১৩ অক্টোবর ২০২৪, ২৮ আশ্বিন ১৪৩১, ৯ রবিউস সানি ১৪৪৬
`

মাহমুদুল্লাহ : ঠাণ্ডা মেজাজের এক নাম

গতকাল বিদায়ী আন্তর্জাতিক টি-২০ ম্যাচে মাহমুদুল্লাহর হাতে ক্রেস্ট তুলে দিলেন বাংলাদেশ অধিনায়ক নাজমুল হোসেন শান্ত : ক্রিকইনফো -


টেস্টকে বিদায় জানিয়েছেন জিম্বাবুয়ের মাটিতে। এবার টি-২০ ফরম্যাট থেকে বিদায় নিলেন বাংলাদেশের নাম্বার থার্টি। হায়দ্রাবাদের রাজীব গান্ধী স্টেডিয়ামে বাংলাদেশের হয়ে সবচেয়ে বেশি ম্যাচ খেলা এই তারকাকে বিদায় জানাতে ছিল বিশেষ আয়োজন। ম্যাচ শুরুর আগেই দলের পক্ষ থেকে স্মারক তুলে দেয়া হয় মাহমুদুল্লাহর হাতে। নাইরোবিতে যে অধ্যায়ের শুরু করেছিলেন তার শেষটা হয়েছে হায়দরাবাদের মাঠে।
আগেই ভারতের কাছে সিরিজ খুইয়ে ফেলা বাংলাদেশের জন্য এই ম্যাচের বিশেষ গুরুত্বটাও ওই মাহমুদুল্লাহ রিয়াদের কল্যাণেই। দিল্লিতে সিরিজের দ্বিতীয় ম্যাচের আগে সংবাদ সম্মেলনে এসে জানিয়েছিলেন, ভারতের বিপক্ষে এই সিরিজই তার জন্য শেষ।
বাংলাদেশের টি-২০ ক্রিকেটের সাথে মাহমুদুল্লাহ রিয়াদের কালের যাত্রা একই সমান্তরালে চলতে চলতে অবশেষে বিচ্যুত হয়েছে গতকাল। নতুন সাথী খোঁজার সময় এসেছে লাল-সবুজের টি-২০ ক্রিকেটের। ২০০৭ সালের ১ সেপ্টেম্বর নাইরোবিতে কেনিয়ার বিপক্ষে আন্তর্জাতিক টি-২০তে শুভযাত্রা মাহমুদুল্লাহ রিয়াদের। বিভিন্ন চড়াই উতরাই পেরিয়ে মাহমুদুল্লাহর ১৭ বছরের যাত্রা শেষ করেছেন গতকাল ১২ অক্টোবর শনিবার ভারতের বিপক্ষে তিন ম্যাচ সিরিজের শেষটি দিয়ে।
আজ থেকে বাংলাদেশ টি-২০ টাইগার ক্রিকেট নামবে নতুন মাহমুদুল্লাহর খোঁজে। কবে পাবে, আদৌ পাবে কি না- কিংবা কখনোই পাবে কি না- সেটা অজানা। তবে বিদায় নেয়া ঠাণ্ডা মেজাজের মাহমুদুল্লাহ বাংলাদেশকে যা দিয়েছেন, তা দেশের ক্রিকেটভক্তরা শ্রদ্ধাভরেই স্মরণ করবে চিরকাল।
হায়দরাবাদের রাজিব গান্ধী ক্রিকেট স্টেডিয়ামে শেষটা রঙিন হোক মাহমুদুল্লাহর, সেটি লাখো ক্রিকেটভক্তের প্রত্যাশা। কাক্সিক্ষত সেই প্রত্যাশা পূরণ হয় কি না, তা খেলা শেষ না হওয়া পর্যন্ত বুঝা যাবে না। ভালো কিছু করতে না পারলে মাহমুদুল্লাহর বীরত্বপূর্ণ কীর্তি লালন করেই বাঁচতে হবে ভক্তদের। টস জিতে ব্যাটিং নিয়েছে ভারত। মাহমুদুল্লাহরা প্রথমে ফিল্ডিং করছেন। শেষ ম্যাচ শেষ হওয়ার আগ পর্যন্ত টি-২০তে মাহমুদুল্লাহর অবদান এক নজরে।

বাংলাদেশের জার্সিতে মোট ১৪০টি টি-২০ খেলেছেন মাহমুদুল্লাহ। হায়দরাবাদে গতকালটি নিয়ে ১৪১ ম্যাচ। সংক্ষিপ্ত ফরম্যাটের ক্রিকেটে এখন পর্যন্ত ১২৯ ইনিংস ব্যাট করে রান করেছেন দুই হাজার ৪৩৬। গড় ২৩.৬৫। বল মোকাবেলা করেছেন দুই হাজার ৭৩টি। স্ট্রাইকরেট ১১৭.৫১। ৭৯টি টি-২০তে ১৮৪.৫ ওভার বল করে নিয়েছেন ৪০ উইকেট। ফিল্ডিংয়ে ক্যাচ নিয়েছে ৫১টি।

