০৭ অক্টোবর ২০২৪, ২২ আশ্বিন ১৪৩১, ৩ রবিউস সানি ১৪৪৬
`

কমছে বিপিএলের পারিশ্রমিক

-


যথাসময়ে ঝামেলাবিহীন বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) আয়োজনে সেপ্টেম্বরের মাঝামাঝি সময়ে ফারুক আহেমেদের সাথে বৈঠক করেছিলেন ক্রিকেটাররা। তামিম ইকবালের নেতৃত্বে সেখানে উপস্থিতি ছিলেন নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহীম, তৌহিদ হৃদয় এবং মোস্তাফিজুর রহমানের মতো তারকা ক্রিকেটাররা। যেখানে বিসিবি সভাপতিকে বিপিএলের ড্রাফটে থাকা ক্রিকেটারদের পারিশ্রমিক কমানোর পরামর্শ দিয়েছিলেন তারা। শেষ পর্যন্ত তামিমদের আবদার রেখেছেন ফারুক। গত মৌসুমের তুলনায় বিপিএলের এবারের আসরে কমছে ক্রিকেটারদের পারিশ্রমিক। বোর্ডের সূত্রমতে, ১৪ অক্টোবর হতে যাওয়া ড্রাফটে ক্রিকেটারদের ছয় ক্যাটাগরিতে ভাগ করা হচ্ছে। যেখানে একজন ক্রিকেটার সর্বোচ্চ ৬০ লাখ এবং সর্বনিম্ন ১০ লাখ টাকা পারিশ্রমিক হিসাবে পাবেন।

‘এ’ ক্যাটাগরির খেলোয়াড়রা ৬০ লাখ, ‘বি’ ৪০ লাখ, ‘সি’ ২৫ লাখ, ‘ডি’ ২০ লাখ, ‘ই’ ১৫ এবং ‘এফ’ ক্যাটারগরিতে থাকা ক্রিকেটাররা পাবেন ১০ লাখ টাকা করে। যা আগের বিপিএল আসরগুলোর তুলনায় খানিকটা কম। বিপিএলের গত আসরের হিসাব অনুযায়ী ‘এ’ ক্যাটাগরির খেলোয়াড়রা ৮০ লাখ, ‘বি’ ৫০ লাখ, ‘সি’ ৩০ লাখ, ‘ডি’ ২০ লাখ, ‘ই’ ১৫ লাখ, ‘এফ’ ১০ লাখ এবং ‘জি’ ক্যাটাগরির খেলোয়াড়রা পাঁচ লাখ টাকা করে পেয়েছিলেন।
বিপিএলের ড্রাফটের আগে রিটেইন এবং সরাসরি চুক্তিতে ক্রিকেটার দলে ভেড়ানোর সুযোগ থাকছে ফ্র্যাঞ্চাইজিদের। কুমিল্লা ভিক্টোরিয়ান্স, দুর্দান্ত ঢাকা এবং চট্টগ্রাম চ্যালেঞ্জার্স থাকছে না এবারের মৌসুমে। যার ফলে নতুন করে বিপিএলের সাথে যুক্ত হয়েছে ঢাকা ক্যাপিটালস, চিটাগং কিংস এবং দুর্বার রাজশাহী।

নতুন দল হিসেবে যুক্ত হওয়ায় প্রাথমিকভাবে ড্রাফটের আগে তিনজন দেশী ক্রিকেটারকে সরাসরি চুক্তিতে দলে নিতে পারবেন তারা। এ দিকে পুরনো ফ্র্যাঞ্চাইজি হিসেবে এবারো থাকছে সিলেট স্ট্রাইকার্স, ফরচুন বরিশাল, খুলনা টাইগার্স এবং রংপুর রাইডার্স। একজন সরাসরি চুক্তিতে এবং দুইজন ক্রিকেটারকে রিটেইন করার সুযোগ পাচ্ছে বিপিএলের পুরনো চার ফ্র্যাঞ্চাইজি।
রিটেইন, সরাসরি চুক্তি এবং ড্রাফট মিলে একটি ফ্র্যাঞ্চাইজি সর্বনিম্ন ১০ ও সর্বোচ্চ ১৪ জন স্থানীয় খেলোয়াড়কে দলে নিতে পারবে। বিদেশী ক্রিকেটারদের নিয়ে এখনো কোনো সিদ্ধান্ত নিতে পারেনি বিসিবি। একই সাথে আরো দু’টি ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্ট হওয়ায় বাড়তি বিদেশী নেয়ার সুযোগ থাকতে পারে ফ্র্যাঞ্চাইজিদের হাতে। এ দিকে ড্রাফটের সপ্তাহখানেক বাকি থাকলেও বেশ কয়েকটি দল এখনো পুরো ফ্র্যাঞ্চাইজি ফি জমা দিতে পারেনি।

