০৬ অক্টোবর ২০২৪, ২১ আশ্বিন ১৪৩১, ২ রবিউস সানি ১৪৪৬
`

সাকিবকে নিয়েই খেলবে রংপুর

-


কদিন পরেই বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) ড্রাফট অনুষ্ঠিত হবে। এর আগেই শুরু হয়ে গেছে বিপিএলের আমেজ। ফ্র্যাঞ্চাইজিগুলো প্রায় প্রতিদিনই নতুন নতুন ক্রিকেটারকে দলে ভিড়িয়ে চমক দেখাচ্ছে। বিপিএলের প্রায় সব আসরের আগেই সবার আগ্রহের কেন্দ্রবিন্দুতে থাকেন সাকিব আল হাসান। তার নতুন দল হবে কোনো ফ্র্যাঞ্চাইজি বা পুরনো দলেই খেলবেন কি না তা নিয়ে থাকে আলোচনার কেন্দ্রে। তবে এবার পরিস্থিতি ভিন্ন। রাজনৈতিক বাস্তবতায় অনেক কিছুই বদলে গেছে। ঝুলে আছে সাকিবের বিপিএলে অংশগ্রহণও। সাউথ আফ্রিকার বিপক্ষে সিরিজ দিয়ে টেস্ট ক্রিকেটকে বিদায় বলার কথা এই অলরাউন্ডার।
নিরাপত্তার কারণে এই বিষয়টিও ঝুলে আছে। রংপুরের টিম ডিরেক্টর শাহনিয়ান তানিম জানান, ‘সাকিব বাংলাদেশের সবচেয়ে বড় খেলোয়াড়, এটা নিয়ে সন্দেহ নেই। তবে বিপিএলে খেলবে কি খেলবে নাÑ সেটি তো আমার হাতে নেই। এটি নির্ভর করবে যে সে সাউথ আফ্রিকা সিরিজে খেলছে কি খেলছে না। সাউথ আফ্রিকা সিরিজ খেলতে এলে একটা রাস্তা বের হবে। আমরা বুঝতে পারব, পরিষ্কার ধারণা পাব। এখন পুরোটাই সাকিবের ওপর নির্ভর করছে, আমরা তো চাইছি রাখতে।’
তানিম যোগ করেন, ‘সাকিবকে ক্রিকেটার হিসেবে চিনি। রাজনীতিবিদ হিসেবেও চিনি না বা ব্যক্তিগত জীবনে কী করেন বা কী ব্যবসা করেনÑ এটা আমার আইডিয়া নাই। ব্যক্তিগতভাবে ক্রিকেটার সাকিবের যদি কোনো খুত দেখতে চাইÑ এটা সম্ভব না। ক্রিকেটের ম্যানেজম্যান্ট বলেন, বাংলাদেশের সবাই চাইবে সাকিব বিপিএল খেলুক।’

এবারো কি হযবরল বিপিএল
বিপিএল প্লেয়ার্স ড্রাফট ৮ দিন পর। অথচ এখনো চূড়ান্ত হয়নি রোডহ্যাপ। এবারো কী তাহলে হ-য-ব-র-ল টুর্নামেন্ট আয়োজন করবে বিসিবি? প্রশ্নটা গতকালই তোলা হয়ে গেছে মিরপুর হোম অব ক্রিকেটে। বিপিএল পরবর্তী আসরের কার্যক্রম কিভাবে পরিচালিত হবে তা এখনো চূড়ান্ত হয়নি। গত ২৬ সেপ্টেম্বর বিসিবি সভাপতি ফারুক আহমেদ জানিয়েছিলেন, বিপিএলের এবারের আসরের ড্রাফট হবে আগামী ১৪ অক্টোবর এবং পূর্বনির্ধারিত ২৭ ডিসেম্বর থেকে টুর্নামেন্ট শুরু হবে। সাথে সাত দল নিয়ে টুর্নামেন্ট অনুষ্ঠিত হবে সেটাও জানিয়েছিলেন। কিন্তু কিছুই চূড়ান্ত হয়নি।
গতকাল সেই রোডম্যাপ নির্ধারণে বিসিবি সাত ফ্রাঞ্চাইজিদের প্রতিনিধি নিয়ে আলোচনায় বসেছিল। যেখানে পুরনো চার দলÑ রংপুর, খুলনা, সিলেট ও বরিশালের সাথে নতুন তিন দল ঢাকা, চট্টগ্রাম ও রাজশাহীর প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। ঢাকার নতুন মালিকানা পেয়েছে রিমার্ক হারল্যান। প্রথম দুই আসরে চট্টগ্রামের দল চালিয়েছিল এসকিউ স্পোর্টস। তারা আবার ফিরেছে। এ ছাড়া রাজশাহীর মালিকানা কিনে রুপা গ্রুপ।