টি-২০ ক্রিকেটে বাংলাদেশকে সবচেয়ে বেশি ১৪০ ম্যাচ খেলেছেন মাহমুদুল্লাহ। ১২৯ ম্যাচ খেলে দ্বিতীয় স্থানে আছেন সাকিব আল হাসান। সব মিলিয়ে টি-২০তে বিশ্বের তৃতীয় সর্বোচ্চ ম্যাচ খেলা ক্রিকেটার মাহমুদুল্লাহ। আন্তর্জাতিক টি-২০তে এর চেয়ে বেশি ম্যাচ খেলেছেন শুধু রোহিত শার্মা (১৫৯) ও পল স্টারলিং (১৪৭)। জর্জ ডকরেল খেলেছেন ঠিক ১৪১ ম্যাচ।

টি-২০তে বাংলাদেশের দ্বিতীয় সর্বোচ্চ রানসংগ্রাহক মাহমুদুল্লাহ। ১২৯ ইনিংসে দুই হাজার ৪৩৬ রান করেছেন। এই তালিকায় শীর্ষে থাকা সাকিব করেছেন ১২৭ ইনিংসে দুই হাজার ৫৫১ রান। তবে ৭৭টি ছক্কা রয়েছে মাহমুদুল্লার।

টি-২০তে বাংলাদেশের হয়ে চার হাঁকানোর তালিকায় চতুর্থ স্থানে আছেন মাহমুদুল্লাহ। ১৮৩টি বাউন্ডারি হাঁকিয়েছেন তিনি। তার আগে আছেন সাকিব, লিটন দাস ও তামিম ইকবাল।

একটানা ডাক না মারার তালিকায় বিশ্বের সপ্তম ব্যাটার হলেন মাহমুদুল্লাহ। ২০১২ সালের ১০ ডিসেম্বর থেকে শুরু করে ২০২১ সালের ৩ আগস্ট পর্যন্ত টানা ৬৬ ম্যাচে ০ রানে আউট হননি তিনি। মাহমুদুল্লাহর পরে এ তালিকায় দ্বিতীয় বাংলাদেশী নাজমুল হোসেন শান্ত। গেল ৪৫ ম্যাচে একবারও ডাক মারেননি তিনি। এ তালিকায় শীর্ষে আছেন দক্ষিণ আফ্রিকার ডেভিড মিলার। এক টানা ৯০ ম্যাচে ডাক মারেননি প্রোটিয়া ব্যাটার।
৪৩
অধিনায়ক হিসেবে বাংলাদেশকে সবচেয়ে বেশি টি-২০ ম্যাচে নেতৃত্ব দিয়েছেন মাহমুদুল্লাহ। ৪৩ টি টি-২০ ম্যাচে অধিনায়ক ছিলেন। এর মধ্যে ১৬টি ম্যাচে দলকে জিতিয়েছেন। হেরেছেন ২৬টিতে। ৩৯ ম্যাচে দেশকে নেতৃত্ব দিয়ে দ্বিতীয় স্থানে আছেন সাকিব।
৫৪
বাংলাদেশীদের মধ্যে এক টানা আন্তর্জাতিক টি-২০ খেলার রেকর্ডে দ্বিতীয় স্থানে মাহমুদুল্লাহ। ১৩ নভেম্বর ২০১৫ সাল থেকে ৩০ মার্চ ২০২১ সাল পর্যন্ত টানা ৫৪টি-২০ ম্যাচ খেলেন তিনি। টানা ৬১ ম্যাচ খেলে এ তালিকায় প্রথম স্থানে আছেন আফিফ হোসেন ধ্রুব।
৮০৪
বাংলাদেশের কোনো একক ভেনুতে সর্বোচ্চ রানের রেকর্ডটি মাহমুদুল্লাহর। শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে ৩৬ ইনিংসে ৮০৪ রান করেছেন ডান হাতি টাইগার ব্যাটার। এখানেও তার সাথী সাকিব। একই ভেনুতে সাকিব ৩৪ ইনিংসে ৫৪৭ রান করেন।

 


আরো সংবাদ



premium cement
মুখ থুবড়ে পড়েছে ‘সর্বজনীন পেনশন স্কিম’ কার্যক্রম সবার জন্য সমান অধিকারের বাংলাদেশ গড়তে চাই : ড. ইউনূস বঞ্চিত কর্মকর্তাদের চুক্তি ভিত্তিক নিয়োগে বৈষম্য এস আলমের দুই লাখ কোটি টাকা ঋণ নিয়ে বিপাকে ব্যাংকগুলো ইসরাইলের সামরিক ঘাঁটিতে হিজবুল্লাহর ক্ষেপণাস্ত্র হামলা হিংসা ও বিভক্তির কবর রচনা করে জাতীয় ঐক্য চাই : ডা: শফিক আদানির কাছ থেকে বিদ্যুৎ কেনা অব্যাহত রাখবে বাংলাদেশ দুবাইয়ে প্রোটিয়াদের কাছেও হারল টাইগ্রেসরা নিহন হিদানকিওর নোবেল শান্তি পুরস্কার জয়ে ইউনূসের অভিনন্দন ভারতের রেকর্ড : হোয়াইটওয়াশ বাংলাদেশ যুক্তরাষ্ট্রের কর্মকর্তাদের সাথে পররাষ্ট্র সচিবের সিরিজ বৈঠক

সকল