০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১, ৪ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

ভারতের সামনে অসহায় বাংলাদেশ

ভারতীয় বোলারের বাউন্সার থেকে নিজেকে রক্ষার চেষ্টায় বাংলাদেশ অধিনায়ক নিগার সুলতানা জ্যোতি : ক্রিকইনফো -


মহিলা টি-২০ এশিয়া কাপে ‘বি’ গ্রুপে স্বাগতিক শ্রীলঙ্কার কাছে হেরে আসর শুরু করেছিল বাংলাদেশ। গ্রুপের দ্বিতীয় ম্যাচে থাইল্যান্ডের বিপক্ষে ৭ উইকেটের জয়। আর শেষ ম্যাচে ১১৪ রানের বিশাল জয়ে গ্রুপ রানার্সআপ হয়ে সেমিফাইনালে জায়গা করে নেয় টাইগ্রেসরা। পরপর দুই ম্যাচে বাংলাদেশ মহিলা দলের টপঅর্ডার ব্যাটারদের দারুণ নৈপুণ্য। কিন্তু গতকাল সেমিফাইনালে ভারতের বিপক্ষে অসহায় আত্মসমর্পণ করল বাংলাদেশ মহিলা দল। আগে ব্যাটিংয়ে নেমে নির্ধারিত ওভারে ৮০ রানের মামুলি সংগ্রহ দাঁড় করায় নিগার সুলতানা জ্যোতিরা। অল্প রানকে তাড়া করতে নেমে ১১ ওভারেই ৮৩ রান করে ফেলে ভারত। আর ১০ উইকেটের বিশাল জয়ে জায়গা করে নেয় ফাইনালে।

৮০ রানের মামুলি পুঁজি নিয়ে বাংলাদেশ কোনো চাপেই ফেলতে পারেনি ভারতকে। স্মৃতি মান্ধানার দারুণ ব্যাটিংয়ে অল্প সংগ্রহ আরো সহজ হয়ে পড়ে ভারতের কাছে। বাংলাদেশের কোনো বোলারই সেভাবে প্রভাব কিছু ফেলতে পারেননি। শেষের দিকে শেফালির দেয়া সহজ ক্যাচটি নিতে পারেননি নাহিদা আক্তার। ১১তম ওভারে টানা তিন বাউন্ডারিতে নিজের ফিফটির (৫৬) পাশাপাশি দলকেও জিতিয়ে মাঠ ছড়েন মান্ধানা। ২৬ রানে অপরাজিত ছিলেন শেফালি।

ডাম্বুলায় গতকাল শেষ চারের লড়াইয়ে টস ভাগ্য কথা বলেছিল বাংলাদেশের পক্ষে। টস জিতে আগে ব্যাট করার সিদ্ধান্ত নেন টাইগ্রেস অধিনায়ক নিগার সুলতানা জ্যোতি। আগেই মানসিকভাবে পিছিয়ে থাকা দল ফাইনালে ওঠার লড়াইয়ে মাথা তুলে দাঁড়াতেই পারল না। ব্যাটিং সহায়ক উইকেটেও ব্যাটারদের যে দুর্দশা চলছে, তা ফুটে উঠল এই ম্যাচেও। ম্যাচের শুরুটা ছিল খানিকটা নাটকীয়। প্রথম ওভারে দারুণ এক স্লগে ভারতের বোলার রেনুকা সিংকে ছক্কা হাঁকিয়ে শুরু করেন দিলারা আক্তার। কিন্তু পরের বলেই আবার একই চেষ্টায় তিনি ধরা পড়েন সীমানায়।
ওয়ান ডাউনে খেলতে নেমে ইসমা তানজিম আত্মবিশ্বাসী শটে মারেন একটি চার। পরে ব্যাটের কানায় লেগে আরেকটি বাউন্ডারি। কিন্তু তিনিও উইকেট উপহার দেন রেনুকাকে। বড় ম্যাচে এসে ব্যর্থ এবার আগের দুই ম্যাচে থাইল্যান্ড ও মালেয়েশিয়ার বিপক্ষে ফিফটি করা মুর্শিদা খাতুনও। স্লিপে একবার ক্যাচ দিয়ে বেঁচে যাওয়ার পর আলগা শটে তিনিও উইকেট দিয়ে আসেন রেনুকাকে। ৪.৫ ওভারে তৃতীয় উইকেটের পতন দলীয় ২১ রানে।

