০৬ অক্টোবর ২০২৪, ২১ আশ্বিন ১৪৩১, ২ রবিউস সানি ১৪৪৬
`

ফুটসালের ফাইনালে ব্রাজিল-আর্জেন্টিনা

-

বিশ্বকাপ ফুটবলের ফাইনালে ফুটবলপ্রেমীদের প্রত্যাশা থাকে ব্রাজিল ও আর্জেন্টিনাকে দেখার। সে প্রত্যাশা পূরণ হয়নি সমর্থকদের। ফুটবল বিশ্বকাপে সেই প্রত্যাশা পূরণ না হলেও দর্শকদের সেই প্রত্যাশা এবার মেটাচ্ছে ফুটসাল। খেলাটা ফুটবলের মতোই। ফুটবলের চেয়ে অপেক্ষাকৃত ছোট আকৃতির বল। আবার ফুটবলের চেয়ে এই বল কম লাফায়। ফুটবল মাঠের তুলনায় এই খেলার মাঠও বেশ ছোট। ঘাসের বদলে মাঠ হয় হার্ডকোর্টের। সোজা কথা ইনডোর ফুটবল। প্রতি দলে ৫ জন করে খেলোয়াড় হলেও বদলি করা যায় যত খুশি ততবার। বলের ওপর নিয়ন্ত্রণ ও সৃজনশীলতার জন্য এই খেলার আলাদা কদর আছে বিশ্বব্যাপী। আর এই ফুটসালেরই বিশ্বকাপ ফাইনালে হবে ‘স্বপ্নের ম্যাচ’ ব্রাজিলের মুখোমুখি আর্জেন্টিনা! আজ সন্ধ্যা ৭টায় হবে এই ম্যাচ।
উজবেকিস্তানে গত ১৪ সেপ্টেম্বর শুরু হয়েছে ফিফা ফুটসাল বিশ্বকাপ। তাসখন্দে গত বৃহস্পতিবার হুমো অ্যারেনায় অনুষ্ঠিত সেমিফাইনালে ফ্রান্সকে সরাসরি ৩-২ গোলে হারিয়ে ফাইনাল নিশ্চিত করে ফুটসালে একবারের চ্যাম্পিয়ন আর্জেন্টিনা। ফুটবলের মতো ফুটসালেও ব্রাজিল পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন। গত বুধবার ইউক্রেনকে একই ব্যবধানে হারিয়ে ফাইনালে ওঠে ব্রাজিল।

২০১৬ সালে প্রথমবারের মতো ফুটসালে বিশ্ব চ্যাম্পিয়ন হয় আর্জেন্টিনা। এরপর ২০২১ সালে ফাইনালে উঠলেও সেবার হেরেছে পর্তুগালের কাছে। টানা তৃতীয়বারের মতো ফাইনালে উঠে দ্বিতীয় শিরোপা জয়ের লক্ষ্যে মরিয়াই থাকবে আর্জেন্টিনা। অন্য দিকে ২০১২ সালে থাইল্যান্ডে অনুষ্ঠিত ফুটসাল বিশ্বকাপের ফাইনালে সবশেষ স্পেনকে ৩-২ ব্যবধানে হারিয়ে শিরোপা জয় করেছিল ব্রাজিল। বিশ্বকাপ জয়ের রেকর্ডকে আরো সমৃদ্ধ করার লক্ষ্যেই মাঠে নামছে সেলেকাওরা।
১৯৩০ সালে প্রথম বিশ্বকাপ ফুটবল আয়োজনের বছর এই খেলা আবিষ্কার করেছিলেন উরুগুয়ের শিক্ষক হুয়ান কার্লোস চেরিয়ানি। স্থানীয় ওয়াইএমসিএ-এর যুব চ্যাম্পিয়নশিপের জন্য এই খেলা আবিষ্কার করেছিলেন তিনি। বিশ্বকাপ ফুটবলের মতো ফুটসাল বিশ্বকাপের ফাইনালেও এর আগে মুখোমুখি হয়নি ব্রাজিল-আর্জেন্টিনা।
ফুটসালে এ পর্যন্ত ৮৩ ম্যাচে আর্জেন্টিনার মুখোমুখি হয়ে ৬৬ বার জিতেছে ব্রাজিল। আর্জেন্টিনা জিতেছে ৮ ম্যাচ, ড্র হয়েছে বাকি ৯ ম্যাচ। দুই চিরপ্রতিদ্বন্দ্বীর এই মুখোমুখিতে প্রথম ২৮ ম্যাচ জিতে একচেটিয়া আধিপত্য ছিল ব্রাজিলের। তবে সর্বশেষ ১০ বারের মুখোমুখিতে দুই দলই জিতেছে তিনটি করে ম্যাচ, ড্র বাকি চারটি। সর্বশেষ ২০২১ বিশ্বকাপের সেমিফাইনালে ব্রাজিলকে ২-১ গোলে হারিয়ে ফাইনালে উঠেছিল আর্জেন্টিনা।


আরো সংবাদ



premium cement