ড্রাফটের আগে সব ঠিক হয়ে যাবে : ফারুক
সবকিছু ঠিক থাকলে আগামী ২৭ ডিসেম্বর মাঠে গড়াবে বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল)। তার আগে ১৪ অক্টোবর অনুষ্ঠিত হবে বিপিএলের প্লেয়ার্স ড্রাফট। আর মাত্র কদিন বাকি থাকলেও বিপিএলের সাত দল এখনো চূড়ান্ত করতে পারেনি বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। বেশ কয়েকবার সময় বাড়ালেও সব ফ্র্যাঞ্চাইজি এখনো অংশগ্রহণ ফি জমা দিতে পারেনি। মূলত এ কারণেই বিপিএলের বেশ কিছু বিষয় ঝুলে আছে। সভা শেষে বিসিবি সভাপতি ফারুক আহমেদ ইতিবাচক কোনো সংবাদ জানাতে পারেননি। তিনি নিশ্চিত করেছেন বিপিএলের ৯৫ শতাংশ দল নিশ্চিত হয়েছে। বিপিএল ড্রাফটের আগে সবকিছু ঠিক হয়ে যাবে বলে আশবাদী বিসিবি সভাপতি। ‘ফ্র্যাঞ্চাইজির ব্যাপারটা ৯৫ শতাংশ ঠিক হয়েছে। আমরা খুব কঠিন সময়ের মধ্যে দিয়ে গিয়েছি সর্বশেষ দুই মাস। এখনো সেখান থেকে খুব একটা ঘুরে দাঁড়াতে পারিনি। তাই সেই চ্যালেঞ্জটা এখনো আছে। আমি বলবো না যেসব ঠিক হয়ে গেছে। এখনো কিছু পেমেন্ট বাকি আছে। আমরা বারবার সময় বাড়িয়েছি। আমাদের ড্রাফট যেহেতু ১৪ তারিখে। তার আগে আশা করি সব কিছু ঠিক হয়ে যাবে।’

কুমিল্লাকে মিস করবেন ইমরুল
এবারের বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) দেখা যাবে না কুমিল্লা ভিক্টোরিয়ান্সকে। চারবারের শিরোপাজয়ী এই দলটিকে বিপিএলে দেখা যাবে না ভেবে হতাশ ইমরুল কায়েস। ফ্র্যাঞ্চাইজিটির সাবেক এই অধিনায়কের মতে, কুমিল্লার মতো দল না থাকায় বিপিএল অনেকটাই রঙ হারাতে যাচ্ছে।
দুই মাস আগেই বাংলাদেশের রাজনৈতিক পট পরিবর্তন হয়েছে। দেশ ছেড়ে পালাতে বাধ্য হয়েছেন সাবেক প্রধানমন্ত্রী এবং আওয়ামী লীগের প্রধান শেখ হাসিনা। রাজনৈতিক পট পরিবর্তনের পর গা ঢাকা দিয়েছেন আওয়ামী লীগের অন্য নেতাকর্মীরাও। কুমিল্লা ফ্র্যাঞ্চাইজির কর্ণধার নাফিসা কামালও দেশ ছেড়েছেন বলে জানা গেছে। তাই এবারের বিপিএলে থাকছে না কুমিল্লা।
ফ্র্যাঞ্চাইজিটিকে তিনবার শিরোপা জেতানো ইমরুল মনে করেন, এটা বিপিএলের জন্যেই ক্ষতি। বিদেশী ক্রিকেটার দলে ভেড়ানোতে দারুণ সুখ্যাতি আছে কুমিল্লার। মোহাম্মদ রিজওয়ান, আন্দ্রে রাসেল, সুনীল নারিন, মঈন আলীদের মতো নামীদামি ক্রিকেটারকে বেশ কয়েকটি আসরে দলে ভেড়ায় তারা। এ কথা মনে করিয়ে দিয়ে ইমরুল বলেন, ‘আমি মনে করি কুমিল্লার মতো দল থাকলে সেটা বিপিএলের জন্য ভালো। ওরা বড় বড় তারকা ক্রিকেটার নিয়ে আসে। ওইদিক থেকে বিপিএল কিছুটা হলেও গ্লামার হারাবে।’

 


আরো সংবাদ



premium cement