২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩০, ২২ জিলহজ ১৪৪৫
`

আর্জেন্টিনার ত্রাতা সেই লাউতারো

গোল দিয়ে ছুঁটছেন লাউতারো মার্টিনেজ : ইন্টারনেট -

সার্জিও অ্যাগুয়েরো এবং গনজালো হিগুয়েনের পর আর্জেন্টিনার স্ট্রাইকিং জোনে নির্ভারতার প্রতীক ছিলেন লাউতারো মার্টিনেজ। তবে ২০২২ সালে আর্জেন্টিনার কাতার বিশ্বকাপ জয়ে ইন্টার মিলানের এই ফরোয়ার্ডের অবদান খুবই সামান্য। একের পর এক সহজ সহজ গোলের সুযোগ হাতছাড়া করার কারনে একাদশে জায়গা হারান তিনি। তাকে টপটে একাদশে ঢুকে চার গোল আদায় জুলিয়ান আলভারেজের। বিশ্বকাপ জয়ে লাউতারের অবদান কোয়ার্টার ফাইনালে নেদারল্যান্ডসের বিপক্ষে টাইব্রেকারে জয়সূচক গোল করা। সেই লাউতারো এখন আর্জেন্টিনার অন্যতম ভরসা। গতকাল ৮৮ মিনিটে তার করা গোলেই ১-০তে চিলিকে হারিয়েছে লিওনেল মেসিরা। ফলে এক ম্যাচ হাতে রেখেই এবারের যুক্তরাষ্ট্র্রে চলা কোপা আমেরিকার কোয়ার্টার ফাইনালে উঠেছে আর্জেন্টিনা। এই আসরের বর্তমান চ্যাম্পিয়নদের পরের ম্যাচ ৩০ জুন পেরুর বিপক্ষে। কাল অন্য ম্যাচে পেরুকে ১-০ গোলে হারিয়েছে কানাডা। ১০ জনের পেরুর বিপক্ষে ৭৪ মিনিটে গোল করেন জোনাথন ডেভিস। ফলে দুই ম্যাচে ৩ পয়েন্ট উত্তর আমেরিকার দেশটির। এতে ‘এ’ গ্রুপে চিলি ও পেরুর পয়েন্ট ১ করে।
লাউতারো মার্টিনেজ এখন ফর্মের তুঙ্গে আছেন। এ পর্যন্ত জাতীয় দলের জার্সিতে নিজের টানা পাঁচ ম্যাচেই গোল তার। আগের ম্যাচে কানাডার বিপক্ষে তার গোলেই জয় নিশ্চিত হয় লিওনেল স্ক্যালোনি বাহিনীর। সে ম্যাচে জুলিয়ান আলভারেজ এবং মার্টিনেজের গোল ছিল। চিলির বিপক্ষে যুক্তরাষ্ট্র্রের নিউ জার্সির মেট লাইফ স্টেডিয়ামে ২০১৬ কোপা আমেরিকার ফাইনালে হারের বদলাও নিয়েছে আর্জেন্টিনা। সেই সাথে ল্যাতিন দেশটির প্রথম বিশ্বাকাপ জয়ের ৪৬তম বছর পূর্তির দিনে পেল জয়। তবে গোল মিস বেকাদায়েই ফেলছে ১৫ বারের কোপা আমেরিকা জয়ীদের। কানাডার বিপক্ষে বেশ কয়েকটি মিসের পরও রক্ষা। আর গতকালতো জয় সূচক গোলের জন্য অপেক্ষা ৮৮ মিনিট পর্যন্ত। আর্জেন্টিনার আক্রমণভাগের প্রান ভোমরা লিওনেল মেসি। তিনিও গোল পাচ্ছেন না দুই ম্যাচ ধরে।
কাল চিলির পোস্টে আর্জেন্টাইনদের শট ছিল ২২টি। গোল একটি। ব্রাজিল আগের ম্যাচে কোস্টারিকার বিপক্ষে ১৭ শটেও গোল পায়নি। চিলির অভিজ্ঞ গোলরক্ষক ৪১ বছরের ক্লাউডিও ব্রাভো চীনের প্রাচীরের মতো দাঁড়িয়ে ছিলেন পোস্টের নিচে। একাই সেভ করেছেন আটটি। কম যাননি আর্জেন্টিনার গত বিশ্বকাপ সেরা গোলরক্ষক এমিলিয়ানো মার্টিনেজও। ৭২ ও ৭৬ মিনিটে রদ্রিগো এচিভেরির দু’টি শট রুখে দিয়ে দলকে জয়ের আশায় রাখেন মার্টিনেজ। অর্থাৎ দুই মার্টিনেজে আর্জেন্টিনার রক্ষা। যদিও প্রথমার্ধে এমিলিয়ানোকে সেভাবে সক্রিয় হতে হয়নি। কোপা আমেরিকার সবেচেয় বয়স্ক কিপার ব্রাভোকে প্রথমার্ধ থেকেই প্রতিরোধ মিশনে থাকতে হয়। স্টেডিয়ামের ৮১ হাজার দর্শকের উপস্থিতিতে ২১ মিনিটে জুলিয়ান আলভারেজের শটে বাধা হয়ে দাঁড়ান চিলির এই কিপার। বিরতির পর নাহুয়েল মলিনা এবং নিকো গনজালেসের দু’টি শটও রুখে দেন তিনি। প্রতিপক্ষের তিন রক্ষণকর্মীর কড়া প্রহরার তেমন সুবিধাই করতে পারছিলেন না মেসি। এর পরও ৩৫ মিনিটে তার ২৫ গজী শট আটকে যায় পোস্টে। ৬৭ মিনিটে মেসির চলে যায় পোস্টের বাইরে। এরপর মেসির কর্নার থেকেই শটে ব্রাভোকে পরাস্ত করেন লাউতারো। রেফারিকে অবশ্য ৩ মিনিট ধরে ভিএআরে গোলের বৈধতা চেক করতে হয়।
ইনজুরি টাইমের পঞ্চম মিনিটে অ্যাঞ্জেল ডি মারিয়ার পাস থেকে ব্যবধান বাড়ানোর দারুণ সুযোগ কাছে আসে লাউতারো মার্টিনেজের। অবিশ্বাস্যভাবে সেই চান্স মিস বদলি হিসেবে নামা মার্টিনেজের। বাধা সেই ব্রাভো। শুক্রবার ভোরে পানামা ও যুক্তরাষ্ট্র এবং উরুগুয়ে ও বলিভিয়ার ম্যাচ।


