২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩০, ২২ জিলহজ ১৪৪৫
`

সংক্ষিপ্ত সংবাদ

-

শীর্ষে হেড ছয়ে সাকিব
ক্রীড়া প্রতিবেদক
ভারতের সূর্যকুমার যাদবকে হটিয়ে আইসিসি টি-২০ র‌্যাংকিংয়ে ব্যাটিং তালিকার শীর্ষে উঠলেন অস্ট্রেলিয়ার ট্রাভিস হেড। দ্বিতীয় স্থানে নেমে যাওয়ায় সূর্য কুমার যাদব।
অস্ট্রেলিয়ার মার্কাস স্টয়নিস তিন ধাপ পিছিয়ে চতুর্থ স্থানে নেমে গেছেন। ফলে না খেলেই এক ধাপ এগিয়ে শীর্ষে উঠেছেন শ্রীলঙ্কার অধিনায়ক হাসারাঙ্গা ডি সিলভা। এই তালিকায় ২১৪ রেটিং নিয়ে দ্বিতীয় স্থানে নবি। তিন ধাপ পিছিয়ে ২০৬ রেটিং নিয়ে ষষ্ঠ স্থানে নেমে গেছেন বাংলাদেশের সাকিব আল হাসান। ৭১৯ রেটিং নিয়ে বোলিং তালিকায় শীর্ষ স্থানেই আছেন ইংল্যান্ডের স্পিনার আদিল রশিদ।
ব্যাটিং তালিকায় বাংলাদেশের মধ্যে সেরা অবস্থান ধরে রেখেছেন তৌহিদ হৃদয়। তিন ধাপ এগিয়ে ৫৮৭ রেটিং নিয়ে যৌথভাবে ২৭তম স্থানে আছেন তিনি। বোলিং তালিকায় পেসার মোস্তাফিজুর রহমান এ সপ্তাহে চার ধাপ পিছিয়ে ৬২০ রেটিং নিয়ে ১৮তম স্থানে নেমে গেছেন।

 

ভুটানে ২ ম্যাচ সাবিনাদের
ক্রীড়া প্রতিবেদক
হামাস-ইসরাইল এবং হিজবুল্লাহর যুদ্ধের কারণে লেবাননে চার জাতি টুর্নামেন্টে অংশ নিতে পারেনি বাংলাদেশ। লেবাননে হওয়ার কথা ছিল সেই আসর। ফলে অক্টোবরের মহিলা সাফের আগে সাবিনা খাতুনরা এখন দু’টি ফিফা প্রীতিম্যাচ খেলবে। ভুটানের মাঠে এই দুই ম্যাচ ১১ ও ১৪ জুলাই। গতকাল বাফুফের মহিলা কমিটির অনলাইন সভায় এই সিদ্ধান্ত। সভায় সর্বশেষ ইউসিবি মহিলা লিগের পয়েন্ট টেবিল অনুমোদন করা হয়।

 

আন্তর্জাতিক ভ্যাটারান অ্যাথলেটিক্স আজ থেকে
ক্রীড়া প্রতিবেদক
সেপ্টেম্বরে সুইডেনে অনুষ্ঠিত হবে ওয়ার্ল্ড মাস্টার্স অ্যাথলেটিক্স। সেই মিটে বাংলাদেশের ১৫ জন অ্যাথলেট অংশ নেবেন। ওই প্রতিযোগিতার আগে নিজেদের ঝালাই করার সুযোগ লাল-সবুজ বর্ষীয়ান অ্যাথলেটদের। কারণ আজ থেকে ঢাকার বঙ্গবন্ধু স্টেডিয়ামে শুরু হবে ইন্টারন্যাশনাল ওপেন ভেটেনার অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপ। এতে বাংলাদেশসহ ভারত, শ্রীলঙ্কা, নেপাল, মালদ্বীপ ও পাকিস্তানের ৯৪ জন ক্রীড়াবিদ এতে অংশ নেবেন। তিন দিনব্যাপী এই আসরে পুরুষরা ১২৮টি ইভেন্টে এবং মহিলারা ১০৫টি ইভেন্টে খেলবেন।