১৪ অক্টোবর প্লেয়ার্স ড্রাফট। ড্রাফটের আগেই প্লেয়ার্স রিটেনশন, অ্যাভেইলেভিলিটি, ডিরেক্ট সাইনিং, গ্রেডিং পলিসি চূড়ান্ত করাই ছিল আলোচনার মূল লক্ষ্য। এর মধ্যে গ্রেডিং পলিসি ঠিক করার কাজ করছেন জাতীয় নির্বাচক কমিটি। এ ছাড়া বাকি কাজ বিপিএলের আয়োজক বিপিএল গভর্নিং কাউন্সিল করছে। বৈঠকে খেলোয়াড়দের রিটেনশন পলিসি ও ডিরেক্টর সাইনিং নিয়ে আলোচনা হয়েছে বেশি। এ ক্ষেত্রে তুলনামূলক এগিয়ে থাকা দল নিজেদের খেলোয়াড় ধরে রাখতে সর্বোচ্চ তিনজন রিটেনশন চেয়েছে। কেউ কেউ আবার একজন করার প্রস্তাব দিয়েছে। এ ছাড়া স্থানীয় ক্রিকেটারদের ডিরেক্ট সাইনিংয়ে দু’জন নেয়ার প্রস্তাব এসেছে। বিদেশীদের থেকে কোনো বাধা না দেয়ার সুপারিশ এসেছে। দু-এক দিনের মধ্যেই এসব গাইডলাইন এবং রোডম্যাপ চূড়ান্ত হয়ে যাবে।
এ ছাড়া বিদেশী খেলোয়াড়ের ডিরেক্ট সাইনিং নিয়ে রিমার্ক হ্যারল্যানের প্রতিনিধি ইমরান হাসান বলেছেন, ‘বিদেশী খেলোয়াড়দের ডিরেক্ট সাইনিংয়ে যেটা হয়েছে, আমাদের মতো করে পছন্দ করতে পারব। এখন পর্যন্ত যে আলোচনা চারজন করে নিতে পারব। এ ছাড়া ড্রাফট থেকে অ্যাভেইলেভেটির ওপর নির্ভর করবে আমাদের কতজন বিদেশী প্রয়োজন।’
বিপিএলের কাছাকাছি সময়ে একাধিক ফ্রাঞ্চাইজি টুর্নামেন্ট আয়োজনের সূচি রয়েছে। সেজন্য ভালোমানের বিদেশী ক্রিকেটার পাওয়া নিয়ে সব সময়ই অনিশ্চয়তা তৈরি হয়। এ জন্য ডিরেক্টর সাইনিংয়ে কোনো ব্যারিয়ার চায় না ফ্রাঞ্চাইজিরা। তাতে সুবিধা হলো, কাউকে এক-দুই ম্যাচের জন্য পাওয়া গেলেও ভালো।

লস অ্যাঞ্জেলস ওয়েভসের নেতৃত্বে সাকিব
সাকিব আল হাসানকে নিয়ে আলোচনার রেশ এখনো কাটেনি। আলোচনা-সমালোচনার মাঝেই ভারতের বিপক্ষে সিরিজ শেষে যুক্তরাষ্ট্রে পরিবারের কাছে উড়াল দিয়েছেন এই ক্রিকেটার। এবার দেশটির ক্রিকেট লিগে অধিনায়কত্বের দায়িত্ব পেয়েছেন সাকিব। যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ক্রিকেট লিগের টি-টেন টুর্নামেন্টে লস অ্যাঞ্জেলস ওয়েভসকে নেতৃত্ব দেবেন তিনি। গতকাল নিজেদের প্রথম ম্যাচে লস অ্যাঞ্জেলসের প্রতিপক্ষ ছিল নিউইয়র্ক লায়ন্স। আজ সাকিবের দল মাঠে নামবে টেক্সাস গ্ল্যাডিয়েটর্সের বিপক্ষে। ৭ অক্টোবর বাংলাদেশ সময় ৬টায় সাকিবদের প্রতিপক্ষ আটলান্টা কিংস।
এই টুর্নামেন্টে খেলার কথা ছিল তামিম ইকবালেরও। তবে বাংলাদেশ-ভারত সিরিজে ধারাভাষ্যকারের কাজ করায় তামিমকে পাচ্ছে না টেক্সাস গ্ল্যাডিয়েটর্স।

 


আরো সংবাদ



premium cement