১১ অক্টোবর ২০২৪, ২৬ আশ্বিন ১৪৩১, ৭ রবিউস সানি ১৪৪৬
`

টেনিসকে বিদায় বললেন নাদাল

-

সময়ের দোলাচলে একদিন নক্ষত্রও জ্বলে জ্বলে নিভে যায়। সময়ের নিষ্ঠুর এ নিয়ম মেনে টেনিসে সমাপ্তি ঘটল রাফায়াল নাদাল যুগের। গতকাল সামাজিক মাধ্যমে টেনিস থেকে অবসরের ঘোষণা দিয়েছেন কিংবদন্তি নাদাল। আগামী মাসে স্পেনের মালাগায় ডেভিস কাপের ফাইনাল খেলার মধ্য দিয়ে ক্যারিয়ারে ইতি টানবেন এ টেনিস মহাতারকা।
২০০১ সালে পেশাদার টেনিস ক্যারিয়ার শুরু করা নাদাল গত কয়েক বছর চোটের সাথে লড়াই করে যাচ্ছিলেন। এ বছরই টেনিস থেকে অবসর নেয়ার ইঙ্গিতটা আগেই দিয়ে রেখে ছিলেন ৩৮ বছর বয়সী নাদাল। গত মৌসুমে পিঠ ও উরুর চোটের কারণে অধিকাংশ সময় কোর্টের বাইরে থাকতে হয়েছে তাকে। সবশেষ সেপ্টেম্বরে লেভার কাপ থেকে নাম প্রত্যাহার করতে বাধ্য হন এ স্প্যানিশ টেনিস তারকা। অবশেষে চোটের কাছে পরাস্ত হয়ে এক ভিডিও বার্তায় নাদাল বলেন, পেশাদার টেনিস থেকে অবসর নিতে যাচ্ছি আমি।
সামাজিক মাধ্যমে ওই ভিডিও বার্তায় সাম্প্রতিক সময়ের কঠিন বাস্তবতার সম্মুখীন হওয়ার কথা জানান নাদাল। বাস্তবতা হচ্ছে গত কয়েকটি বছর খুবই কঠিন কেটেছে, বিশেষ করে সবশেষ দু’টি বছর। এরপর চোটের প্রসঙ্গে নাদাল আরো বলেন, ‘আমার মনে হয় (চোটের কারণে) কিছু সীমাবদ্ধতা নিয়েই আমাকে খেলতে হয়েছে। নিঃসন্দেহে এটি (অবসরের ঘোষণা) কঠিন একটি সিদ্ধান্ত। এ জন্যই সিদ্ধান্ত নিতে আমার সময় লেগেছে। তবে এ জীবনে সব কিছুরই যেমন শুরু আছে, তেমন শেষও আছে।
২৩ বছরের বর্ণাঢ্য ক্যারিয়ারে শিরোপা জেতাকে অভ্যাসে পরিণত করেছিলেন নাদাল। দীর্ঘ এ যাত্রায় ২২টি গ্র্যান্ড স্লাম জিতেছেন, যার মধ্যে সর্বোচ্চ ১৪টি জিতেছেন ফ্রেঞ্চ ওপেনে। ক্যারিয়ারে সব মিলিয়ে ৯২টি শিরোপা জিতেছেন ‘দা স্প্যানিশ বুল’ খ্যাত এ মহাতারকা। এ ছাড়া চারটি ইউএস ওপেন এবং দু’টি করে অস্ট্রেলীয় ওপেন ও উইম্বলডন জেতার অর্জন আছে নাদালের ঝুলিতে।
অলিম্পিকে একক ও যৌথ খেলায় সোনা জয়ের রেকর্ড নাদালেরই দখলে। স্পেনের হয়ে মোট ৫ বার ডেভিস কাপের শিরোপা জিতেছেন তিনি। সবশেষ ২০১৯ সালে এ টুর্নামেন্টের চ্যাম্পিয়ন নাদাল।
শিরোপার বিচারে টেনিসের পুরুষ এককে সর্বকালের দ্বিতীয় সেরা খেলোয়াড় নাদাল। কেবল তার প্রতিদ্বন্দ্বী নোভাক জোকোভিচ শিরোপা জেতায় শীর্ষে আছেন।
ক্যারিয়ারে জোকোভিচের সাথে নাদালের লড়াই টেনিস প্রেমীরা কখনো ভুলতে পারবে না। জোকোভিচের কাছেই পুরুষদের গ্র্যান্ড স্লামে সর্বোচ্চ শিরোপা জয়ের রেকর্ড হাতছাড়া হয় নাদালের। তবে নিজের ক্যারিয়ার নিয়ে কোনো আক্ষেপ নেই এ টেনিস তারকার। টেনিসে নিজের অর্জন নিয়ে সন্তুষ্ট নাদাল বলেন, আমি মনে করি, যতটা ভেবেছিলাম, তার চেয়ে দীর্ঘ আর বেশি সাফল্যময় ক্যারিয়ার শেষ করার এটাই সঠিক সময়।
নিজের ক্যারিয়ারকে যেভাবে শীর্ষে নিয়ে গেছেন নাদাল, যেভাবে একক আধিপত্যে টেনিস বিশ্বে ঝড় তুলেছেন নাদাল, সেই ইতিহাস তো স্বর্ণাক্ষরেই লিখা থাকবে।


আরো সংবাদ



premium cement