১৮ অক্টোবর ২০২৪, ২ কার্তিক ১৪৩০, ১৪ রবিউস সানি ১৪৪৬
`

লজ্জার রেকর্ডে এশিয়ায় সর্বনিম্ন ভারত

-

বেঙ্গালুরু টেস্টের প্রথম দিন ভেসে গিয়েছিল বৃষ্টিতে। টস পর্যন্ত হয়নি গত পরশু। নিউজিল্যান্ডের বিপক্ষে গতকাল প্রথম ইনিংসে ব্যাটিংয়ে নেমে মাত্র ৪৬ রানে অলআউট হয়ে গেছে ভারত। এটি টেস্ট ক্রিকেটে ভারতের তৃতীয় সর্বনিম্ন স্কোর। আর নিজেদের দেশে সর্বনিম্ন ও এশিয়ার মাটিতে সর্বনিম্ন স্কোর।
টেস্ট ক্রিকেটে ভারতের সর্বনিম্ন স্কোর ৩৬। অ্যাডিলেডে ২০২০ সালে ভুলে যাওয়ার মতো এই রেকর্ড গড়েছিল রোহিত শর্মারা। ১৯৭৪ সালে লর্ডসে তাদের ইনিংস থেমেছিল ৪২ রানে। আর ১৯৯৯ সালে মোহালিতে সবশেষ পাঁচ ব্যাটার শূন্য রানে আউট হয়েছিলেন। সেই ইনিংসে ভারত অলআউট হয়েছিল ৮৩ রানে। আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ এই সিরিজের প্রথম টেস্টেও ভারতের প্রথম আট ব্যাটারের পাঁচজনই ফেরেন শূন্য রানে। ভারতের ব্যাটিংলাইনে ধস নামানোর বড় কারিগর কিউই দুই পেসার ম্যাট হেনরি ও উইলিয়াম ও’রোর্ক।
১৯৩৩ সাল থেকে টেস্ট ক্রিকেট আয়োজন করছে ভারত। ইতিহাসে এই প্রথম তাদের মাঠে কোনো দল পঞ্চাশের নিচে গুটিয়ে গেল। আগের সর্বনিম্ন ছিল ২০২১ সালে নিউজিল্যান্ডের ৬২। দেশের মাঠে ভারতের আগের সর্বনিম্ন দলীয় স্কোর ছিল ১৯৮৭ সালে দিল্লিতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৭৫ রান।
ভারতের মাটিতে সবশেষ কানপুর টেস্টে বাংলাদেশের বিপক্ষে বৃষ্টিতে আড়াই দিনের বেশি ভেসে যাওয়ার পরও বিস্ফোরক ব্যাটিংয়ে ম্যাচ জিতে নিয়েছিল তারা। এবার দেশের মাঠে সেই দলই দেখাল উল্টো চিত্র। এমন ব্যাটিং ধস একদমই অভাবনীয়।
মেঘলা আকাশের নিচে গতকাল উইকেটও ছিল কিছুটা স্যাঁতস্যাঁতে। এর পরও রোহিত টস জিতে ব্যাটিং বেছে নেন। রোহিতকে দিয়েই দুঃস্বপ্নের শুরু ভারতের। টিম সাউদির স্বপ্নের মতো এক ডেলিভারিতে বোল্ড হন ভারতীয় অধিনায়ক। বিরাট কোহলিকে শূন্য রানে ফিরিয়ে শুরু করেন ও’রোর্ক। পরের ওভারে ম্যাট হেনরি ফেরান সরফরাজ খানকে।
ঋষভ পান্ত এক প্রান্তে টিকে থেকে দেখেন একের পর এক উইকেটের পতন। তার লড়াই শেষ হয় ৪৯ বলে ২০ রান করে। দ্বিতীয় সর্বোচ্চ ১৩ রান আসে জয়সওয়ালের ব্যাট থেকে। কিউই বোলারদের মধ্যে ১৫ রানে পাঁচ উইকেট নেন হেনরি। এ নিয়ে পাঁচ উইকেট পেলেন চারবার। আর ২৬ টেস্টে ১০০ উইকেট পূর্ণ হলো হেনরির। আর টেস্ট ক্যারিয়ারের দারুণ শুরু করা ও’রোর্ক নেন ২২ রানে চার উইকেট।
প্রথম ইনিংসে ব্যাটিংয়ে নেমে ৬৭ রানে প্রথম উইকেট হারায় নিউজিল্যান্ড। কুলদ্বীপের বলে এলবি হয়ে ১৫ রান করে ফেরেন লাথাম। সেঞ্চুরির কাছে গিয়েও ৯১ রানে অশ্বিনের বলে বোল্ড হয়ে ফেরেন কনওয়ে। উইল ইয়ংয়ের ব্যাট থেকে আসে ৩৩ রান। দ্বিতীয় দিন শেষে তিন উইকেট হারিয়ে ১৮০ রান সংগ্রহ নিউজিল্যান্ডের। রাচিন রাবিন্দ্র ৩৩ ও ১৪ রান নিয়ে অপরাজিত ছিলেন ড্যারেল মিচেল।


আরো সংবাদ



premium cement