০৪ জুলাই ২০২৪, ২০ আষাঢ় ১৪৩১, ২৭ জিলহজ ১৪৪৫
`

বেরিলে আটকা ভারতীয় দল

-

এক দিন আগেই টি-২০ বিশ্বকাপ জিতেছে ভারত। ১৭ বছর পর টি-২০ বিশ্বকাপ শিরোপা জিতেছে রোহিত শর্মা-বিরাট কোহলিদের দলটি। তাদের দেশে ফেরার অপেক্ষায় রয়েছেন সমর্থকেরা। কিন্তু ওয়েস্ট ইন্ডিজ থেকে এখনো রওনাই দিতে পারেনি তারা। হারিকেন ‘বেরিল’-এর কারণে বার্বাডোজেই আটকে রয়েছে ভারতীয় দল। ভারতের বিশাল বহরে ক্রিকেটার, কোচিং স্টাফ, তাদের পরিবারের সদস্য এবং বিসিসিআইয়ের কর্মকর্তা মিলিয়ে প্রায় ৭০ জন রয়েছেন। সবাইকে এক সাথে ফেরাতেও বেগ পেতে হতে হচ্ছে বিসিসিআইকে।
আটলান্টিক মহাসাগরে তৈরি হওয়া এই হারিকেনের কারণে গত রোববার বিকেল থেকেই বন্ধ করে দেয়া হয়েছে বার্বাডোসের বিমানবন্দরও। সেখান থেকেই ভারতীয় দলের নিউইয়র্কের উদ্দেশে রওনা দেয়ার কথা ছিল। এরপর দুবাই হয়ে ভারতের মাটিতে পা রাখার কথা ছিল রোহিত বাহিনীর। কিন্তু অনাহুত পরিস্থিতির কারণে সূচিতে বদল করতে হচ্ছে। গোটা দলকে চার্টার্ড বিমানে দেশে ফিরিয়ে আনা যায় কি না তা নিয়ে ভাবছে ভারতীয় ক্রিকেট বোর্ড। যদিও এই ব্যাপারে এখনো কোনো সিদ্ধান্ত নেয়া হয়নি। ফলে চ্যাম্পিয়ন দলটির দেশে ফেরা অনিশ্চয়তায়।
বিসিসিআইয়ের একটি সূত্র বলেছে, ‘বার্বাডোস থেকে ভারতীয় দলের নিউইয়র্কে যাওয়ার কথা ছিল। সেখান থেকে দুবাই হয়ে ভারতে ফেরার কথা। এখন পরিকল্পনা হলো, চার্টার্ড বিমানে সোজা দিল্লি ফিরে আসা। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সাথে দেখা করার কথাও রয়েছে।’

বিসিসিআইয়ের ১২৫ কোটি রুপি পুরস্কার ঘোষণা
২০০৭ সালের পর আবারো টি-২০ বিশ্বকাপ জয়ের স্বাদ পেয়েছে ভারত। তবে বিশ্বকাপ জয়ের পরপরই অবসরের ঘোষণা দিয়েছেন বিরাট কোহলি, রোহিত শর্মা ও রবীন্দ্র জাদেজা। বিশ্বকাপ জয় ও ক্রিকেটারদের অবসর নেয়ার খবরের মাঝে ভারত ক্রিকেট বোর্ড বা বিসিসিআই ক্রিকেটারদের চমকে দিয়েছে বড় অর্থ বোনাস দেয়ার খবরে। বিসিসিআই সচিব জয় শাহ জানিয়েছেন, বিশ্বকাপজয়ী দলের খেলোয়াড়, কোচ ও সাপোর্ট স্টাফদের মোট ১২৫ কোটি রুপি পুরস্কার দেয়া হবে। পুরস্কারের অঙ্কে এটি আইসিসি থেকে দেয়া অর্থের ছয় গুণের বেশি।
গত শনিবার দক্ষিণ আফ্রিকাকে হারানোর পর ভারতকে সাড়ে ২৪ লাখ মার্কিন ডলার দিয়েছে আইসিসি, যা ভারতীয় মুদ্রায় প্রায় ২০ কোটি ৪২ লাখ রুপি। কিন্তু বিসিসিআই আইসিসি থেকেও ছয় গুণ বেশি অর্থ বোনাস দেয়ার ঘোষণা দিয়েছে ক্রিকেটারদের।
বার্বাডোজে প্রোটিয়াদের ৭ রানে হারিয়ে বিশ্বকাপ জয়ের এক দিন পরই জয় শাহ সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে বোর্ডের পক্ষ থেকে ঘোষণাটি দেন, ‘আমি আনন্দচিত্তে ২০২৪ টি-২০ বিশ্বকাপ জেতা টিম ইন্ডিয়ার জন্য ১২৫ কোটি রুপি প্রাইজমানি ঘোষণা করছি। দলটি টুর্নামেন্টজুড়ে অসাধারণ প্রতিভা, প্রত্যয় ও খেলোয়াড়সুলভ মানসিকতা দেখিয়েছে। এই অনন্যসাধারণ অর্জনের জন্য সব খেলোয়াড়, কোচ ও সাপোর্ট স্টাফদের অভিনন্দন জানাই।’
এবারের বিশ্বকাপের জন্য আইসিসি মোট অর্থ পুরস্কার রেখেছিল এক কোটি ১২ লাখ ৫০ হাজার ডলার, যা বাংলাদেশী মুদ্রায় ১৩২ কোটি সাত লাখ টাকা। এর মধ্যে শিরোপাজয়ী ভারত ২৮ কোটি ৭৬ লাখ ও রানার্সআপ দক্ষিণ আফ্রিকা ১৫ কোটি দুই লাখ টাকা পেয়েছে। সুপার এইটে উঠে একটি ম্যাচও জিততে না পারা বাংলাদেশও সাড়ে চার কোটি টাকা পেয়েছে।

 


আরো সংবাদ



premium cement