০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ জিলহজ ১৪৪৫
`

রেকর্ড কি ধরে রাখতে পারবে জার্মানি

-

দুই দলের সর্বশেষ দেখা কাতার বিশ্বকাপের গ্রুপ পর্বে। সেবার ১-১ গোলে ড্র করেছিল স্পেন ও জার্মানি। আজ এই দুই দলের লড়াই ইউরো ফুটবলের কোয়ার্টার ফাইনালে। ইউরোর ইতিহাস বলছে কোনো স্বাগতিক দেশই এ আসরের কোয়ার্টার ফাইনালে বিদায় নেয়নি। তাহলে কি আজ স্পেনের বিপক্ষে জার্মানদেরই জয়? স্টুর্টগাটের এই ম্যাচ আজ রাত ১০টায়। বিশ্বকাপ এবং ইউরো মিলে ১৯টি কোয়ার্টার ফাইনালের ১৫টিতেই জয় জার্মানদের। এর মধ্যে ১৯৯৬, ২০০৮, ২০১২ ও ২০১৬ সালের ইউরোর শেষ আটের ম্যাচে জয় তিনবারের ইউরো শিরোপাজয়ীদের।
এবারের গ্রুপ পর্বে জার্মানি ৫-১ গোলে স্কটল্যান্ডকে, ২-০তে হাঙ্গেরিকে হারায়। এরপর ১-১ গোলে ড্র সুইজারল্যান্ডের সাথে। দ্বিতীয় রাউন্ডে তাদের ২-০তে জয় ডেনমার্কের বিপক্ষে।
১৯৬৪, ২০০৮ ও ২০১২ সালের ইউরো জয়ী স্পেন এবারের গ্রুপ পর্ব ডিঙ্গিয়েছে টানা তিন ম্যাচ জিতে। ক্রোয়েশিয়াকে ৩-০, ইতালিকে ১-০ এবং আলবেনিয়াকে ১-০তে হারায় তারা। এরপর জর্জিয়াকে ৪-১ এ হারিয়েছে প্রথমে পিছিয়ে পড়েও।
এবারের ইউরোর দুই সর্বোচ্চ গোল করা দলের এই ম্যাচেই আজ যে তুমুল লড়াই হবে এতে কোনো সন্দেহ নেই। স্পেন ৯টি ও জার্মানি ১০ গোল করেছে এ পর্যন্ত।
দুই দলেই উঠতি তারকাদের ভিড়। জার্মানির জামাল মুসিয়ালা চার ম্যাচে ৩ গোল করে সর্বোচ্চ গোলদাতার লড়াইয়ে। ২১ বছরের কম বয়সী ফুটবলার হিসেবে এক আসরে সবচেয়ে বেশি গোল তার। এর আগে ইংল্যান্ডের ওয়েন রুনি ২০০৪ সালে ৪ গোল করেন। স্পেনের নিকো উইলিয়াস, লামিন ইয়ামালরা এ আসরে জ্বলে উঠলেও ফাবিয়ান রুইজ ৩ গোল করেছেন। তার অ্যাসিস্ট দু’টি। ইউরোতে এমন কৃতিত্ব আর কারো নেই। ১৬ বছরের ইয়ামাল দু’টি গোলের যোগান দাতা।
এদিকে ১৯৮৮ সালের পর জার্মানির কাছে হারেনি স্পেন।


আরো সংবাদ



premium cement