরের মিনিটেই গোল পেয়ে যায় সাবেক চ্যাম্পিয়নরা। প্রতিপক্ষের চ্যালেঞ্জের মুখে ফার্নান্দেজের থ্রু বল বক্সে নিয়ন্ত্রণে নিয়ে ডিফেন্ডার বোর্না সোসাকে বাধা দেয়ার কোনো সুযোগ না দিয়ে কোনাকুনি শটে জালে বল পাঠান দালোত।
ম্যাচের ৩০ মিনিটে প্রথমবার প্রতিপক্ষ গোলরক্ষকের কঠিন পরীক্ষা নেয় ক্রোয়েটরা। আন্দ্রে ক্রামারিচের বুলেট গতির শটটি অবশ্য দারুণ নৈপুণ্যে রুখে দেন দিয়েগো কস্তা। চার মিনিট পরই অনন্য কীর্তিটি গড়েন রোনালদো। দূর থেকে নুনো মেন্ডেসের বাড়ানো ক্রস ছয় গজ বক্সে বল পেয়ে প্রতিপক্ষের দুই খেলোয়াড়ের মধ্যে দিয়ে এগিয়ে ভলিতে ঠিকানা খুঁজে নেন সাবেক রিয়াল মাদ্রিদ ও ইউনাইটেডের এই ফরোয়ার্ড। ক্লাব ও জাতীয় দল মিলিয়ে ক্যারিয়ারে ৯০০ গোলের মাইলফলক স্পর্শ করলেন আল নাসর তারকা। আর আন্তর্জাতিক ফুটবলের রেকর্ড গোলদাতার জাতীয় দলের হয়ে গোল হলো ১৩১।
বিরতির আগেই প্রতিপক্ষের ভুলে ব্যবধান কমায় ক্রোয়েশিয়া। ম্যাচের ৪১ মিনিটে প্রতিপক্ষের একটি আক্রমণ রুখতে গিয়ে নিজেদের জালেই বল ঠেলে দেন দালোত। ৫৫ মিনিটে আরেকটি ভালো সুযোগ পান রোনালদো। তবে বক্সের মধ্যে থেকে নেয়া তার জোরাল শট প্রতিহত হয় রক্ষণে। বাকিটা সময় কোনো দলই গোলের সুযোগ তৈরি করতে না পারায় জয় নিয়েই মাঠ ছাড়ে প্রতিযোগিতার প্রথম আসরের চ্যাম্পিয়ন পর্তুগাল।

২০ বছর পর জয়ের স্বাদ সান মারিনোর
ফিফা র্যাংকিংয়ে ২১০ দলের মধ্যে সবার শেষ অবস্থানে সান মারিনো। খুব বেশি এগিয়ে নেই লিচেনস্টাইনও। ১৯৯তে তাদের অবস্থান। সেই দলকে হারিয়ে অবশেষে ১৪০ ম্যাচ ও ২০ বছর অপেক্ষা অবসান ঘটালেন নিকো সেনসোলি। নেশন্স লিগের গ্রুপ ‘এম’-এর ম্যাচে ২০০৪ সালের এপ্রিলের পর লিচেনস্টাইনের বিপক্ষে ১-০ গোলের জয় পেল ছোট্ট দেশ সান মারিনো।
সান মারিনো স্টেডিয়ামে নির্ধারিত ৯০ মিনিট শেষে যোগ হলো আট মিনিট। চাপা উত্তেজনা নিয়ে নিজেদের মাঠে গ্যালারিতে দর্শকদের রুদ্ধশ্বাস অপেক্ষা। সময় যেন আর ফুরোয় না! অবশেষে শেষ বাঁশি বাজতেই মাঠে উদযাপনে মেতে উঠলেন ফুটবলাররা, আর গ্যালারিতে তুমুল উল্লাসে ফেটে পড়লেন দর্শকেরা।
সান মারিনোর ফুটবল ইতিহাসের মাত্র দ্বিতীয় জয় এটি। আগের জয়টিও ছিল লিচেনস্টাইনের বিপক্ষেই ২০০৪ সালের এপ্রিলে। এরপর ১৪০ ম্যাচ পেরিয়ে অবশেষে আরেকটি জয়ের স্বাদ পেল তারা।


আরো সংবাদ



premium cement
নির্বাচন না হওয়া পর্যন্ত ঐক্যবদ্ধভাবে আ.লীগের দোসরদের প্রতিহত করতে হবে : সারজিস আলম মালয়েশিয়াস্থ নারায়ণগঞ্জ জেলা জাতীয়তাবাদী ফোরামের প্রতিষ্ঠাবার্ষিকী পালন দেবীগঞ্জে দেখা মিলল ভিনদেশী পাখি গ্রেটার ফ্লেমিংগোর বন‌্যা-পরবর্তী মানুষ ও প্রাণির চিকিৎসায় মেড কোয়ালিশনের বিনামূল্যে ক্যাম্পেইন পুলিশের ছেলেকে গুলি করে হত্যা : যাত্রাবাড়ী থানার সাবেক ওসি গ্রেফতার ত্রাণের টাকা ব্যাংকে কেন? যা ব্যাখ্যা দিলেন সমন্বয়করা সাবেক কৃষিমন্ত্রী শহীদের দখলে থাকা বন উদ্ধার শেখ হাসিনা পালিয়ে গেলেও তার প্রেতাত্মারা রাষ্ট্রের রন্ধ্রে রন্ধ্রে বসে আছে : জামায়াত সেক্রেটারি অবৈধভাবে ভারতে প্রবেশের সময় শিশুসহ ১৬ বাংলাদেশী আটক জামায়াত একটি গতিশীল বিপ্লবী সংগঠন : গোলাম পরওয়ার দিরাইয়ে দু’পক্ষের সংঘর্ষে নারীসহ আহত শতাধিক

সকল