১৮ অক্টোবর ২০২৪, ২ কার্তিক ১৪৩০, ১৪ রবিউস সানি ১৪৪৬
`

সেমিতে ভারতকে পেল বাংলাদেশ

থাইল্যান্ডের পর গতকাল মালয়েশিয়ার বিপক্ষে ফিফটি করা বাংলাদেশের মুর্শিদা খাতুন : ক্রিকইনফো -


প্রথমে ব্যাটাররা পরে বোলাররা। যাকে বলে সম্মিলিত আক্রমণ। আর এই সম্মিলিত আক্রমণে মালয়েশিয়ার বিপক্ষে এশিয়া কাপের গ্রুপ পর্বের শেষ ম্যাচে তাণ্ডব চালিয়েছেন নিগার সুলতানা জ্যোতি ও মুর্শিদা খাতুন। আগে ব্যাটিং করে মালয়েশিয়ার বোলারদের বিপক্ষে বাংলাদেশ দুই উইকেট হারিয়ে ১৯১ রান করে। সংক্ষিপ্ত ফরম্যাটে এটি বাংলাদেশের দ্বিতীয় সর্বোচ্চ। ২০১৯ সালে মালদ্বীপের বিপক্ষে টাইগ্রেসদের ২৫৫ রান ছিল সর্বোচ্চ সংগ্রহ। জবাবে নির্ধারিত ২০ ওভারে ৮ উইকেট হারিয়ে ৭৭ রানই করতে পারে মালয়েশিয়া। তাতে বাংলাদেশের জয় ১১৪ রানের।

‘এ’ গ্রুপ থেকে সেমিফাইনাল নিশ্চিত করেছে ভারত ও পাকিস্তান। ‘বি’ গ্রুপ চ্যাম্পিয়ন শ্রীলঙ্কা এবং মালয়েশিয়াকে হারিয়ে রানার্স আপ বাংলাদেশ। আগামী ২৬ জুলাই প্রথম সেমিফাইনালে ভারতের প্রতিপক্ষ বাংলাদেশ এবং দ্বিতীয় সেমিতে শ্রীলঙ্কার প্রতিপক্ষ পাকিস্তান।
১৯১ রান করার পথে মুর্শিদার সুযোগ ছিল ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি তুলে নেয়ার। ৮০ রানের ইনিংসে খেলে আউট হয়ে কিছুটা অতৃপ্তি থাকলেও টানা দুই ম্যাচে হাফ সেঞ্চুরি পেয়ে ভীষণ খুশি। থাইল্যান্ডের বিপক্ষে আগের ম্যাচেও তার সুযোগ ছিল ইনিংস শেষ করে মাঠ ছাড়ার। কিন্তু হাফ সেঞ্চুরি ছুঁয়েই মুর্শিদা ফিরেন সাজঘরে। গতকালও একই পরিণতি। সেঞ্চুরি থেকে ২০ রান দূরে থাকতে সাজঘরে ফেরেন বাঁহাতি এই ওপেনার। মালয়েশিয়ার বোলার মাহিরাহ ইজ্জাতিকে কভার দিয়ে চার মেরে ৪৫ বলে তুলে নিয়েছেন ব্যাক টু ব্যাক হাফ সেঞ্চুরি। শেষ পর্যন্ত আউট হন ৮০ রানে। ১৭তম ওভারের পঞ্চম বলে এলসা হান্টারকে বিশাল ছক্কা মেরে ৮০ রানে পৌঁছান মুর্শিদা। পরের বলেই লম্বা শট খেলতে চেয়েছিলেন। কিন্তু এবার আর বাউন্ডারি পাননি। ৫৯ বলে ১০ চার ও ১ ছক্কায় ৮০ রান করেন তিনি।

মুর্শিদা গত প্রিমিয়ার লিগেও দারুণ ছন্দে ছিলেন। এই ধারাবাহিকতা এশিয়া কাপেও রাখছেন। নিজের ইনিংস নিয়ে ম্যাচ শেষে বলেছেন, ‘ভালো লাগছে। ফিনিশ করতে পারলে আরো ভালো লাগত। আমি সব সময় চেষ্টা করি, দলের পরিকল্পনায় খেলতে। আজ (গতকাল) বল টু বল চেষ্টা করেছি। সামনের ম্যাচেও চেষ্টা থাকবে ধারাবাহিকতা বজায় রাখার। প্রিমিয়ার লিগটা খুব ভালো কেটেছে। গত কয়েক মাস ধরে খুব পরিশ্রম করেছি। ফল পেয়ে ভালো লাগছে।’

ডাম্বুলাতে দিনের প্রথম ম্যাচে টসে জিতে আগে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন বাংলাদেশ অধিনায়ক নিগার সুলতানা জ্যোতি। শুরু থেকেই রানের চাকা সচল রেখে ওপেনার দিলারা আক্তার ও মুর্শিদা খাতুন ওপেনিং জুটিতে করেন ৬৫ রান। দিলারা ২০ বলে ৩৩ রান করে ফিরলেও তাণ্ডব জারি রাখেন মুর্শিদা। দ্বিতীয় উইকেটে জ্যোতি-মুর্শিাদা জুটি থেকে ৫৬ বলে আসে ৮৯ রান। সেঞ্চুরির সম্ভাবনা জাগালেও কিছুটা হতাশ হয়েই ফিরতে হয় মুর্শিদাকে। শেষ পর্যন্ত ৩৭ বলে ৬২ রানের অপরাজিত দারুণ এক ইনিংস খেলেন জ্যোতি। এতেই নির্ধারিত ২০ ওভারে ২ উইকেটে ১৯১ রানের বিশাল সংগ্রহ পায় বাংলাদেশ। মালয়েশিয়ার মাহিরা ও হান্টার একটি করে উইকেট নেন।
জবাবে খেলতে নেমে শুরু থেকেই বাংলাদেশী বোলারদের চাপে পড়ে মালয়েশিয়া। সেই চাপ থেকে আর বেরোতে পারেনি শেষ পর্যন্ত। দলের হয়ে সর্বোচ্চ ২০ রান করেন ইলসা হান্টার। শেষ পর্যন্ত ২০ ওভারে ৮ উইকেট হারিয়ে ৭৭ রানে থামে মালয়েশিয়া। টাইগ্রেসদের ৭ বোলারের মাঝে ছয়জনই পেয়েছেন উইকেট। দু’টি উইকেট পান নাহিদা। বাকিরা একটি করে। এই ম্যাচে একাদশে সুযোগ পেয়েছেন জাহানারা আলম। ওপেনার আইনা হামিজার উইকেটটি গেছে তার ঝুলিতে।

সংক্ষিপ্ত স্কোর কার্ড
বাংলাদেশ ইনিংস : ২০ ওভারে ১৯১/২ (দিলারা ৩৩, মুর্শিদা ৮০, নিগার ৬২*, রুমানা ৬*)।
মালয়েশিয়া ইনিংস : ২০ ওভারে ৭৭/৮ ( জাহানারা ১/২০, নাহিদা ২/১৩, জেসমিন ১/১৭, রাবেয়া ১/১০, রিতুমনি ১/২, স্বর্ণা ১/৭)।
ফল : বাংলাদেশ ১১৪ রানে জয়ী।
ম্যাচ সেরা : মুর্শিদা খাতুন।


আরো সংবাদ



premium cement