০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ জিলহজ ১৪৪৫
`

কোহলি-রোহিতের পর জাদেজার অবসর

টি-২০ বিশ্বকাপ ট্রফি হাতে উল্লোসিত ভারতীয় ক্রিকেটাররা : ক্রিকইনফো -

কোহলি-রোহিত কি বোকা! তা না হলে কেউ ওয়ার্ল্ড কাপ জিতে কি অবসরে যায়! এখন তারা বীরের বেশে দেশে ফিরবে, ফুলের মালা গলায় শোভা পাবে, সবচেয়ে বড় কথা স্পন্সররা পেছনে পেছনে ঘুরবে, ব্যক্তিগত কমার্শিয়াল অ্যাটাচমেন্ট রেট শত কোটি রুপি ছাড়াবে। না, সে দিকে না হেঁটে নিয়ে নিলেন অবসর। বোকা নয়তো কী। কোহলি-রোহিত বাংলাদেশের ক্রিকেটারদের কাছ থেকে কিছুই শেখেনি। কিভাবে ক্রিকেটপ্রেমীদের আবেগকে পুঁজি করে, রেকর্ড ফেকর্ড দেখিয়ে দায়সারা পারফর্ম করে, কমার্শিয়াল অ্যাটাচমেন্ট বাড়িয়ে শত-হাজার কোটি টাকা কামাতে হয়, তা তারা শেখেনি। তারা শেখেনি কিভাবে ক্রিকেটকে সামনে রেখে স্বর্ণের ব্যবসা, হোটেল ব্যবসা করে টাকা কামানো যায়, খেলা অবস্থায় কিভাবে পার্লামেন্ট মেম্বার হওয়া যায়! তারা শুধু ক্রিকেটটাই শিখেছে। ক্রিকেটকে সম্মান করতে শিখেছে। তারা শিখেছে, একটা ওয়ার্ল্ড কাপ জিততে কী কী করা লাগে। তারা বুঝিয়েছে, দেখিয়েছে, ওয়ার্ল্ড কাপ জেতার পর প্রেস কনফারেন্সে এসে বীরদর্পে রোহিতের বিদায় বলার সাহস, আর কোহলি অফ ফর্ম থেকে ফিরে ফাইনালে মহাকাব্বিক টি-২০ ইনিংস খেলে বিদায় বলার প্রেরণা। আমাদের ক্রিকেটারদের মতো ইঁদুর-বিড়াল খেলায় তারা মাতেনি। কোহলি-রোহিত সগৌরবে, বুক চেতিয়ে, গর্বভরে, কোনোরকম লুকোছাপা না করে বলে দিয়েছে আন্তর্জাতিক টি-২০ আর নয়।
দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ফাইনালে শেষ বলটা হওয়ার পর উইকেটের মাঝের দিকটায় বসে পড়লেন হার্দিক পান্ডিয়া। ৩০ গজের ভেতরে ফিল্ডিং করতে থাকা রোহিত শর্মা খুশিতে আত্মহারা হয়ে লুটিয়ে পড়লেন মাঠেই। বাকিদের অবস্থাও প্রায় একই। কেউ এদিক-ওদিক ছোটাছুটি করছেন তো কেউ কেঁদে চোখ ভাসিয়ে দিচ্ছেন। এই ছবিগুলো ১৭ বছর পর টি-২০ বিশ্বকাপের শিরোপা জেতার আনন্দের।
বিরাট কোহলি টি-২০ বিশ্বকাপের স্কোয়াডে থাকবেন কি না তা ঝুলছিল অনিশ্চয়তার সুতোয়। যদিও বা শেষ পর্যন্ত ২০ ওভারের বিশ্বকাপ খেলতে ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রের বিমান ধরেছিলেন। কোহলি পুরো টুর্নামেন্ট খেললেন ওপেনার হিসেবে। নতুন জায়গায় থিতু হতে পারলেন না, ফাইনালের আগে সব ম্যাচ মিলিয়ে করলেন মোটে ৭৫ রান। মুখ ফুটে কেউ না বললেও অনেকের মনে হয়তো তখন এমন প্রশ্ন উঁকি দিচ্ছিল কোহলি টি-২০ ছাড়বেন কবে। এমন পরিস্থিতিতে সাউথ আফ্রিকার বিপক্ষে ফাইনালের আগে রোহিত শর্মা জানালেন, কোহলি হয়তো সবটা ফাইনালের জন্য জমা রেখেছেন। একই সুরে কথা বলেছেন প্রধান কোচ রাহুল দ্রাবিড়ও। শেষ পর্যন্ত তাদের দু’জনের কথাই সত্যি হয়েছে।
ম্যাচসেরার পুরস্কার হাতে নিয়ে কোহলি বলেন, ‘এটা আমার শেষ টি-২০ বিশ্বকাপ এবং এটি আমরা অর্জন করতে চেয়েছি। ঈশ্বর মহান এবং যে দিন গুরুত্বপূর্ণ, আমি দলের কাজটি করেছি। ভারতের হয়ে আমার শেষ টি-২০-সবটুকু কাজে লাগাতে চেয়েছি।’
২০১০ সালের জুনে হারারেতে জিম্বাবুয়ের বিপক্ষে টি-২০ ক্রিকেটে অভিষেক হয়েছিল কোহলির। ১৪ বছরের টি-২০ ক্যারিয়ারে ভারতের হয়ে ১২৫ ম্যাচ খেলেছেন। ৪৮.৬৮ গড় ও ১৩৭.০৪ স্ট্রাইক রেটে ৪ হাজার ১৮৮ রান করেছেন। একটা সেঞ্চুরির সাথে ৩৮টা হাফ সেঞ্চুরি আছে কোহলির। আন্তর্জাতিক টি-২০ ছাড়লেও আইপিএলে খেলবেন তিনি।
এ দিকে পুরস্কার বিতরণ অনুষ্ঠানে ট্রফি উঁচিয়ে ধরলেন রোহিত। ২০০৭ সালেও একই শিরোপা জিতেছিলেন তিনি। তবে রোহিতের কাছে এবারের বিশ্বকাপটা একটু আলাদা। অধিনায়ক হিসেবে আইসিসির সবশেষ দুই টুর্নামেন্টে হারার পর অবশেষে ট্রফি উঁচিয়ে ধরলেন। শিরোপা হাতে নিয়ে সমর্থকদের কাছে গেলেন, তাদের সাথে আনন্দটা ভাগাভাগিও করলেন। রোহিত সংবাদ সম্মেলনে এলেন একটু দেরিতে। এতদিন পর শিরোপা জেতার অনুভূতি, দলের পারফরম্যান্সের সাথে ভিন্ন ভিন্ন ক্রিকেটারকে নিয়ে আলাদা আলাদা উত্তর দিলেন। শেষ দিকে এসে বিরাট কোহলির মতোই অনেকটা চমকে দিয়েছেন। ভারতের অধিনায়কও বলে গেলেন জাতীয় দলের হয়ে এটাই তার শেষ টি-২০ ম্যাচ।
সংবাদ সম্মেলনে নিজের অবসর নিয়ে রোহিত বলেন, ‘এটাই আমার শেষ আন্তর্জাতিক টি-২০ ম্যাচ ছিল। এই সংস্করণকে বিদায় বলার জন্য এটার চেয়ে ভালো সময় হতে পারে না। প্রতিটা মুহূর্তই আমি উপভোগ করেছি। এই সংস্করণ দিয়েই ভারতের হয়ে আমি আমার খেলোয়াড়ি জীবন শুরু করেছিলাম। এটা এমন কিছু যা আমি চাইতাম।’
২০০৭ সালে ডারবানে ইংল্যান্ডের বিপক্ষে টি-২০তে অভিষেক হয়েছিল রোহিতের। এরপর ১৭ বছরে খেলেছেন ৯টি টি-২০ বিশ্বকাপ। সব মিলিয়ে ভারতের জার্সিতে ১৫৯ ম্যাচে করেছেন ৪ হাজার ২৩১ রান। আন্তর্জাতিক টি-২০তে তার চেয়ে বেশি রান নেই আর কারো। ৩২.০৫ গড় ও ১৪০.৮৯ স্ট্রাইক রেটে রান করা রোহিত ৫ সেঞ্চুরির সাথে করেছেন ৩২ হাফ সেঞ্চুরি।
টি-২০ ফরম্যাটকে বিদায় বললেন ভারতীয় অলরাউন্ডার রবীন্দ্র জাদেজাও। গতকাল নিজের ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট থেকে অবসরের ঘোষণা দিয়েছেন তিনি। ২০০৯ সালে আন্তর্জাতিক টি-২০তে অভিষেক হয় তার। এই ফরম্যাটে ৭৪ ম্যাচে ৫১৫ রান এবং ৫৪ উইকেট নিয়েছেন তিনি।
ইনস্টাগ্রামে তিনি লিখেছেন, কৃতজ্ঞতাপূর্ণ হৃদয় নিয়ে আমি টি-২০ ক্রিকেটকে বিদায় জানাচ্ছি।
সবসময় গর্বের সাথে দেশকে নিজের সেরাটা দেয়ার চেষ্টা করেছি এবং ভবিষ্যতে অন্যান্য ফরম্যাটেও সেটা করে যাবো। টি-২০ বিশ্বকাপ জয় স্বপ্নসম। এটি আমার টি-২০ ক্যারিয়ারের সর্বোচ্চ চূড়ার মতো। অনেক অনেক স্মৃতি এবং নিঃস্বার্থ সমর্থনের জন্য ধন্যবাদ।


