০৪ জুলাই ২০২৪, ২০ আষাঢ় ১৪৩১, ২৭ জিলহজ ১৪৪৫
`

জর্জিয়াকে থামিয়ে কোয়ার্টারে স্পেন

-

এবারের ইউরোর অন্যতম দাবিদার স্পেন। ইউরোতে তিনবার চ্যাম্পিয়ন লা রোজারা বিশ্বকাপেও একবার সোনালি ট্রফি নিজেদের ঘরে তুলে। অপর দিকে শক্তির বিচারে অনেকটাই পিছিয়ে থেকেও প্রথমবারের মতো ইউরোর মূল পর্বে আসা জর্জিয়া। ইউরোপিয়ান শ্রেষ্ঠত্বের লড়াইয়ে গত পরশু শেষ ষোলোর ম্যাচে মুখোমুখি হয়েছিল দুই দল। প্রথমবার আসরে উপস্থিতিতে চমক দেখিয়ে নকআউটে উঠে আসা দলকে শেষ পর্যন্ত ৪-১ ব্যবধানে হারিয়ে থামাল স্পেন। এই জর্জিয়ায় গ্রুপ পর্বের ম্যাচে ২-০ গোলে হারিয়েছিল শক্তিশালী পর্তুগালকে। তাই অনেকেরই ধারণা ছিল, স্পেনের বিপক্ষে তারা অঘটন ঘটাবে। কিন্তু শেষ পর্যন্ত পাত্তায় পেল না জর্জিয়া।
একটা সময় স্পেন তিকি-তাকা খেলে ইউরোপিয়ান ফুটবলে রাজত্ব করলেও পরে তাদের খেলা হয়ে পড়েছিল ধারহীন ও অকার্যকর। গোলের খেলা ফুটবল, অথচ সেই মূল কাজ গোল করাটায় ভুলে গিয়েছিল তারা। তবে লুইস দে লা ফুয়েন্তের কোচিংয়ে পুরনো প্রাণের ছোঁয়া ফিরে পেয়েছে স্পেন। প্রতিপক্ষকে তারা চেপে ধরে, ঠেসে ধরে এবং শেষ পর্যন্ত ছাড়ে অসহায় বানিয়ে।
কোলনে গত পরশু শেষ ষোলোর ম্যাচে ধারার বিপরীতে প্রথম গোল খেয়েছে স্পেনই। ম্যাচের ১৮ মিনিটে রবিন লে নরমান্দের আত্মঘাতী গোলে পিছিয়ে পড়ে তারা। ইউরোতে জর্জিয়ার গল্পও শেষ সেখানেই। এর পরে আর জর্জিয়াকে খুব একটা সুযোগ দেয়নি স্পেন। দলের হয়ে একে একে চারটি গোল করেন রদ্রি, ফাবিয়ান রুইস, নিকো উইলিয়ামস ও দানি ওলমো। উইলিয়ামসের কাটব্যাক থেকে রদ্রি সমতা ফেরান ম্যাচের ৩৯ মিনিটে। ৫১ মিনিটে ইয়ামালের ক্রস থেকে স্পেনকে ২-১-এ এগিয়ে নেয়ার গোলটি আসে রুইসের কাছ থেকে। ৭৫ মিনিটে রুইসের পাস থেকেই তৃতীয় গোল পায় স্পেন। তবে এবার গোলদাতা উইলিয়ামস। ম্যাচের ৮৩ মিনিটে চতুর্থ ও শেষ গোলটি মিকেল ওইয়ারসাবালের পাস থেকে বল পেয়ে জালে পাঠান দানি ওলমো। আগামী ৫ জুলাই কোয়ার্টার ফাইনালে স্পেনের প্রতিপক্ষ এবারের আসরের স্বাগতিক জার্মানি।

 


আরো সংবাদ



premium cement