২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩০, ২১ জিলহজ ১৪৪৫
`

বিসিএল খেলবে না ফর্টিস এফসি!

-

বাংলাদেশে পেশাদার লিগ শুরু হওয়ার পর থেকে মাত্র দুই ক্লাবই একই সাথে বিপিএল ও পরের ডিভিশনে খেলেছিল। প্রথমটি ছিল আরামবাগ ক্রীড়া সঙ্ঘ। আর পরেরটি ফর্টিস এফসি। মরহুম মোবিনুল ইসলাম মোবিন আরামবাগ ক্লাবের সাধারণ সম্পাদক থাকার সময়ে মতিঝিল ক্লাব পাড়ার দলটি বিপিএল ও সিনিয়র ডিভিশন বা প্রথম বিভাগে খেলেছিল। এতে তাদের খরচ বেশি লাগেনি। উল্টো পরের বছরের জন্য বেশ কয়েকজন ফুটবলার পেয়েছিল। আর গত বছর যুগান্তকারী নজির স্থাপন করে প্রিমিয়ারে নবাগত ফর্টিস। তারা বিসিএল চ্যাম্পিয়ন হয়ে শুধু প্রিমিয়ারে উঠেই ক্ষান্ত হয়নি, একই সাথে বিসিএলেও দল রাখে। তাদের অ্যাকাডেমি দল খেলেছিল বাংলাদেশ চ্যাম্পিয়ন শিপ লিগে। সব মিলিয়ে এই দলের পেছনে তাদের খরচও খুব একটা বেশি হয়নি। এবার তারা গতবারের বিসিএল দলের পাঁচ-ছয়জনকে নিচ্ছে প্রিমিয়ারের দলে। অথচ এক বছর যেতে না যেতেই সেই ফর্টিস এবারের বিসিএলে নাও খেলতে পারে। তাই তারা মৌখিকভাবে জানিয়ে দিয়েছে বাফুফেকে। যদিও না খেলার কথা সরাসরি স্বীকার করলেন না ফর্টিস এফসি সভাপতি শাহীন হাসান। জানান, ‘এখনই চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হয়নি বিসিএলে খেলব কিনা। তবে সম্ভাবনা কম।’ উল্লেখ্য, গত সিজনে শেষ সময়ে বিসিএল খেলতে অস্বীকৃতি জানায় অগ্রণী ব্যাংক। তাই ১১ দলের বিসিএল হয়েছিল ২০২২-২৩ মৌসুমে।
যে ক্লাবের নিজস্ব সব কিছুই আছে, সবুজ প্রাকিৃতিক পরিবেশে চমৎকার প্র্যাকটিস গ্রাউন্ড, জিম ও সুইমিংপুল। রয়েছে অত্যাধুনিক আবাসন ব্যবস্থা। সেই দলের বিসিএল থেকে থেকে সরে পড়লে তা হবে হতাশাজনক। ক্লাব সভাপতি এর কারণ উল্লেখ করেন, ‘বিসিএলে খেলতে গেলে নানা সিন্ডিকেটে পড়তে হয়। এতে খেলার আগ্রহটা নষ্ট হয়ে গেছে।’ উল্লেখ্য, বিপিএল-বিসিএল দুই লিগেই কোনো মতে রেলিগেশন এড়ানো ফর্টিসের।
অবশ্য অন্য একটি সূত্র বলছে, ফুটবলেই থাকার ইচ্ছে কমে ফর্টিস এফসির। ফর্টিস জার্মানির একটি প্রতিষ্ঠান। তারা ভেবেছিল ফুটবলে এলে আর্থিকভাবে লাভবান হওয়া যাবে। যা ইউরোপে নিত্য ঘটনা। কিন্তু জার্মান প্রতিষ্ঠানটি দেখল প্রথম বছর প্রিমিয়ার খেলে কোনো আর্থিক লাভই হয়নি। উল্টো টাকা শুধু গেছেই। তাই এবার আর ফুটবলে থাকার ইচ্ছে ছিল না তাদের। এরই অংশ হিসেবে বিসিএল থেকে নাম প্রত্যাহার করে নিতে চাচ্ছে তারা। ইচ্ছে ছিল না বিপিএলেও খেলার। এই অভিযোগ অস্বীকার করে ক্লাব সভাপতি শাহীন জানান, ‘আমরা টেকনিক্যাল কিছু সিদ্ধান্ত নিয়েছি। ফুটবল থেকে কেন আমার সরে যাব?’ এবার বিপিএলে ক্লাবের বাজেটও কমে গেছে। এর জবাবে শাহীন যোগ করেন, এবার আমরা গতবারের চেয়ে কম টাকায় ফুটবলার পেয়েছি। কিন্তু বাজেটতো কমেনি। ডিফেন্ডার সবুজকে আমরা গতবারের চেয়েও দ্বিগুণ টাকায় রেখে দিয়েছি। তাহলে বাজেট কিভাবে কমল।
গত বছর ফর্টিসে খেলে এবারের সাফ দলে ডাক পান গোলরক্ষক মিতুল মারমা, ফরোয়ার্ড রফিক ও কম্বোডিয়ার বিপক্ষে গোল করা মজিবুর রহমান জনি। বাকি দুইজন চার-পাঁচ লাখ টাকা পেলেও মিতুল পান ৩৫ লাখ টাকার মতো। এই তিনজনই এবার ক্লাব ছেড়েছেন বেশি টাকায়। জনি বসুন্ধরা কিংসে গেছেন। মিতুলের নতুন ঠিকানা শেখ রাসেল ক্রীড়া চক্র। শাহীন, ডিফেন্ডার আরিফুল ও সুমন দল ছেড়েছেন। গত সিজনে ফর্টিস থেকে ৫০ লাখের ওপরে পেয়েছিলেন আরিফ। এবার তিনি শেখ রাসেলে গেছেন। জনির জায়গায় মোহামেডান থেকে আমির হাকিম বাপ্পীকে নিয়েছে তারা। এ ছাড়া রহমতগঞ্জের ডিফেন্ডার অ্যানী, ও নয়নকে টেনেছে। তবে এখনো কোনো বিদেশী চূড়ান্ত করেনি।


আরো সংবাদ



premium cement
মিয়ানমারে রাখাইনে বিমান হামলা, এপারে আতঙ্ক বাগাতিপাড়ায় গৃহবধূর গলাকাটা লাশ উদ্ধার, স্বামী পলাতক চট্টগ্রাম বন্দরে মিথ্যা ঘোষণায় আনা ৫০ লাখ বিদেশি সিগারেট জব্দ ২০২৪ সালের ভোটের ফলাফল নিঃশর্তভাবে গ্রহণ করতে অস্বীকার ট্রাম্পের দেশে পৌঁছেছে বাংলাদেশ দল, ব্যর্থতা স্বীকার করলেন তাসকিন রাশিয়া জাতিসঙ্ঘের কাজের মৌলিক স্তম্ভ : গুতেরেস নির্বাচনী বিতর্কে একে অন্যকে ঘায়েল করার প্রাণপণ চেষ্টা বাইডেন-ট্রাম্পের বিতর্কে গাজায় যুদ্ধ নিয়ে হামাসকে দোষ দিলেন বাইডেন আমিরাতে ১০ মিনিটে খোতবা ও জুমার নামাজ শেষ করার নির্দেশ চাঁপাইনবাবগঞ্জে আ. লীগ নেতাসহ ২ জনকে কুপিয়ে ও গুলি করে হত্যা নাজিরপুরে বিদ্যুৎস্পৃষ্টে যুবকের মৃত্যু

সকল