আরো সংবাদ



premium cement
বাংলাদেশের বিভিন্ন অঞ্চলে বন্যা পরিস্থিতির অবনতি আগস্টে বন্যার আশঙ্কা : মোকাবেলায় প্রস্তুতি গ্রহণের নির্দেশ প্রধানমন্ত্রীর গিনেস রেকর্ড গড়লেন নলছিটির অঙ্কন জামালপুরে মৃত্যুদণ্ড প্রাপ্ত পলাতক আসামি ১০ বছর পর গ্রেফতার পেনশন স্কিম বাতিলের দাবিতে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের আন্দোলন অযৌক্তিক : অর্থমন্ত্রী জিম্বাবুয়ে ক্রিকেট দলে বেলজিয়ামে জন্মগ্রহণ করা নাকভি বাউয়েট ক্যাম্পাসে ১৬তম স্কলারশিপ ও ওয়েভার কমিটির সভা অনুষ্ঠিত এলপিএলের প্রথম দিনই ব্যর্থ হৃদয়-মুস্তাফিজ কিশোর ইফাত শ্রীপুর থেকে হারিয়ে গেছে কোনো ব্যক্তির অপকর্মের দায় গোটা বাহিনী নেবে না : আইজিপি বেনজীর ও মতিউরের সম্পদ বিবরণী চেয়ে দুদকের নোটিশ

সকল