শীর্ষে রাজীব ও নীড়
ক্রীড়া প্রতিবেদক
সাইফ পাওয়ারটেক ৪৮তম দাবায় চতুর্থ রাউন্ডের খেলা শেষে গতবারের চ্যাম্পিয়ন বাংলাদেশ আনসারের গ্র্যান্ডমাস্টার এনামুল হোসেন রাজীব রাজবাড়ী ও বাংলাদেশ নৌবাহিনীর ফিদে মাস্টার মনন রেজা নীড় শীর্ষে আছেন। ৪ খেলায় ৩ পয়েন্ট করে তাদের। আড়াই পয়েন্ট করে নিয়ে পাঁচজন খেলোয়াড় মিলিতভাবে দ্বিতীয় স্থানে রয়েছেন। এরা হলেন- গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমান, গ্র্যান্ডমাস্টার নিয়াজ মোরশেদ, আন্তর্জাতিক মাস্টার মোহাম্মদ ফাহাদ রহমান ও ফিদে মাস্টার তাহসিন তাজওয়ার জিয়া এবং পল্লী সঞ্চয় ব্যাংকের অনত চৌধুরী।
চতুর্থ রাউন্ডে গতকাল গ্র্যান্ড মাস্টার রাজীব রাজবাড়ী জেলার অমিত বিক্রম রায়কে পরাজিত করেন। ফিদে মাস্টার মনন রেজা নীড় নিজ দলের ফিদে মাস্টার সেখ নাসির আহমেদের সাথে ড্র করেন। আন্তর্জাতিক মাস্টার মোহাম্মদ ফাহাদ রহমান গ্র্যান্ড মাস্টার জিয়াউর রহমানের সাথে ড্র করেন। অনত চৌধুরী ফিদে মাস্টার তাহসিন তাজওয়ার জিয়াকে পরাজিত করেন।
বাংলাদেশ বিমানের ফিদে মাস্টার নাইম হক গ্র্যান্ড মাস্টার নিয়াজ মোরশেদের সাথে ড্র করেন। বাংলাদেশ বিমানের আন্তর্জাতিক মাস্টার আবু সুফিয়ান শাকিল বাংলাদেশ নৌবাহিনীর ফিদে মাস্টার খন্দকার আমিনুল ইসলামের সাথে ড্র করেন। বরিশালের ফিদে মাস্টার দেবরাজ চ্যাটার্জী বাংলাদেশ নৌবাহিনীর আন্তর্জাতিক মাস্টার মো: মিনহাজ উদ্দিনের সাথে ড্র করেন।

 

বিগ ব্যাশের প্রস্তুতিতে এইচপি দল
ক্রীড়া প্রতিবেদক
টি-২০ বিশ্বকাপে ব্যস্ত সময় পার করেছেন নাজমুল হোসেন শান্ত, লিটন দাসরা। আগামী অক্টোবরের আগে ঘরোয়া ক্রিকেটের সূচি না থাকায় সেপ্টেম্বরের আগ পর্যন্ত অবসর সময় পার করতে হবে টেস্ট দলসহ পাইপলাইনের অনেক ক্রিকেটারদের। আর তাই সচল রাখা হয়েছে বাংলাদেশ ‘এ’ দল এবং বিসিবি হাই পারফরম্যান্স (এইচপি) দলকেও। আসন্ন আগস্টে অস্ট্রেলিয়াতে বিগ ব্যাশ লিগের প্রস্তুতি টুর্নামেন্টে খেলবে এইচপি দল।
মেলবোর্ন রেনেগেডস, অ্যাডিলেড স্ট্রাইকার্স, পার্থ স্কোচারর্স ও তাসমানিয়ার মতো দলের বিপক্ষে একটি টি-২০ টুর্নামেন্টে খেলবে এইচপি দল। মোট ৯টি দল অংশ নেবে এই টুর্নামেন্টে।
এ ছাড়া বাংলাদেশ ‘এ’ দলও খেলবে অস্ট্রেলিয়ায়। পাকিস্তান শাহিনসের বিপক্ষে দু’টি ৫০ ওভারের ম্যাচ ছাড়াও দু’টি চার দিনের ম্যাচও খেলবে ‘এ’ দল।

 