প্রথম পাঁচ ওভারেই তিন উইকেট হারিয়ে বিপদে পড়ে বাংলাদেশ। ভারতীয় বোলাররা এরপর আরো চেপে ধরে বাংলাদেশী ব্যাটারদের। দলের অভিজ্ঞ ব্যাটার রুমানা আহমেদ ১১ বল খেলে ১ রানে বোল্ড হয়ে ফেরেন রাধা যাদবের বলে। তিনিও পারেননি দলের বিপর্যয়ে হাল ধরতে। এরপর রাবেয়া খান (১) ও রিতু মনি (৫) টিকতে পারেননি বেশিক্ষণ। দলের বিপর্যয়ে এক প্রান্ত আগলে ছিলেন অধিনায়ক জ্যোতি। স্বর্ণা আক্তারকে নিয়ে খেলার কিছুটা গতি বাড়ান তিনি। যেখানে কোনো জুটিতেই ১০ রানের বেশি আসেনি, অথচ এই জুটিতে আসে ৩৫ বলে ৩৬ রান।
দলের হয়ে সর্বোচ্চ ৫১ বলে ৩২ করে শেষ ওভারে সাজঘরে ফেরেন জ্যোতি। আর ইনিংসের শেষ ওভারে স্ট্রাইকেই যেতে পারেননি স্বর্ণা। শেষ পর্যন্ত ১৮ বলে ১৯ রানে অপরাজিত ছিলেন স্বর্ণা। রেনুকা সিং চার ওভারে ১০ রানের বিনিময়ে ৩টি ও ১৪ রানের বিনিময়ে ৩টি উইকেট নেন রাধা যাদব।

সংক্ষিপ্ত স্কোর
বাংলাদেশ : ৮০/৮ (২০ ওভার) দিলারা ৬, মুর্শিদা ৪, ইসমা ৮, নিগার ৩২, রুমানা ১, রাবেয়া ১, রিতু ৫, স্বর্ণা ১৯*, নাহিদা ০, মারুফা ০*; রেনুকা ৩/১০, পুজা ১/২৫, দিপ্তি ১/১৪, রাধা ৩/১৪।
ভারত : ৮৩/০ (১১ ওভার) শেফালি ২৬*, স্মৃতি ৫৫*।
ফল : ভারত ১০ উইকেটে জয়ী।
ম্যান অব দ্য ম্যাচ : রেনুকা সিং।

 


আরো সংবাদ



premium cement
এ সরকার জনপ্রত্যাশার কী করবে? আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল পুনর্গঠন : তাজুল ইসলাম চিফ প্রসিকিউটর আবুধাবির কারাগার থেকে দেশে ফিরেছেন ১৪ বীর কোনাবাড়ীতে কলেজছাত্রকে গুলি করে হত্যা : কনস্টেবল গ্রেফতার অন্তর্বর্তীকালীন সরকারের সিদ্ধান্তগুলো যৌক্তিক : ফখরুল ‘একটি চক্র জামায়াত আমিরের বক্তব্য নিয়ে অপপ্রচার চালাচ্ছে’ অস্ত্র জমা দেয়নি শামীম ওসমান ও গাজী পরিবার এবি পার্টির উপদেষ্টার পদ ছাড়লেন ব্যারিস্টার রাজ্জাক কর্মকর্তাদের তালিকা চাওয়া নিয়ে বিতর্কে মন্ত্রণালয়ের দুঃখ প্রকাশ আশুলিয়ায় শ্রমিক দলের সমাবেশে দুই গ্রুপের সংঘর্ষ, আহত ৫ রূপগঞ্জে পরকীয়া সন্দেহে স্ত্রীকে হত্যা

সকল