০৬ অক্টোবর ২০২৪, ২১ আশ্বিন ১৪৩১, ২ রবিউস সানি ১৪৪৬
`

আর্জেন্টিনাকে হুঁশিয়ারি কানাডার

আর্জেন্টিনাকে হুঁশিয়ারি কানাডার -

কোপা আমেরিকায় শেষ আটের ম্যাচে টাইব্রেকারে জিতে সেমিফাইনালে উঠেছে আর্জেন্টিনা ও কানাডা। শেষ চারে মুখোমুখি হচ্ছে ল্যাটিন আমেরিকা ও কনকা কাফ অঞ্চলের এই দুই দল। বাংলাদেশ সময় আগামীকাল সকাল ৬টায় শুরু হবে ম্যাচটি। যুক্তরাষ্ট্রের মেটলাইফ স্টেডিয়ামে এই ম্যাচে খাতায়-কলমে সহজ প্রতিপক্ষ পেয়েছে আলবিসেলেস্তেরা। শিরোপা ধরে রাখার মিশনে শেষ চারের ম্যাচে তাদের হারাতে হবে কনকা কাফ অঞ্চলের দেশটিকে।
মহাদেশীয় শ্রেষ্ঠত্বের লড়াইয়ে ফেবারিট হিসেবে শুরু করে লিওনেল স্কালোনির দল। আগের চার ম্যাচে জয়ী হলেও খুব একটা স্বস্তিতে নেই মেসিরা। যদিও সেমিফাইনালেও কানাডার বিপক্ষে অনেক এগিয়েই থাকবে তারা। এ ছাড়া র‌্যাংকিং ও সাম্প্রতিক পারফরম্যান্সে যোজন যোজন পিছিয়ে কানাডা। তার পরও ইতিহাস গড়ে সেমিতে উঠা উত্তর আমেরিকার দেশটি ছেড়ে কথা বলবে না। জেসি মার্শের দল এই টুর্নামেন্টের সেমিফাইনালের যোগ্যতা অর্জনকারী তৃতীয় কনকা কাফ দল। এর আগে হন্ডুরাস ও মেক্সিকো উঠেছিল সেমিতে।
গোলরক্ষক এমিলিয়ানো মার্টিনেজের অসাধারণ দুই সেভে ইকুয়েডরকে টাইব্রেকারে পরাজিত করে আর্জেন্টিনা। আর ভেনেজুয়েলাকে পরের ম্যাচে হারিয়েছে কানাডা। উভয় ম্যাচ ৯০ মিনিটে ১-১ ড্রতে শেষ হয়। ফাইনালের আগে কোনো ম্যাচেই অতিরিক্ত সময় নেই ল্যাটিন অঞ্চলের শ্রেষ্ঠত্বের লড়াইয়ে। তাই নির্ধারিত সময় শেষে টাইব্রেকারে আলবিসেলেস্তেরা ৪-২ ব্যবধানে ও ৪-৩ গোলে জয় নিশ্চিত করে কানাডা।
চলমান আসরে এখন পর্যন্ত জালের ঠিকানা খুঁজে পাননি আর্জেন্টিনার মহাতারকা মেসি। দলের এই মহাতারকার গোল খরার দিনে বিশ্বচ্যাম্পিয়নদের এগিয়ে নিয়ে যাচ্ছেন লাউতারো মার্টিনেজ। প্রতিযোগিতায় চার গোল নিয়ে শীর্ষ গোলদাতা ইন্টার মিলানের এই ফরোয়ার্ড। অপর দিকে কানাডার হয়ে দু’টি গোল করেছেন স্ট্রাইকার জ্যাকব শ্যাফেলবার্গ। ফাইনালে উঠার লড়াইয়ে এই দুই তারকার দিকে তাকিয়ে দেশ।

সেমিফাইনালে মাঠে নামার আগে অবশ্য মেসিদের হুঁশিয়ারি দিলেন কানাডার ফুটবলার আলফোনসো ডেভিস। ক্লাব ফুটবলে বায়ার্ন মিউনিখে খেলা ডেভিস বলেন, ‘আমরা জানি, এই খেলার গুরুত্ব কী। জিতলে ফাইনালে উঠব, না হলে বিদায়। আর্জেন্টিনাও যে নিজেদের সেরাটা দেবে- সেটা আমরা জানি। তবে আমরাও ছেড়ে কথা বলব না। গ্রুপ পর্বের ম্যাচের চেয়ে এবার আমাদের তাগিদ অনেক বেশি। লড়াই হবে।’
আর্জেন্টিনা খাতায়-কলমে শক্তিশালী দল হলেও তাদের বিপক্ষে আক্রমণাত্মক ফুটবল খেলবেন বলে জানিয়েছেন ডেভিস। তিনি বলেন, ‘আমাদের নিজেদের সেরা খেলাটা খেলতে হবে। আমরা পিছিয়ে থেকে শুধু রক্ষণাত্মক ফুটবল খেলব না। আমরাও আক্রমণ করব। নিজেদের পরিকল্পনা অনুযায়ী খেলব। হারানোর চেষ্টা করব আর্জেন্টিনাকে। আমরা আগের চেয়ে বেশি ক্ষুধার্ত এখন, আমরা তাদের কাছ থেকে প্রত্যাশা অনুযায়ী লড়াই আশা করছি।’
বিশ্বকাপজয়ী কোপার বর্তমান চ্যাম্পিয়ন হলেও এবারের আসরে খুব সহজে জিততে পারছে না আর্জেন্টিনা। মেসি একটিও গোল করতে পারেননি। লাউতারো মার্টিনেজ গোলের মধ্যে থাকায় দল জিতছে। কোয়ার্টার ফাইনালে ইকুয়েডরকে টাইব্রেকারে হারিয়েছে তারা। টাইব্রেকারে শট নিতে এসে মিস করেছেন মেসি। তাই কানাডার বিপক্ষেও আর্জেন্টিনার লড়াই খুব একটা সহজ হবে না বলেই মনে হয়। আর্জেন্টিনার বিপক্ষে আগের দু’টি লড়াইয়েই হেরেছে কানাডা। ২০১০ সালে ২৪ মে আন্তর্জাতিক প্রীতিম্যাচে ৫-০ গোলে পরাজয়ের পর এবার কোপার উদ্বোধনী ম্যাচে তাদের কাছে ২-০ ব্যবধানে হেরেছে কানাডিয়ানরা। তৃতীয় সাক্ষাতে দুই দলেরই লক্ষ্য সামনে এগিয়ে যাওয়া।
আর্জেন্টিনার সম্ভাব্য শুরুর লাইনআপ : এমিলিয়ানো মার্টিনেজ, নাহুয়েল মোলিনা, ক্রিশ্চিয়ান রোমেরো, লিসান্দ্রো মার্টিনেজ, নিকোলাস ত্যাগলিয়াফিকো, রদ্রিগো ডি পল, অ্যালেক্সিস ম্যাক অ্যালিস্টার, জিয়োভান্নি লো সেলসো, নিকোলাস গঞ্জালেজ; লিওনেল মেসি ও লাউতারো মার্টিনেজ।
কানাডা সম্ভাব্য শুরু লাইনআপ : ম্যাক্সিম ক্রেপিউ, অ্যালিস্টার জনস্টন, মোইস বোম্বিটো, ডেরেক কর্নেলিয়াস, আলফোনসো ডেভিস, জোনাথন ওসোরিও, স্টিফেন ইউস্টাকিও; রিচি লরিয়া, জোনাথন ডেভিড, জ্যাকব শ্যাফেলবার্গ ও সাইল লারিন।


আরো সংবাদ



premium cement