০৬ অক্টোবর ২০২৪, ২১ আশ্বিন ১৪৩১, ২ রবিউস সানি ১৪৪৬
`

২০ বছর পর সেমিতে নেদারল্যান্ডস

-

ইউরোপিয়ান শ্রেষ্ঠত্বের লড়াইয়ে তুরস্কের প্রথমবার সেমিফাইনালে ওঠার স্বপ্নকে ধূলিস্যাৎ করে দিলো নেদারল্যান্ডস। স্বপ্নের মতো ম্যাচে আগে গোল করে এগিয়ে চলছিল টার্কিশরা। কিন্তু ৬ মিনিটের ব্যবধানে দুই গোল তাদের স্বপ্নের পথে বাধা হয়ে দাঁড়ায়। সামেত আকায়েদিনের গোলে এগিয়ে যাওয়ার পর স্টেফান ডি ভার্জির গোলে সমতায় ফেরে ডাচরা। এরপর মের্ট মুলদোর আত্মঘাতী গোলে কপাল পুড়ে তুরস্কের। সেই সাথে ২০ বছর পর শেষ চারে জায়গা করে নেয় নেদারল্যান্ডস।
বার্লিনে গত পরশু কোয়ার্টার ফাইনালের শেষ ম্যাচে ২-১ গোলে জিতেছে রোনাল্ড কুমানের দল। ইউরোপের সেরা প্রতিযোগিতায় তুরস্কের সেরা সাফল্য ২০০৮ আসরে সেমিফাইনালে ওঠা। চমকজাগানো পারফরম্যান্স দেখিয়ে সেই অর্জনকে ছোঁয়ার স্বপ্ন দেখছিল তারা, কিন্তু আশা জাগিয়েও পারল না দলটি। আক্রমণ-পাল্টা আক্রমণ চললেও প্রতিপক্ষের গোলরক্ষকের পরীক্ষা নেয়ার মতো কিছু করতে পারছিল না কোনো দলের খেলোয়াড়রা। টানা কয়েকটি ব্যর্থ আক্রমণের মাঝেই ম্যাচের ৩৫ মিনিটে লক্ষ্যে প্রথম প্রচেষ্টাতেই এগিয়ে যায় তুরস্ক। ডান দিক থেকে আর্দা গুলেরের দারুণ ক্রস বক্সে পেয়ে হেডে গোলটি করেন ডিফেন্ডার আকায়েদিন। ১-০ গোলে এগিয়ে থেকেই বিরতিতে যায় তুরস্ক।
দ্বিতীয়ার্ধে সমতায় ফেরে ডাচ শিবিরে। ৭০ মিনিটে মেমফিস ডিপাইয়ের ক্রসে দুর্দান্ত হেডে গোলরক্ষককে পরাস্ত করেন ইন্টার মিলান ডিফেন্ডার ডি ভার্জি। পাঁচ মিনিট পরই রক্ষণের ভুলে দ্বিতীয় গোল হজম করে তুরস্ক। ডান দিক থেকে সতীর্থের পাস দূরের পোস্টে পেয়ে শট নেয়ার চেষ্টা করেন কোডি গাকপো, তাকে বাধা দিয়ে বল ক্লিয়ার করতে গিয়ে নিজেদের জালেই ঠেলে দেন মুলদোর। গোলের জন্য শেষ দিকে মরিয়া হয়ে ওঠে তুরস্ক। একের পর এক আক্রমণ করতে থাকে জালের খোঁজ পায়নি তুরস্কের ফুটবলাররা। শেষের বাঁশি বাজতেই উচ্ছ্বাসে ফেটে পড়ে ১৯৮৮ সালের চ্যাম্পিয়নরা। আর ২০০৪ আসরের পর এবার সেমিফাইনালে উঠল নেদারল্যান্ডস।

 


আরো সংবাদ



premium cement