ঢাকা আবাহনীতে ইয়াসিন খান
ক্রীড়া প্রতিবেদক
দুঃস্বপ্নের মতো গত সিজন শেষ করেছে ঢাকা আবাহনী। চলতি সিজনেও যে দলটি শিরোপা জয়ের মতো দল গড়েছে তা বলা যাবে না। তবে এরই মধ্যে দলটির স্থানীয় ফুটবলার নেয়া শেষ। আকাশি নীল শিবির ইতোমধ্যেই দলে টেনেছে জাতীয় দল থেকে বাদ পড়া স্টপার ব্যাক ইয়াসিন খানকে। গত সিজনে চট্টগ্রাম আবাহনীতে ছিলেন ইয়াসিন। ক্লাব সূত্রে জানা গেছে এই তথ্য। শেখ জামালের মাহাদী ইউসুফ এবার আবাহনীতে। এবার আবাহনী ছেড়েছেন গোলরক্ষক শহীদুল আলম সোহেল। তার সাথে সাবেক অধিনায়ক স্ট্রাইকার নাবিব নেওয়াজ জীবনকেও রাখছেনা আবাহনী।
এ দিকে ফর্টিস এফসি তাদের তিন বিদেশী ইউক্রেনের ভ্যালেরি , গাম্বিয়ার পা ওমর বাবু এবং ওমর সা কে রেখে দিয়েছে। তিনজনই ফরোয়ার্ড লাইনের খেলোয়াড়।
জাতীয় দলের সাবেক ফুটবলার মামুনুল ইসলাম এবং সাখাওয়াত হোসেন রনি থেকে যাচ্ছেন ফর্টিসে। কোচ পুরনো মাসুদ পারভেজ কায়সারই।

 

এলপিএলে মোস্তাফিজের ডাম্বুলা দলে হৃদয়
ক্রীড়া প্রতিবেদক
শ্রীলঙ্কা প্রিমিয়ার লিগের (এলপিএল) পঞ্চম আসরে ডাম্বুলা সিক্সার্সে খেলবেন তৌহিদ হৃদয়। দলটিতে আগে থেকে নিশ্চিত করা আছে বাংলাদেশের আরেক ক্রিকেটার মোস্তাফিজুর রহমান। টি-২০ বিশ্বকাপে বাংলাদেশের সবচেয়ে ধারাবাহিক ব্যাটার ছিলেন হৃদয়। এ দিকে ডাম্বুলা ফ্র্যাঞ্চাইজিতে হৃদয় যোগ দেয়ার বহু আগেই মোস্তাফিজ এই দলে নাম লেখান। বাংলাদেশের আরেক পেসার তাসকিন আহমেদ খেলবেন কলম্বো স্ট্রাইকার্সের জার্সিতে।


আরো সংবাদ



premium cement
সোনারগাঁওয়ে অজ্ঞাত নারীর অর্ধগলিত লাশ উদ্ধার চৌদ্দগ্রামে র‌্যাবের অভিযানে গাঁজা ও ইয়াবাসহ আটক ১২ বিশ্বকাপ জিততে দক্ষিণ আফ্রিকাকে চ্যালেঞ্জিং লক্ষ্য দিলো ভারত মূল্যস্ফীতি রোধে সংকোচনমূলক নীতি নিয়ে অসন্তোষের ইঙ্গিত অর্থমন্ত্রীর চৌদ্দগ্রামে দাফনের ৯ দিন পর বাড়ি ফিরলেন নিখোঁজ তরুণী! হোসেনপুরে হাঁসের খাবার দিতে গিয়ে বিদ্যুৎস্পৃষ্টে গৃহবধূর মৃত্যু এই বাজেট বাস্তবায়নের মধ্যে দিয়ে বাংলাদেশ আরো এক ধাপ এগিয়ে যাবে : প্রধানমন্ত্রী বিএনপি-জামায়াত এখনো নানা অপপ্রচার চালাচ্ছে : বাহাউদ্দিন নাছিম শান্তি সম্মেলনের নামে বিশৃঙ্খলার চেষ্টা করছে কাদিয়ানিরা : খতমে নবুওয়ত যেসব কারণে বিদেশে বাংলাদেশের নারী শ্রমিকের সংখ্যা কমছে মনিরামপুরে তৃতীয় লিঙ্গের মঙ্গলীকে গলা কেটে হত্যা, থানায় মামলা

সকল