২৪ অক্টোবর ২০২৪, ৮ কার্তিক ১৪৩১, ২০ রবিউস সানি ১৪৪৬
`

প্রত্যাবর্তনের গল্প লিখবে কি বাংলাদেশ

আলোর স্বল্পতায় খেলা পরিত্যক্ত হলে মাঠ ছেড়ে বেরিয়ে যাচ্ছেন বাংলাদেশের দুই ব্যাটার মেহেদি হাসান মিরাজ ও নাঈম হাসান। আজ চতুর্থ দিনে এই দুই অপরাজিত ব্যাটারের দিকেই তাকিয়ে দেশবাসি : নয়া দিগন্ত -

মিরপুরে টেস্টের চতুর্থ ইনিংসে ১৫০ বা তার বেশি রান তাড়া করে জয়ের ঘটনা কেবল দু’টি। ২০১০ সালে বাংলাদেশের বিপক্ষে ইংল্যান্ড ২০৯ রান তাড়া করে ৯ উইকেটে জিতেছে। যা এই মাঠে সর্বোচ্চ রান তাড়া করে জয়ের রেকর্ড। মিরপুরে দ্বিতীয় সর্বোচ্চ ২০৫ রান তাড়া করে জয়ের কীর্তি দক্ষিণ আফ্রিকারই। ২০০৮ সালে প্রোটিয়ারা জিতেছিল পাঁচ উইকেটে। এই মাঠে তৃতীয় সর্বোচ্চ ১৪৫ রান তাড়া করে ২০২২ সালে জিতেছিল ভারত। এবার মিরপুরে বাংলাদেশের পক্ষে দক্ষিণ আফ্রিকাকে ১৫০-২০০ রানের লক্ষ্য দেয়া কঠিন মনে হলেও অসম্ভব নয়। সে ক্ষেত্রে আজ চতুর্থ দিনে গুরু দায়িত্বটা নিতে হবে মিরাজ-নাঈমকেই। আর তাদের দিকেই বুক ভরা প্রত্যাশা নিয়ে তাকিয়ে মিলিয়ন মিলিয়ন ভক্ত।
মিরপুরে তৃতীয় দিন শুরু করতে নেমে যেভাবে ব্যাটিং ধসে পড়েছিল বাংলাদেশ, তাতে ইনিংস ব্যবধানের হার চোখ রাঙাচ্ছিল। সেখান থেকে রেকর্ড জুটি গড়ে সেই শঙ্কা কাটিয়ে দিয়েছেন মেহেদী হাসান মিরাজ-জাকের আলি অনিক। দিনের শেষ ব্যাটার হিসেবে জাকের আউট হলেও বাংলাদেশের হয়ে লড়ে যাচ্ছেন মিরাজ। বাংলাদেশী অলরাউন্ডারের দুর্দান্ত ব্যাটিংয়ে ৮১ রানের লিড নিয়ে দিন শেষ করেছে স্বাগতিকেরা। দিন শেষে দ্বিতীয় ইনিংসে বাংলাদেশের স্কোর সাত উইকেটে ২৮৩ রান। ৮৭ রান করে ক্যারিয়ারের দ্বিতীয় সেঞ্চুরির পথে মিরাজ। ইনিংসটি সাজিয়েছেন ৯ চার ও এক ছক্কায়। অন্য দিকে তার সাথে অপরাজিত থেকে মাঠ ছেড়েছেন ১৬ রান করা নাঈম হাসান। আজ চতুর্থ দিন তাদের লক্ষ্যে থাকবে বাংলাদেশকে বড় লিড এনে দেয়ার। যাতে প্রত্যাবর্তনের অবিশ্বাস্য এক গল্প লিখতে পারে বাংলাদেশ।
আইসিসি ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের তৃতীয় চক্রে ৫০০ রান ও ৩০ উইকেট পেয়েছেন মেহেদী হাসান মিরাজ। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে মিরপুর টেস্টে দ্বিতীয় ইনিংসে ফিফটি করে টেস্ট চ্যাম্পিয়নশিপের ২০২৩-২০২৫ চক্রে ৫০০ রান ছাড়িয়ে গেছেন। মিরাজের ৩০ উইকেট হয়েছে সর্বশেষ ভারত সফরেই। টেস্ট চ্যাম্পিয়নশিপের ২০১৯-২০২১ চক্রে একই কীর্তি গড়েছিলেন বেন স্টোকস। ইংল্যান্ডের অধিনায়ক ১৩৩৪ রানের সাথে নিয়েছিলেন ৩৪ উইকেট। ২০২১-২০২৩ চক্রেও নাম ছিল স্টোকসের। তিনি ৯৭১ রানের সাথে নিয়েছিলেন ৩০ উইকেট। সেবার ভারতের রবীন্দ্র জাদেজা ৭২১ রান ও ৪৭ উইকেট নিয়েছিলেন। এবার এখন পর্যন্ত মিরাজই ৫০০ রান ও ৩০ উইকেট নিয়েছেন। আর এই চক্রে বাংলাদেশের হয়ে সর্বোচ্চ রান ও উইকেটও মিরাজের। ৯ ম্যাচ খেলা ৪৭৮ রান করা মুমিনুল হক আছেন মিরাজের পর। ৪০০-এর ঘরে আছেন মুশফিকুর রহীম (৪৫২) ও নাজমুল হোসেন (৪৩৮)। বোলিংয়ে ছয় ম্যাচে ২৪ উইকেট নিয়ে মিরাজের পর আছেন তাইজুল ইসলাম। যে কারণে মিরাজের ওপরই নজর সবার। চতুর্থ দিনে মিরাজ ঠাণ্ডা মাথায় প্রোটিয়াদের ২০০ রানের টার্গেট দিতে পারেন, তা হবে সোনায়-সোহাগা। যদিও পঞ্চম দিন মাথায় রেখেই খেলতে হবে বাংলাদেশকে। আর অমনটা হলে বুমেরাং হবে স্বাগতিকদের জন্য।
সাকিবের স্থান পূরণ করার তকমাটাও পেয়ে যাবেন মিরাজ। যাকে এককথায় বলা হবে, ব্যাটে না বলে পুষিয়ে দেয়া। সে দিকেই তাকিয়ে কয়েক লাখ যুগল চক্ষু।


আরো সংবাদ



premium cement