১৩ অক্টোবর ২০২৪, ২৮ আশ্বিন ১৪৩১, ৯ রবিউস সানি ১৪৪৬
`

জিতেও সন্তুষ্ট নয় জার্মানি

-

ফিফা র‌্যাংকিংয়ে বসনিয়ার অবস্থান ৭৫তম, অন্য দিকে তালিকায় ১৩তম জার্মানি। বসনিয়া থেকে শক্তিমত্তায় বহু গুণে এগিয়ে থাকলেও ম্যাচের ফলাফলে সেই চিত্র স্পষ্ট নয়। মূলত ৬ মিনিটের ব্যবধানে দেনিস উন্দাভের জোড়া গোলে বসনিয়াকে ২-১ ব্যবধানে হারায় চারবারের বিশ্বচ্যাম্পিয়নরা। নেশনস লিগে একই গ্রুপে আরেক ম্যাচে হাঙ্গেরির বিপক্ষে ১-১ গোলে ড্র করে পয়েন্ট খুইয়েছে নেদারল্যান্ডস।
বসনিয়ার বিলিনো পোলজে স্টেডিয়ামে শুরুর একাদশে দলের নিয়মিত একাধিক ফুটবলারকে ছাড়াই মাঠে নামে জার্মানি। তবে খর্বশক্তি নিয়েও প্রতিপক্ষকে প্রথম থেকেই চেপে ধরতে কোনো বেগ পেতে হয়নি সফরকারীদের। শুরু থেকেই বল দখলে এগিয়ে থাকলেও আক্রমণে সুবিধা করতে পারছিল না জার্মানি। ম্যাচের ৩০ মিনিটে প্রথম গোলমুখে প্রথম শটেই সফল হয় তারা। দলকে ১-০ গোলে এগিয়ে দেন দেনিস উন্দাভ। দুই মিনিট পর আবার বসনিয়ার জালে বল পাঠালেও রেফারির অফসাইডের বাঁশিতে বাদ হয়ে যায় গোল।
দ্বিতীয় গোলের জন্য খুব বেশি অপেক্ষা করতে হয়নি জার্মানিকে। ৬ মিনিট পরই উন্দাভের দ্বিতীয় গোলে ব্যবধান দ্বিগুণ করে তার দল। এরপর আরো তিনবার জালের দেখা পেলেও অফসাইডে বাতিল হয় সব ক’টি গোল। ৭০ মিনিটে বসনিয়ার স্ট্রাইকার এডিন জেকো হেডে গোল করলে শেষ দিকে ম্যাচ খানিকটা জমে ওঠে। তবে নাটকীয় কিছু না ঘটায় জয় নিয়ে মাঠ ছাড়ে জার্মানি। এই জয়ে কোয়ার্টার ফাইনালের পথে আরো এক ধাপ এগিয়ে গেল তারা।

ম্যাচ শেষে জয়ের ব্যবধান আরো বাড়াতে না পারায় আক্ষেপ প্রকাশ করে জার্মান কোচ নাগলমান বলেন, আমরা যে পরিমাণ সুযোগ তৈরি করেছি, সে তুলনায় খুব কমই গোল করতে পেরেছি।
রাতের আরেক ম্যাচে হাঙ্গেরির বিপক্ষে হোঁচট খেয়েছে নেদারল্যান্ডস। ড্র করা ম্যাচে দুইবার হলুদ কার্ড দেখে ৭৯ মিনিটে মাঠ ছাড়েন ডিফেন্ডার ভার্জিল ফন ডাইক। প্রথামার্ধের ৩২ মিনিটে রোনাল্ড সাল্লাইয়ের গোলে এগিয়ে যায় হাঙ্গেরি। পরে ডেনজেল ডামফ্রিজের ৮৩ মিনিটের গোলে সমতায় ফেরে ডাচরা।
ম্যাচ শেষে ক্ষোভ প্রকাশ করে এই ডিফেন্ডার বলেন, (লাল কার্ড) এটা হতাশার, এমনটা ঘটা উচিত নয়। প্রথম (হলুদ কার্ড) কার্ডের জন্য রাগ লাগছে।
‘এ’ লিগের গ্রুপ ৩-এর ম্যাচে ৭ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে জার্মানি। ৫ পয়েন্ট নিয়ে দুইয়ে ডাচ দল। আগামী ১৫ অক্টোবর নেশনস লিগে মুখোমুখি হবে এই দুই দল।

 


আরো সংবাদ



premium cement
থাড ক্ষেপণাস্ত্র চালাতে ইসরাইলে মার্কিন সৈন্য! মহারাষ্ট্রের জনপ্রিয় নেতা বাবা সিদ্দিকিকে গুলি করে হত্যা কমলার সমর্থনে প্রচার এ আর রহমানের, বানিয়ে ফেললেন গানের ভিডিও সাহারায় শিহরণ! ৫০ বছরের মধ্যে প্রথম বন্যা দৌলতদিয়ায় ছাত্রদলের কর্মীকে কুপিয়ে হত্যা উপদেষ্টা নাহিদের সম্মাননা গ্রহণ না করাকে 'শিশুসুলভ কাজ' বললেন সেই শিক্ষক হিন্দুসহ বাংলাদেশের সব সংখ্যালঘু সম্প্রদায়ের নিরাপত্তা নিশ্চিত করতে আহ্বান ভারতের মুখ থুবড়ে পড়েছে ‘সর্বজনীন পেনশন স্কিম’ কার্যক্রম সবার জন্য সমান অধিকারের বাংলাদেশ গড়তে চাই : ড. ইউনূস বঞ্চিত কর্মকর্তাদের চুক্তি ভিত্তিক নিয়োগে বৈষম্য এস আলমের দুই লাখ কোটি টাকা ঋণ নিয়ে বিপাকে ব্যাংকগুলো

সকল