আরো সংবাদ



premium cement
সোনারগাঁওয়ে অজ্ঞাত নারীর অর্ধগলিত লাশ উদ্ধার চৌদ্দগ্রামে র‌্যাবের অভিযানে গাঁজা ও ইয়াবাসহ আটক ১২ বিশ্বকাপ জিততে দক্ষিণ আফ্রিকাকে চ্যালেঞ্জিং লক্ষ্য দিলো ভারত মূল্যস্ফীতি রোধে সংকোচনমূলক নীতি নিয়ে অসন্তোষের ইঙ্গিত অর্থমন্ত্রীর চৌদ্দগ্রামে দাফনের ৯ দিন পর বাড়ি ফিরলেন নিখোঁজ তরুণী! হোসেনপুরে হাঁসের খাবার দিতে গিয়ে বিদ্যুৎস্পৃষ্টে গৃহবধূর মৃত্যু এই বাজেট বাস্তবায়নের মধ্যে দিয়ে বাংলাদেশ আরো এক ধাপ এগিয়ে যাবে : প্রধানমন্ত্রী বিএনপি-জামায়াত এখনো নানা অপপ্রচার চালাচ্ছে : বাহাউদ্দিন নাছিম শান্তি সম্মেলনের নামে বিশৃঙ্খলার চেষ্টা করছে কাদিয়ানিরা : খতমে নবুওয়ত যেসব কারণে বিদেশে বাংলাদেশের নারী শ্রমিকের সংখ্যা কমছে মনিরামপুরে তৃতীয় লিঙ্গের মঙ্গলীকে গলা কেটে হত্যা, থানায় মামলা

সকল