০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১, ৪ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

অলিম্পিকের আনুষ্ঠানিক উদ্বোধন আজ

প্যারিস অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠানের ভেনু সিন নদীতে বোট নিয়ে নিরাপত্তার বাহিনীর টহল : ইন্টারনেট -

করোনা মহামারীর জন্য জৌলুশ হারিয়েছিল টোকিও অলিম্পিক গেমস। ২০২০ এর বদলে ২০২১ সালে আয়োজন করতে হয় এই গেমস। সাথে করোনা বিধিনিষেধের কারণে বিস্তর ঝামেলা। এই পর্ব শেষ করে চলছে এ বারের প্যারিস অলিম্পিক গেমস। ইতোমধ্যেই শুরু হয়ে গেছে এবারের অলিম্পিকের পুরুষ ও মহিলা ফুটবল, হ্যান্ডবল, রাগবি এবং আরচারি। তবে এর আনুষ্ঠানিক উদ্বোধন আজ। এই উদ্বোধনী অনুষ্ঠানে ঝেড়ে ফেলা হয়েছে গতানুগতিকতা। অন্য সব গেমসের উদ্বোধনী অনুষ্ঠানের মূল কেন্দ্র থাকে স্টেডিয়াম। যেখানে হয় অ্যাথলেটিক্স। তবে প্যারিস অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠান হবে প্যাসিরেই সিন নদীতে। গেমস ওয়াইড ওপেন এই থিম থেকেই স্টেডিয়ামের বাইরে এসে নদীতে করা হচ্ছে আকর্ষণীয় উদ্বোধনী আয়োজন। উদ্বোধনী অনুষ্ঠান উপলক্ষে সিন নদীতে নৌকা ও বোটে করে পাড়ি দেবেন ৬-৭ হাজার ক্রীড়াবিদ। এদের যাত্রা শুরু হবে বিশ্বের অন্যতম আশ্চর্য আইফেল টাওয়ারের পূর্ব কোণ অস্টারলিটজ সেতু থেকে। এরা ছয় কিলোমিটার পাড়ি দেবেন। ফ্রান্সের সময় সন্ধ্যা সাড়ে ৭টা এবং বাংলাদেশ সময় রাত সাড়ে ১১টায় শুরু হবে এই উদ্বোধনী অনুষ্ঠান।
১৯ দিনব্যাপী এই গেমস ২০৬ দেশের ১০ হাজার ৫০০ ক্রীড়াবিদ এবারের গেমসে নিজ নিজ দেশের প্রতিনিধিত্ব করবেন। ৩৫টি ভেনুতে হবে এই গেমস। প্যারিসই মূল ভেনু হলেও এর বাইরে লিও ও মার্শেই শহরেও হবে গেমস। ফুটবলের কয়েকটি ম্যাচ হবে লিও স্টেডিয়ামে। আর সেইলিংয়ের ভেনু মার্শেই এর মারিনা। অন্য দিকে সার্ফিং হবে ফ্রান্স থেকে ১০ হাজার মাইল বা ১৬ হাজার কিলোমিটার দূরের প্রশান্ত মহাসাগরীয় দ্বীপ তাহিতিতে। এবারের গেমসের প্রথম ডিসিপ্লিন হিসেবে মাঠে গড়িয়েছে ফুটবল। আর শেষ ডিসিপ্লিন হলো ভারোত্তোলন। যা শুরু হবে ৭ আগস্ট। উল্লেখ্য, ১১ আগস্ট পর্দা নামবে প্যারিস অলিম্পিক গেমসের। গেমসের মূল আকর্ষণ অ্যাথলেটিক্স যা গেমসের মাদার ইভেন্ট শুরু হবে ১ আগস্ট। চলবে ১১ আগস্ট শেষ দিন পর্যন্ত।
সিন নদীতে গেমসের উদ্বোধনী অনুষ্ঠান আয়োজন নিয়ে গেমসের আয়োজক কমিটির প্রধান টনি এস্তানগুয়ে জানান, স্টেডিয়ামের চেয়ে সিন নদীতে গেমস আয়োজন বেশ কঠিন। তবে বেশ আকর্ষণীয় হবে। কঠিন শব্দ ব্যবহার করেছেন অনুষ্ঠানস্থলের আয়তন ও প্যারেড আয়োজনের জটিলতার কারণে। চার ঘণ্টাব্যাপী হবে এই অনুষ্ঠান। শেষ হবে সূর্যাস্ত হওয়ার সাথে সাথেই।
উদ্বোধনী অনুষ্ঠানের প্রথম দল হিসেবে পরিচিত করানো হবে গ্রিসকে। গ্রিস অলিম্পিক গেমসের জন্মভূমি। এরপর শরণার্থী দল। সবার শেষে স্বাগতিক দেশ ফ্রান্স। রাশিয়া এবং বেলারুশের অ্যাথলেটরা দেশের পরিচয়ে নয় নিজ নিজ পরিচয়ে খেলবেন এই গেমসে। ইউক্রেনে হামলার কারণে এবারের গেমসে দল হিসেবে নিষিদ্ধ করা হয়েছে রাশিয়া ও তার দোসর বেলারুশকে।
উদ্বোধনী অনুষ্ঠান ১২ ভাগে বিভক্ত। অনুষ্ঠানে অংশ নেবেন তিন হাজার নৃত্যশিল্পী, সঙ্গীতশিল্পী ও বিনোদেনকর্মী। সিন নদীতে একটি সাবমেরিন ভেসে উঠবে, যা আকর্ষণ বাড়িয়ে দেবে গেমসের। আর পুরো অনুষ্ঠানের নিরাপত্তায় থাকবে ৪৫ হাজার নিরাপত্তাকর্মী।


আরো সংবাদ



premium cement
আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল পুনর্গঠন : তাজুল ইসলাম চিফ প্রসিকিউটর আবুধাবির কারাগার থেকে দেশে ফিরেছেন ১৪ বীর কোনাবাড়ীতে কলেজছাত্রকে গুলি করে হত্যা : কনস্টেবল গ্রেফতার অন্তর্বর্তীকালীন সরকারের সিদ্ধান্তগুলো যৌক্তিক : ফখরুল ‘একটি চক্র জামায়াত আমিরের বক্তব্য নিয়ে অপপ্রচার চালাচ্ছে’ অস্ত্র জমা দেয়নি শামীম ওসমান ও গাজী পরিবার এবি পার্টির উপদেষ্টার পদ ছাড়লেন ব্যারিস্টার রাজ্জাক কর্মকর্তাদের তালিকা চাওয়া নিয়ে বিতর্কে মন্ত্রণালয়ের দুঃখ প্রকাশ আশুলিয়ায় শ্রমিক দলের সমাবেশে দুই গ্রুপের সংঘর্ষ, আহত ৫ রূপগঞ্জে পরকীয়া সন্দেহে স্ত্রীকে হত্যা ছাত্র আন্দোলনে আহতদের চিকিৎসা না দেয়া ডাক্তারদের সনদ বাতিলের দাবি ড্যাবের

সকল