০৬ জুলাই ২০২৪, ২২ আষাঢ় ১৪৩১, ২৯ জিলহজ ১৪৪৫
`

ড্র করে উরুগুয়ের সামনে ব্রাজিল

-

সময়টা ভালো যাচ্ছে না ব্রাজিলের। এবারের কোপা আমেরিকায় শিরোপা পুনরুদ্ধারের মিশনে তারা গ্রুপ সেরা হতে পারেনি। গ্রুপ চ্যাম্পিয়ন হতে গতকাল কলম্বিয়ার বিপক্ষে জয়ের বিকল্প ছিল না। জিততে ‘ডি’ গ্রুপের চ্যাম্পিয়ন হিসেবে কোয়ার্টার ফাইনালে তুলনামূলক সহজ প্রতিপক্ষ পানামাকে পেত; কিন্তু লিড নিয়েও কলম্বিয়াকে হারাতে না পারার ফলে তারা এখন শেষ আটে পাচ্ছে শক্তিশালী উরুগুয়েকে। কলম্বিয়ার সাথে ১-১ গোলে ড্র করে তারা। ৩ ম্যাচে ৭ পয়েন্ট নিয়ে ‘ডি’ গ্রুপের চ্যাম্পিয়ন হিসেবে কোয়ার্টার ফাইনালে পানামার মুখোমুখি হওয়া নিশ্চিত করল কলম্বিয়া। ব্রাজিল ৩ ম্যাচে ৫ পয়েন্ট নিয়ে গ্রুপ রানার্সআপ হয়ে প্রতিবেশী উরুগুয়ের মুখোমুখি হবে। ‘ডি’ গ্রুপ থেকে নিজেদের শেষ ম্যাচে প্যারাগুয়েকে ২-১ গোলে হারালেও কোয়ার্টার ফাইনালে উঠতে পারেনি কোস্টারিকা। গ্রুপ পর্ব থেকেই বিদায় নিতে হলো দলটিকে। ৩ ম্যাচে ১টি করে জয়, হার ও ড্রয়ে মোট ৪ পয়েন্ট নিয়ে গ্রুপে তৃতীয় হয়েছে কোস্টারিকা। ৩ ম্যাচে কোনো পয়েন্ট না পাওয়া প্যারাগুয়ে গ্রুপের তলানিতে।

যুক্তরাষ্ট্রের সান্তা ক্লারার লেভি’স স্টেডিয়ামে এই লক্ষ্যে মাঠে নেমে ভাগ্যটা নিজেদের পক্ষে আনতে পারেনি ব্রাজিল। কলম্বিয়ার সাথে ১-১ গোলে ড্র করেছে দরিভাল জুনিয়রের দল। দু’টি গোলই হয়েছে প্রথমার্ধে। ১২ মিনিটে ফ্রি-কিক থেকে দুর্দান্ত গোল করেন ব্রাজিল উইঙ্গার রাফিনিয়া। প্রায় ৩০ গজ দূর থেকে নেয়া সেই ফ্রি-কিক থেকে রাফিনিয়ার করা গোল ব্রাজিলের ভক্তদের অনেক দিন মনে থাকবে। বাঁ পায়ের জোরালো শটে বলটা ধনুকের মতো বাঁকিয়ে জালে পাঠান বার্সেলোনা উইঙ্গার। কোপা আমেরিকায় কলম্বিয়ার বিপক্ষে ১৯৯৭ সালের পর সরাসরি ফ্রি-কিকে এটাই প্রথম গোল ব্রাজিলের। আর এই টুর্নামেন্টে ২৫ বছর পর সরাসরি ফ্রি-কিক থেকে গোল পেল ব্রাজিল। সর্বশেষ ফ্রি-কিক থেকে গোল পেয়েছিল ১৯৯৯ সালে আর্জেন্টিনার বিপক্ষে।

প্রথমার্ধের যোগ করা সময়ে গোলটি শোধ করেন কলম্বিয়ার দানিয়েল মুনোজ। ফরোয়ার্ড জন কর্দোবার থ্রু পাস ধরে সমতাসূচক গোল করেন রাইটব্যাক দানিয়েল মুনোজ। তবে পরিসংখ্যানে তাকিয়ে ব্রাজিল নিশ্চয়ই তখনো বেশ আত্মবিশ্বাসী ছিল। এই টুর্নামেন্টে ম্যাচে প্রথম গোল করে গত ৪৫ বছরে কখনো হারেনি ব্রাজিল; যদিও শেষ পর্যন্ত প্রত্যাশিত ফলটি পায়নি। অবশ্য না হারার রেকর্ডটি ধরে রেখেছে।
কোয়ার্টারে শুধু কঠিন প্রতিপক্ষই নয়, কোয়ার্টার ফাইনালে ব্রাজিলের অন্য দুশ্চিন্তাও আছে। কাল হলুদ কার্ড পাওয়ায় নিষেধাজ্ঞায় সেমিফাইনালে ওঠার লড়াইয়ে তারকা উইঙ্গার ভিনিসিয়ুস জুনিয়রকে পাচ্ছে না ব্রাজিল। পাল্টাপাল্টি আক্রমণে লেভি’স স্টেডিয়ামের গ্যালারিভর্তি দর্শককে মাতিয়ে রেখেছিল দুই দল। তবে ৮৩ মিনিটে পাওয়া গোলের সুবর্ণ সুযোগের সদ্ব্যবহার করতে না পারায় কপাল চাপড়াতে পারেন কলম্বিয়ার খেলোয়াড়েরা। বাঁ প্রান্ত থেকে লুইস দিয়াজের পাস থেকে ব্রাজিলের গোলকিপার আলিসনকে সামনে একা পেয়েও গোল করতে পারেননি কলম্বিয়ান ফরোয়ার্ড রাফায়েল বোরে। দ্বিতীয়ার্ধে গোলের এটাই সেরা সুযোগ ছিল কলম্বিয়ার।
এর আগে ৫৯ মিনিটে দূরপাল্লার শটে নিজের দ্বিতীয় গোলটি পেতে পারতেন রাফিনিয়া। কলম্বিয়ান গোলকিপার ভারগাসের দৃঢ়তায় হয়নি। যোগ করা সময়ের ৪ মিনিটে গিমারাইজের বাঁকানো শট ভারগাস না ঠেকালে অবশ্য ম্যাচের ফল অন্য রকম হতে পারত।


আরো সংবাদ



premium cement