০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ জিলহজ ১৪৪৫
`

ব্রাজিলের জয় কোয়ার্টারে কলম্বিয়া

জোড়া গোল করা ব্রাজিলের ভিনিসিয়াস (৭)। সর্বডানে অপর গোলদাতা পাকুয়েতা (৮) : ইন্টারনেট -

কোপা আমেরিকায় ব্রাজিলের প্রথম ম্যাচে কোস্টারিকার বিপক্ষে অনেকটা মলিন ছিলেন ভিনিসিয়াস জুনিয়র। ম্যাচটি গোলশূন্য ড্র করে সেলেকাওরা। সেই ম্যাচের পর বেশ সমালোচনার মুখে ছিলেন রিয়াল মাদ্রিদের এই ফরোয়ার্ড। কিন্তু সব জবাব যেন প্যারাগুয়ের বিপক্ষে ম্যাচের জন্যই জমিয়ে রেখেছিলেন তিনি। ব্রাজিলের প্রয়োজনের সময়ে দারুণ নৈপুণ্য দেখিয়ে দুইবার বল জালে পাঠিয়েছেন ২৩ বছর বয়সী এই ফরোয়ার্ড। শুধু যে গোল করেছেন তা নয়, ম্যাচজুড়ে যখনই ভিনির পায়ে বল, তখনই দারুণ কিছু হওয়ার সম্ভাবনা তৈরি হয়েছে। গতি, ড্রিবল, পাস কিংবা শটে প্রতিপক্ষকে একাই কাঁপিয়ে দিয়েছেন ভিনিসিয়াস। ‘ডি’ গ্রুপের মথ্যাচে ৪-১ গোলে ম্যাচ জেতে দরিভাল জুনিয়রের দল। একই গ্রুপে দিনের অন্য ম্যাচে কোস্টারিকাকে ৩-০তে হারিয়েছে কলম্বিয়া। গোল তিনটি করেছেন লুইস দিয়াজ, ডেভিনসন সানচেজ ও জন কনডোভা। দুই ম্যাচ জয়ে পূর্ণ ৬ পয়েন্ট নিয়ে ইতোমধ্যে কোয়ার্টার ফাইনালে নিশ্চিত করেছেন হামেস রদ্রিগেজের দল। চার পয়েন্ট নিয়ে গ্রুপে দ্বিতীয় ব্রাজিল।
লাস ভেগাসের অ্যালেজিয়েন্ট স্টেডিয়ামে প্রথমার্ধে দুই গোল করে জয়ের নায়ক ভিনিসিয়াস। একটি করে গোল করেন সাভিনহো ও লুকাস পাকুয়েতা। ম্যাচের ষষ্ঠ মিনিটে প্রথম সুযোগ পায় ব্রাজিল। গতিময় শট লক্ষ্যে রাখতে পারেননি জোয়াও গোমেস। ৩১ মিনিটে দলকে এগিয়ে নেয়ার সুবর্ণ সুযোগ হাতছাড়া করেন লুকাস পাকুয়েতা। প্যারাগুয়ে মিডফিল্ডার আন্দ্রিয়ান কুবাসের হ্যান্ডবলে পাওয়া পেনাল্টি থেকে গোল করতে ব্যর্থ হন তিনি। গোলরক্ষকের নাগালের বাইরে দিয়ে শট নিতে গিয়ে নেন পোস্টের বাইরে! পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নদের গোলের অপেক্ষা শেষ হয় ম্যাচের ৩৫ মিনিটে। পেনাল্টি স্পটের কাছে বল পেয়ে একটু এগিয়ে ঠিকানা খুঁজে নেন ভিনিসিয়াস। ৪৩ মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন সাভিনহো। ব্রুনো গুইমারেসের শট গোলরক্ষক ফেরানোর পর প্যারাগুয়ের ডিফেন্ডারের ঠিক মতো শট নিতে না পারলে পেয়ে যান সাভিনহো। বাকিটা অনায়াসেই সারেন ২০ বছর বয়সী ফরোয়ার্ড।
প্রথমার্ধের শেষ দিকে মাঠে উত্তপ্ত পরিস্থিতিতে ধাক্কা দিয়ে ফেলে দেয়া হয় ভিনিসিয়াসকে। কয়েক মিনিট বন্ধ থাকে খেলা। জবাবটা গোল দিয়েই দেন মাদ্রিদ তারকা। প্রথমার্ধের যোগ করা সময়ের পঞ্চম মিনিটে বল ক্লিয়ার করার চেষ্টায় প্যারাগুয়ের এক খেলোয়াড় তুলে দেন ভিনিসিয়াসের পায়ে। অরক্ষিত ফরোয়ার্ড খুঁজে নেন ঠিকানা। ৩-০ ব্যবধানে এগিয়ে থেকে বিরতিতে যায় ব্রাজিল।
দ্বিতীয়ার্ধের শুরুতে আক্রমণাত্মক ফুটবলে ব্যবধান কমায় প্যারাগুয়ে। ৪৮ মিনিটে দূরপাল্লার তীব্র গতির শটে পোস্ট ঘেঁষে ঠিকানা খুঁজে নেন ওমার আলদেরেতে। আক্রমণ-পাল্টা আক্রমণে দারুণ জমে ওঠা ম্যাচে আরেকটি হ্যান্ডবলে ফের পেনাল্টি পায় ব্রাজিল। ৬৫ মিনিটে আর কোনো ভুল করেননি পাকুয়েতা। ঠাণ্ডা মাথার শটে বল জালে জড়িয়ে দেন এই মিডফিল্ডার। এরপর আর জালের দেখা পায়নি কোনো দলই। বড় জয় নিয়ে মাঠ ছাড়ে ব্রাজিল।
ল্যাটিন আমেরিকার শ্রেষ্ঠত্বের লড়াইয়ে আগামীকাল সকাল ৬টায় ‘বি’ গ্রুপে নিজেদের শেষ ম্যাচে মাঠে নামবে চার দল। বাংলাদেশ সময় সকাল ৬টায় হবে ম্যাচ দু’টি। এতে মেক্সিকোর প্রতিপক্ষ ইকুয়েডর। আর জ্যামাইকার সামনে ইতোমধ্যে কোয়ার্টার নিশ্চিত করা দল ভেনিজুয়েলা।


আরো সংবাদ



premium cement