০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১, ৪ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

ভারত বাধা পেরোলেই ফাইনালে বাংলাদেশ

-

নারী এশিয়া কাপের ফাইনাল নিশ্চিত করার লক্ষ্যে আজ বেলা আড়াইটায় রাঙ্গিরি ডাম্বুলা আন্তর্জাতিক স্টেডিয়ামে টুর্নামেন্টের প্রথম সেমিফাইনালে শক্তিশালী ভারতের মুখোমুখি হবে বাংলাদেশ দল। গ্রুপ ‘এ’ থেকে চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানসহ সব ম্যাচ জিতে সেমিফাইনালে জায়গা করে নেয় ভারত। অন্য দিকে গ্রুপ রানার্স আপ হয়ে সেমির টিকিট পায় বাংলাদেশ। প্রথম ম্যাচে স্বাগতিক শ্রীলঙ্কার কাছে ৭ উইকেটে হারলেও থাইল্যান্ডকে ৭ উইকেটে এবং মালয়েশিয়াকে ১১৪ রানের বড় ব্যবধানে হারায় টাইগ্রেসরা। দ্বিতীয় সেমিফাইনালে সন্ধ্যা সাড়ে ৭টায় লড়বে পাকিস্তান-শ্রীলঙ্কা।
টি-২০তে ভারতের বিপক্ষে বাংলাদেশের রেকর্ড হতাশাজনক। এ পর্যন্ত মাত্র তিনটি জয়ের বিপরীতে ১৯টি ম্যাচে হেরেছে তারা। তার পরও গত দুই বছরের পারফরম্যান্সের কারণে এবং বেশ কিছু ম্যাচে ভারতের কাছে হারার আগে তীব্র প্রতিদ্বন্দ্বিতা গড়েছিল বাংলাদেশ; যা ভারতকে হারানোর জন্য অনুপ্রেরণা দিচ্ছে টাইগ্রেসদের। আর তাদেরকে হারাতে পারলেই মিলবে আরো একবার এশিয়া কাপের ফাইনালের টিকিট।
বোলিংয়ে ধারাবাহিক পারফরমেন্স করছেন রাবেয়া খাতুন ও নাহিদা আক্তার। এ ছাড়া অধিনায়ক নিগার সুলতানা জ্যোতি ও ওপেনার মুর্শিদা খাতুনের ব্যাটিং পারফরম্যান্সের ওপরও নির্ভর করবে বাংলাদেশ। নিজেদের সর্বশেষ ১০ ম্যাচে জ্যোতি ২৩৬ রান এবং মুর্শিদা ৮ ম্যাচে ২০৮ রান করেছেন। এ দিকে রাবেয়া ৯ ম্যাচে ১৪ উইকেট ও নাহিদা ১০ ম্যাচে ১৩ উইকেট শিকার করেন।
ভারত ও বাংলাদেশ-সাম্প্রতিক পারফরম্যান্স
ফর্মে থাকা দল ভারত চলতি বছর ১৪টি টি-২০ খেলেছে এবং এর মধ্যে ১০টি জিতেছে, একটিতে ফলাফল হয়নি। জানুয়ারিতে অস্ট্রেলিয়ার কাছে হোম সিরিজ ২-১ ব্যবধানে হারার পর, তারা বাংলাদেশকে ৫-০ ব্যবধানে হারায় এবং তার পর সিরিজের দ্বিতীয় খেলাটি ভেস্তে যাওয়ার পর ঘরের মাঠে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ১-১ ড্র হয়।
এ সময়ের মধ্যে, বাংলাদেশ ১১ টি-২০তে অংশ নিয়েছে এবং এশিয়া কাপে তাদের শেষ দু’টি ম্যাচেই জয়ী হয়েছে। ব্যাটিং এই প্রতিযোগিতায় তাদের সবচেয়ে বড় উদ্বেগ ছিল, কিন্তু তারা তাদের অধিনায়ক নিগার সুলতানার সহজ অবদানের সাথে অর্ডারের শীর্ষে রান সংগ্রহ করেছে। গত সোমবার থাইল্যান্ডের বিপক্ষে হারের ধারার অবসান ঘটিয়েছে।
ভারত বনাম বাংলাদেশ : হেড টু হেড
মোট ২২ বারের দেখায় ভারত ১৯ বার জিতেছে। গত জুলাইয়ে হাড্ডাহাড্ডি লড়াইয়ের পর ভারত ২-১ ব্যবধানে সিরিজ জিতেছিল। কিন্তু সিলেটে সাম্প্রতিক হোম সিরিজটি ভারত একতরফা খেলে জিতে। যদিও এশিয়া কাপে ভারত দু’টি জিতেছে এবং দু’টি হেরেছে বাংলাদেশের বিপক্ষে। ২০১৮ সালে ভারতকে হারিয়ে শিরোপা জিতলেও ২০২২ সালে সিলেটে শেষ এশিয়া কাপে বাংলাদেশ বাজেভাবে হেরেছিল।
নজর থাকবে যাদের দিকে
ভারত তাদের প্রিমিয়ার স্পিন-বোলিং অলরাউন্ডার দীপ্তি শর্মাকে প্রারম্ভিক আক্রমণের জন্য রাখবে। তিনি ৩ ম্যাচে ৮ উইকেট নিয়ে শীর্ষে। বাংলাদেশের ওপেনার মুর্শিদা খাতুন শ্রীলঙ্কার বিপক্ষে উদ্বোধনী খেলাটি মিস করার পরে ৮০ এবং ৫০ রানে করেছে যা সেমিফাইনালে এগিয়ে রাখবে।


আরো সংবাদ



premium cement
এ সরকার জনপ্রত্যাশার কী করবে? আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল পুনর্গঠন : তাজুল ইসলাম চিফ প্রসিকিউটর আবুধাবির কারাগার থেকে দেশে ফিরেছেন ১৪ বীর কোনাবাড়ীতে কলেজছাত্রকে গুলি করে হত্যা : কনস্টেবল গ্রেফতার অন্তর্বর্তীকালীন সরকারের সিদ্ধান্তগুলো যৌক্তিক : ফখরুল ‘একটি চক্র জামায়াত আমিরের বক্তব্য নিয়ে অপপ্রচার চালাচ্ছে’ অস্ত্র জমা দেয়নি শামীম ওসমান ও গাজী পরিবার এবি পার্টির উপদেষ্টার পদ ছাড়লেন ব্যারিস্টার রাজ্জাক কর্মকর্তাদের তালিকা চাওয়া নিয়ে বিতর্কে মন্ত্রণালয়ের দুঃখ প্রকাশ আশুলিয়ায় শ্রমিক দলের সমাবেশে দুই গ্রুপের সংঘর্ষ, আহত ৫ রূপগঞ্জে পরকীয়া সন্দেহে স্ত্রীকে হত্যা

সকল