১৩ অক্টোবর ২০২৪, ২৮ আশ্বিন ১৪৩১, ৯ রবিউস সানি ১৪৪৬
`

সার্চ কমিটি কি অ্যাডহক কমিটি করতে পারে?

-


পট পরিবর্তনে ক্রীড়াঙ্গনকে ঢেলে সাজানোর লক্ষ্যে সাবেক লিজেন্ডারি ব্যাডমিন্টন প্লেয়ার জোবায়দুর রহমান রানাকে আহ্বায়ক করে গঠন করা হয়েছিল পাঁচ সদস্যবিশিষ্ট সার্চ কমিটি। বাকি চারজন হলেন- সংগঠক এবং সাবেক হকি প্লেয়ার অবসরপ্রাপ্ত মেজর ইমরোজ আহমেদ, প্রতিথযশা সাংবাদিক এম এম কায়সার, প্রধান উপদেষ্টার উপ প্রেস সচিব আবুল কালাম আজাদ মুজমদার ও ক্রীড়া সংগঠক মহিউদ্দিন আহমেদ বুলবুল। পরে বাফুফে সভাপতি পদে একজনের পক্ষে কাজ করায় বুলবুলকে অব্যাহতি দিয়ে বিকেএসপির পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো: মুনীরুল ইসলামকে নেয়া হয়।
এ দিকে প্রশ্ন উঠেছে সার্চ কমিটির সদস্যদের নিয়ে। জোবায়দুর রহমান রানা নিঃসন্দেহে ভালো খেলোয়াড় (ব্যাডমিন্টন) এবং সংগঠক, ইমরোজও (হকি) তাই। দুই সাংবাদিক আজাদ মজুমদার ও মন্টু কায়সার নিজ অঙ্গনে (ক্রিকেট) প্রতিষ্ঠিত। বিকেএসপির নতুন পরিচালক হয়তো তার বিকেএসপির গণ্ডিতে সেরা। কিন্তু জাতীয় ক্রীড়া পরিষদের অধীনে বাকি ফেডারেশনগুলোর বর্তমান হাল তারা কেউ-ই ভালো বলতে পারবেন না। অভিজ্ঞ এক সাংবাদিক জানান, ‘সার্চ কমিটির উচিত ছিল এ সাইডের কাউকে সার্চ কমিটিতে নেয়া। জাতীয় ক্রীড়া পরিষদের অধীনে ৫৫টি খেলার মধ্যে ৫২-৫৩টিই। এ দিকে অর্থাৎ জাতীয় স্টেডিয়াম এরিনায়। সার্চ কমিটিতে যারা আছেন তারা বড়জোর ক্রিকেট, ফুটবল, হকি নিয়ে বলতে পারবেন। বাকি ফেডারেশনগুলোর আদি-অন্ত তারা জানতে পারবেন না। বর্তমান জানতে পারবেন এ দিকের অভিজ্ঞ সাংবাদিকরাই। ফলে সার্চ কমিটি বিভিন্ন ফেডারেশনের সত্যটা জানতে বা বুঝতে হলে বেগ পেতে হবে কিংবা ভেতরটা জানবেনই না।

সার্চ কমিটি বিদ্যমান ফেডারেশন, অ্যাসোসিয়েশন, বোর্ড ও সংস্থাগুলোর গঠনতন্ত্র, নির্বাচন প্রক্রিয়া, প্রতিনিধি মনোনয়ন বা নির্বাচন, সার্বিক কর্মকাণ্ড ইত্যাদি সম্পর্কে জাতীয় ক্রীড়া পরিষদ আইন ২০১৮-এর আলোকে পর্যালোচনাপূর্বক প্রয়োজনীয় সংস্কার প্রস্তাব পেশ করবে। এ ছাড়া ক্রীড়া প্রতিষ্ঠানগুলোর ব্যবস্থাপনা কর্মকাণ্ডসহ অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক প্রতিযোগিতায় অংশগ্রহণ সংক্রান্ত বিদ্যমান নীতিমালা বিশদ পর্যালোচনা করে সুপারিশমালা প্রণয়ন করবে। কোথায়ও লিখা নেই তারা অ্যাডহক কমিটি গঠন করবেন। কিংবা ফেডারেশনগুলো থেকে কমিটি চাইবেন। অথচ তারাই বিভিন্ন ফেডারেশকে বলেছেন অ্যাডহক কমিটি জমা দিতে।

