১৫ সেপ্টেম্বর ২০২৪, ৩১ ভাদ্র ১৪৩১, ১১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

এবার বিদায় জোকোভিচেরও

-

ইউএস ওপেনের দ্বিতীয় রাউন্ড থেকে বিদায় নিয়েছেন কার্লোস আলকারাজ। স্পেনের এই তরুণ তারকার পর আরেকটি বড় অঘটন ঘটল বছরের শেষ গ্র্যান্ডস্ল্যাম টুর্নামেন্টে। এবার তৃতীয় রাউন্ডে এসে গত পরশু বিদায় নিলেন নোভাক জোকোভিচ। ২০১৭ সালের পর কোনো গ্র্যান্ডস্ল্যাম শিরোপা ছাড়াই বছর শেষ করতে হচ্ছে ২৪টি গ্র্যান্ডস্ল্যাম জয়ী সার্বিয়ার এই টেনিস কিংবদন্তিকে।
অস্ট্রেলিয়ার কিংবদন্তি টেনিস তারকা মার্গারেট কোর্টের সাথে যৌথভাবে ২৪টি গ্র্যান্ডস্ল্যাম শিরোপা নিয়ে শীর্ষে ছিলেন জোকোভিচ। ২৫টি গ্র্যান্ডস্ল্যাম জিতে নারী-পুরুষ মিলিয়ে রেকর্ড একার করে নেয়ার অভিযানে বাধা হয়ে দাঁড়ালেন ২৮তম বাছাই আলেক্সি পপিরিন। দ্বিতীয় বাছাই তারকাকে ৬-৪, ৬-৪, ২-৬ ও ৬-৪ গেমে হারিয়ে চমক উপহার দিলেন অস্ট্রেলিয়ান এই ২৫ বছর বয়সী টেনিস তারকা।
ইউএস ওপেনে এ দিন পুরুষ এককে চতুর্থ রাউন্ড নিশ্চিত করেছেন আলেকজান্ডার জাভেরেভ। আর্জেন্টিনার টমাস ইচভেরিকে ৫-৭, ৭-৫, ৬-১ ও ৬-৩ গেমে হারিয়ে চতুর্থ রাউন্ডে উঠেছেন জার্মানির ২৭ বছর বয়সী এই তারকা। মহিলা এককে রাশিয়ান একেতেরিনা আলেকজান্দ্রোভাকে ২-৬, ৬-১ ও ৬-২ সেটে হারিয়ে চতুর্থ রাউন্ড নিশ্চিত করেছেন বেলারুশের আরিনা সাবালেঙ্কা। যুক্তরাষ্ট্রের ম্যাডিসন কিসকে ৭-৬ (৭-৫), ৫-৭ ও ৪-৬ গেমে হারিয়ে চতুর্থ রাউন্ডে জার্মানির এলিস মার্টেনস।
সার্ব টেনিস কিংবদন্তি জোকোভিচ দুই সপ্তাহ আগেই নতুন উচ্চতা ছুঁয়েছিলেন। প্যারিস অলিম্পিকে সোনা জিতে ক্যায়িয়ারের বড় একটি অপূর্ণতা ঘোচান তিনি। স্বর্ণ জয়ের পর তিনি বলেছিলেন, ক্যারিয়ারের সবচেয়ে বড় অর্জন সেটিই। কিন্তু এবার ২০০৬ সালের পর ইউএস ওপেনের চতুর্থ রাউন্ডে উঠতে ব্যর্থ হলেন তিনি। ২৮তম বাছাই পপিরিনের কাছে তৃতীয় রাউন্ডে পরাজয়ের পর এই কিংবদন্তি নিজেই বলেন, ‘ভয়ানক বাজে পারফরম্যান্স।’ ফলাফলটা তাই বোঝাই যাচ্ছে। ইউএস ওপেন থেকে এত দ্রুত বিদায়ের পর জোকোভিচ দায় দিলেন অলিম্পিকের সেই শ্রান্তিকেই।
‘স্বর্ণ জয়ের সেই প্রক্রিয়ায় প্রচুর প্রাণশক্তি ক্ষয় হয়েছে আমার। নিউ ইয়র্কে যখন আসি, শারীরিক ও মানসিকভাবে তরতাজা ছিলাম না। তার পরও ইউএস ওপেন বলেই ভেবেছি যে, চেষ্টা করেই দেখি এবং সর্বোচ্চ চেষ্টাই করেছি। শারীরিক কোনো সমস্যা বা চোট ছিল না। স্রেফ অনুভব করছিলাম, ভেতরে কোনো শক্তি অবশিষ্ট নেই এবং যেভাবে খেলেছি, তাতেই তা ফুটে উঠেছে।’
তৃতীয় বাছাই ও ফেবারিট আলকারাজের বিদায়ের পর জোকোভিচের এই পরাজয়ে অনেকটাই রঙ হারাল ইউএস ওপেন। এর মধ্য দিয়ে আরো স্পষ্ট হলো টেনিসবিশ্বের পালাবদলের ছবিও। ২০০২ সালের পর এবার কোনো গ্র্যান্ডস্ল্যাম ছাড়াই শেষ হলো টেনিসের ‘বিগ থ্রি’ রজার ফেদেরার, রাফায়েল নাদাল ও জোকোভিচের।


আরো সংবাদ



premium cement
উত্তাল সাগর ভারী বৃষ্টি দেশের সব পোশাক কারখানা খোলা থাকবে আজ থেকে সভাপতি ও প্রতিষ্ঠান প্রধানের অনুপস্থিতিতে আটকে গেছে অনেক শিক্ষকের বেতন বাংলাদেশে পেঁয়াজ রফতানিতে ভারতের শুল্ক প্রত্যাহার গাজায় এক পরিবারের ১১ সদস্যকে হত্যা ইসরাইলের ‘ছাত্র-জনতার গণবিপ্লবে প্রতিটি স্লোগানই ছিল অনন্য কবিতা’ ময়মনসিংহে স্বামী-স্ত্রী কুমিল্লায় দাদী-নাতি নিহত কৃষি প্রকল্পের কনসালট্যান্ট যেন রাজনৈতিক পুনর্বাসন কেন্দ্র ছোট ভাইকে বাঁচাতে গিয়ে প্রাণ গেল বড় ভাইয়ের নির্বাচন কমিশন নিয়োগে বিদ্যমান আইন ত্রুটিপূর্ণ সংস্কারের প্রস্তাব সাংবাদিকদের বিরুদ্ধে ঢালাও হত্যামামলা প্রতিশ্রুতির লঙ্ঘন

সকল