ক্যারম ফেডারেশনের এক প্রতিনিধি জানান, ‘অফিসবয় হাসান এতদিন একক ক্ষমতাবলে সাধারণ সম্পাদক আশরাফুল লিয়নের কিংবা সভাপতি জুনায়েদ আহমেদ পলকের ছত্রছায়ায় সার্বিক কাজকর্ম করতেন। লিয়ন ও পলক পলাতক থাকায় সাধারণ সম্পাদকের দায়িত্ব নেয়ার মতো কেউ নেই কিংবা তৈরি হয়নি। এমনটি কেউ ভাবেননি পট পরিবর্তন হতে পারে। যে কারণে কেউ সাধারণ সম্পাাদক হওয়ার কিংবা ওই চেয়ারে বসার জন্য নিজেকে প্রস্তুত করেননি। যখন সার্চ কমিটি থেকে বলা হলো আপনারা একটা কমিটির তালিকা দেন তখন তো আমাদের পায়ের তলায় মাটি নেই।’
হকির পাল্টাপাল্টি কর্মসূচিতে সার্চ কমিটির আহ্বায়ক জোবায়েদুর রহমান রানা ও মেজর ইমরোজ জানিয়েছিলেন, তারা কোন কমিটি করছেন না। বরং সংবিধান নিয়ে কাজ করছেন। হকির উন্নতিকল্পে কিংবা কোনো ফেডারেশনের উন্নয়নে কাজ করছেন। তারা অ্যাডহক কমিটির দিকে ঝুঁকছেন না।

অথচ গত ক’দিনের ভেতরে তারা হাঁটছেন উল্টোপথে। জানিয়েছেন, দ্রুতই তারা ক’টি ফেডারেশনে অ্যাডহক কমিটি করে দেবেন। কিন্তু সপ্তাহ পেরিয়ে গেলেও নতুন কমিটির দেখা নেই। সার্চ কমিটি ব্যস্ত সময় পার করছেন বিভিন্ন ফেডারেশনের সাথে ম্যারাথন সভা করেই। কয়েকটি ফেডারেশনে কর্মকর্তা জানালেন, তাদের কথাতেই আমরা একটা খসড়া কমিটি করেছি। কিন্তু জমা দিতে পারছি না। কয়েকজন জানালেন, জমা দিয়েও তার কোনো উত্তর পাচ্ছি না। তারা কি করছেন আল্লাহই জানেন। তবে মনে হচ্ছে ভালো কিছুই হবে। ২২ অক্টোবর পর্যন্ত তারা সভা করবেন। হয়তো এরপরই তারা অ্যাডহক কমিটি করে দেবেন। প্রশ্ন উঠেছে সার্চ কমিটির কি ক্ষমতা আছে অ্যডহক কমিটি করার।


আরো সংবাদ



premium cement
মুখ থুবড়ে পড়েছে ‘সর্বজনীন পেনশন স্কিম’ কার্যক্রম সবার জন্য সমান অধিকারের বাংলাদেশ গড়তে চাই : ড. ইউনূস বঞ্চিত কর্মকর্তাদের চুক্তি ভিত্তিক নিয়োগে বৈষম্য এস আলমের দুই লাখ কোটি টাকা ঋণ নিয়ে বিপাকে ব্যাংকগুলো ইসরাইলের সামরিক ঘাঁটিতে হিজবুল্লাহর ক্ষেপণাস্ত্র হামলা হিংসা ও বিভক্তির কবর রচনা করে জাতীয় ঐক্য চাই : ডা: শফিক আদানির কাছ থেকে বিদ্যুৎ কেনা অব্যাহত রাখবে বাংলাদেশ দুবাইয়ে প্রোটিয়াদের কাছেও হারল টাইগ্রেসরা নিহন হিদানকিওর নোবেল শান্তি পুরস্কার জয়ে ইউনূসের অভিনন্দন ভারতের রেকর্ড : হোয়াইটওয়াশ বাংলাদেশ যুক্তরাষ্ট্রের কর্মকর্তাদের সাথে পররাষ্ট্র সচিবের সিরিজ বৈঠক

সকল